মানিকগঞ্জ প্রতিনিধি

  ০১ মে, ২০২৪

পাইনাপেল সিল্কের দ্বার খুলতে হবে

- সমাজকল্যাণমন্ত্রী

সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আনারসের আঁশের মাধ্যমে আগামী দিনে যাতে পাইনাপেল সিল্কের দ্বার খুলতে পারে, সেজন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যতটুকু সম্ভব সহযোগিতা করা হবে। কারণ পাইনাপেল আঁশ ও ডাটার মাধ্যমে সিল্ক কাপড় ও সূতা তৈরি করা হয়। আর আনারসের পাতা থেকে তৈরি হবে উন্নতমানের সূতা। এরই মধ্যে আনারসের পাতা থেকে ফাইবার বের করে নেদারল্যান্ডসে রপ্তানি করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার চর-বেউথায় অবস্থিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

দীপু মনি বলেন, স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থা-আলাপের প্রতিষ্ঠাতা মাসুদা আক্তার দীর্ঘদিন আনারস নিয়ে গবেষণা করে আসছেন। তার-ই ধারাবাহিকতায় তিনি (মাসুদা) আনারসের পাতা ও আঁশ নিয়ে সিল্ক সূতা ও তাঁতের কাজ শুর¤œ করেছেন। আনারসের পাতা ও আঁশ ফেলে না দিয়ে উন্নতমানের সূতা তৈরি করার জন্য তাকে ধন্যবাদ জানাই। কারণ তিনি চমৎকার একটি কাজ করে আসছেন।

দীপু মনি বলেন, আমরা যেকোনো পদক্ষেপ নেওয়ার আগে সরেজমিনে যাই। এ কারণে আজকে আমরা মানিকগঞ্জের পাইনাপেল সিল্কের কারখানা সরেজমিন করে গেলাম। পাইনাপেল কারখানার বিষয়ে আরো ভালো করে খোঁজখবর নেওয়া হবে। কারণ বারবার দেখাশোনা করে তারপর সরকারি সহযোগিতার বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। মাসুদা আপা দীর্ঘদিন ধরে আনারস প্রক্রিয়াজাত ও খাদ্যসামগ্রী তৈরি করে আসছেন এবং আনারস নিয়ে গবেষণা করছেন।

এ সময় সমাজসেবা অধিদপ্তরের গ্রেড-১-এর মহাপরিচালক ড. আবু সালেহ মোহাম্মদ মো¯ত্মফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার ও অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকার উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close