নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০২৪

লোৎসে পর্বতচূড়া জয় বাবর আলীর

পঞ্চম বাংলাদেশি হিসেবে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছেন দুদিন আগে। গতকাল মঙ্গলবার সকালে এভারেস্টের পাশের চূড়া লোৎসে ছুঁলেন চট্টগ্রামের ছেলে বাবর আলী। তার এভারেস্ট-লোৎসে অভিযানের নেপালি এজেন্ট বুদ্ধরাজ ভান্ডারি নিশ্চিত করেছেন, লোৎসে পর্বতের ৮৫১৬ মিটার উচ্চতার শীর্ষচূড়া পদানত করেছেন বাবর। প্রথম বাংলাদেশি হিসেবে লোৎসে চূড়ায় আরোহণ করলেন এই পর্বতারোহী।

নেপালের স্নোয়ী হরাইজন নামের পর্বতাভিযান পরিচালনা প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে এভারেস্ট ও লোৎসে অভিযানে গেছেন বাবর আলী। তার সঙ্গে রয়েছেন নেপালি শেরপা বীর বাহাদুর তামাং।

স্নোয়ি হরাইজনের মালিক বুদ্ধরাজ ভান্ডারি গতকাল মঙ্গলবার সকাল ৮টায় জানান, নেপালি সময় সকাল ৫টা ৫০ মিনিটে বাবর আলী লোৎসে পর্বতচূড়ায় উঠেছেন। এর দুদিন আগে ১৯ মে এভারেস্টশৃঙ্গেও আরোহণ করেন তিনি। অভিযান শেষে এখন তার নেমে আসার পালা।

মাউন্ট এভারেস্ট লাগোয়া লোৎসে শৃঙ্গে এর আগে পৌঁছাননি কোনো বাংলাদেশি। কোনো বাংলাদেশি একই সঙ্গে দুটি আট হাজারি শৃঙ্গেও চড়েননি। সেই লক্ষ্য পূরণ করে বাংলাদেশি হিসেবে বাবর আলী গড়লেন নতুন রেকর্ড।

বাবরের গড়া পর্বতারোহণ ক্লাব ‘ভার্টিক্যাল ড্রিমার্স’ ফেসবুক পেজে এক পোস্টে উল্লাস প্রকাশ করে বলেছে, বাংলাদেশের পর্বতারোহণের ইতিহাসে লিখিত হলো অভূতপূর্ব ও রোমাঞ্চকর অধ্যায়। আর সেই অধ্যায়ের লেখক আমাদের স্বপ্ন সারথি বাবর আলী। কোনো বাংলাদেশি সন্তানের এটাই প্রথম লোৎসে সামিট এবং একই অভিযানে দুটি ৮ হাজারি শৃঙ্গ সামিট এটাই প্রথম।

বাবর আলী দীর্ঘ ১২ বছর পর কোনো বাংলাদেশি হিসেবে মাউন্ট এভারেস্টের চূড়ায় উঠে বাংলাদেশের পতাকা ওড়ান রবিবার।

বাবরের লক্ষ্য ছিল, একই সঙ্গে এভারেস্ট লাগোয়া পৃথিবীর চতুর্থ উচ্চতম পর্বত মাউন্ট লোৎসে জয় করা। রবিবার এভারেস্ট থেকে ক্যাম্প-৪-এ নেমে ওইদিন মাঝরাতেই ফের শুরু করেন লোৎসের পথে যাত্রা।

২০১৪ সাল থেকে বাবর আলীর পর্বতারোহণ শুরু। চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করে বাবর শুরু করেছিলেন চিকিৎসা পেশা। তবে একপর্যায়ে চাকরি ছেড়ে দেশ-বিদেশে ঘোরা ও পর্বতারোহণে মনোযোগ দেন ৩৩ বছর বয়সি বাবর আলী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close