রাজশাহী ব্যুরো

  ২১ মে, ২০২৪

 রাজশাহী বিভাগীয় কমিশনার 

কর্মক্ষেত্রে প্রবেশের আগে নারীদের দক্ষ ও প্রশিক্ষিত হতে হবে

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। ছবি: প্রতিদিনের সংবাদ

কর্মক্ষেত্রে প্রবেশের আগে নারীদের দক্ষ ও প্রশিক্ষিত হওয়ার ওপর গুরুত্বারোপ করেছেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। মঙ্গলবার (২১ মে) মহানগরীর একটি কনভেনশন সেন্টারে আয়োজিত উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ কর্মশালা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই গুরুত্বারোপ করেন।

রাজশাহীতে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় দিনব্যাপী এই অনুষ্ঠান হয়। এর উদ্বোধন করেন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রভাষ চন্দ্র রায়।

দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, ‘ধর্মের নামে নারীদের পিছিয়ে রাখা যাবে না। ইসলামে প্রথম নারী উদ্যোক্তা হলেন বিবি খাদিজা। যিনি নারীর অধিকার প্রতিষ্ঠায় অনেক অবদান রেখেছেন। আর নারীর অধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগের কথাও অবিস্মরণীয়। নারীর অগ্রযাত্রায় ও ক্ষমতায়নে তিনি বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছেন এবং গৃহীত এসব পদক্ষেপের কারণে তিনি বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারে সম্মানীত হয়েছেন।’

রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পর দেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এলেন, দেখলেন এবং জয় করলেন। বঙ্গবন্ধু যেসব স্বপ্ন দেখেছিলেন সেই সব স্বপ্ন পূরণে শেখ হাসিনা কাজ করে চলেছেন। বঙ্গবন্ধু বাংলাদেশের সংবিধানে সর্বক্ষেত্রে নারীদের অংশগ্রহণের অধিকার নিশ্চিত করেছেন। বঙ্গবন্ধু কন্যা তারই স্বপ্ন পূরণে কাজ করছেন।’

রাজশাহী জাতীয় মহিলা সংস্থার সভাপতি মর্জিনা পারভীনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণীবিদ্যা বিভাগের প্রফেসর ড. মোহা. মাইনুল হক। অতিথিরা জাতীয় মহিলা সংস্থার অধীনে পরিচালিত বিভিন্ন ট্রেডে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close