নিজস্ব প্রতিবেদক

  ২২ মে, ২০২৪

চালু হচ্ছে বঙ্গবন্ধু শান্তি পদক

জাতির পিতার নামে দেশে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক’। বিশ্বে শান্তি প্রতিষ্ঠা, মানবাধিকার, ক্ষুধা ও দারিদ্র্যবিমোচনে অবদানের স্বীকৃতিস্বরূপ এই শান্তি পদক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ২০২৫ সাল থেকে প্রতি দুই বছর পরপর একজন ব্যক্তিকে দেওয়া হবে সম্মানজনক এই পুরস্কার। খবর বাসসের।

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। বঙ্গবন্ধু শান্তি পদক দেওয়ার জন্য ওই বৈঠকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা-২০২৪’ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন জানিয়েছেন, বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের নাগরিক, যেকোনো দেশের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী, রাজনীতিক বা সমাজসেবক কিংবা কোনো সংস্থা বা প্রতিষ্ঠান এই শান্তি পদকের জন্য বিবেচিত হবেন। তবে কোনো ব্যক্তি নিজের নাম প্রস্তাব করতে পারবেন না।

খসড়া নীতিমালা অনুযায়ী, সম্মানজনক এই পদকের অর্থমূল্য থাকবে ১ লাখ মার্কিন ডলার। সঙ্গে থাকবে ১৮ ক্যারেটের ৫০ গ্রাম ওজনের স্বর্ণপদক ও সনদ। মাহবুব হোসেন জানান, প্রতি দুই বছর পরপর ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হবে। পাশাপাশি ২৩ মে পুরস্কার দেওয়া হবে কেননা ওই তারিখে জুলিও কুরি পদক পেয়েছিলেন বঙ্গবন্ধু।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পুরস্কারের জন্য বিশ্বের কোনো নোবেল বিজয়ী ও বাংলাদেশে অবস্থিত বিদেশি দূতাবাসের প্রধানরাও সংশ্লিষ্ট দেশের জন্য নাম প্রস্তাব করতে পারবেন। পুরস্কার ঘোষণার জন্য নির্দিষ্ট নীতিমালা অনুযায়ী একটি নিরপেক্ষ ও আন্তর্জাতিক জুরি বোর্ড গঠন করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রথমে নীতিমালা দিয়ে কাজটি শুরু হবে। পরে এ বিষয়ে একটি আইন করা হতে পারে। আইনের মধ্যে একটি তহবিল থাকবে। ওই তহবিলে সরকার বা বাইরের কেউ অনুদান দিতে পারবেন। ওই অনুদানের টাকা থেকেই পরবর্তীতে পদকের ব্যয়ভার বহন করা হবে। তবে সেটি না হওয়া পর্যন্ত ব্যয়ভার বহন করবে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close