reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০২৪

বেসরকারি শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিমে আনতে কমিটি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিমের আওতায় নিয়ে আসতে কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশের আলোকে ১৫ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

কমিটির আহ্বায়ক করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবকে। সদস্য সচিব করা হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিবকে (মাধ্যমিক-৩)।

কমিটির অন্য সদস্যরা হলেন— মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (কলেজ), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কর্তৃক মনোনীত যুগ্মসচিব/উপসচিব পর্যায়ের কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক মনোনীত পরিচালক পর্যায়ের কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব (বাজেট), জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কর্তৃক মনোনীত যুগ্মসচিব/উপসচিব পর্যায়ের কর্মকর্তা, অর্থ বিভাগের সচিব কর্তৃক মনোনীত যুগ্মসচিব/উপসচিব পর্যায়ের কর্মকর্তা, জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কর্তৃক মনোনীত যুগ্মসচিব/ উপসচিব পর্যায়ের কর্মকর্তা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ডের শরীফ আহমদ সাদী, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব মো. শাহজাহান আলম সাজু।

সদস্য সচিব কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের কল্যাণ তহবিল ও অবসর সুবিধা প্রদানের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা স্থায়ীভাবে নিরসন এবং বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করবে।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদের শিক্ষা সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় সভায় এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের কল্যাণ তহবিল ও অবসর সুবিধা প্রদানের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা স্থায়ীভাবে নিরসন এবং বেসরকারি শিক্ষক ও কর্মচারীদের সার্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার সুপারিশ করা হয়। এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য ১৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close