রাবি প্রতিনিধি

  ২১ মে, ২০২৪

বিশ্ব মেডিটেশন দিবস

রাবিতে সম্মিলিত মেডিটেশনে সামগ্রিক সুস্থতার প্রার্থনা

ছবি : প্রতিদিনের সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) চতুর্থবারের মতো পালিত হয়েছে বিশ্ব মেডিটেশন দিবস। এ উপলক্ষে মঙ্গলবার ভোরের দিকে বিশ্ববিদ্যালয়ের সাবাস বাংলাদেশ মাঠে আলোচনা সভা ও সম্মিলিত মেডিটেশন করা হয়। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক ছাড়াও বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) অধ্যাপক ড. এম মোস্তফা কামালের সঞ্চালনায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও কোয়ান্টাম ফাউন্ডেশনের কর্মকর্তারা। স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত কর্মসূচির এবারের প্রতিপাদ্য, ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ।’ এ সময় সম্মিলিত কণ্ঠে এই প্রত্যয়ন ব্যক্ত করেন।

দিবসটি উদযাপনকালে কোয়ান্টাম মেথডের প্রবর্তক শহীদ আল বোখারী মহাজাতক অডিও বাণিতে বলেন, ‘ভ্রান্ত জীবনাচারে সৃষ্ট বিভিন্ন রোগ থেকে মুক্তি এবং টোটাল ফিটনেসের জন্যে প্রয়োজন মেডিটেশন ও সুস্থ জীবনাচার। দিবসের এই শুভক্ষণে সবাইকে সমাজ ও দেশের জন্য মহৎ ভাবনার আহ্বান জানাচ্ছি।’

অনুষ্ঠানে সমাজকর্ম বিভাগের অধ্যাপক গোলাম কিবরিয়া ফেরদৌস, সংস্কৃত বিভাগের অধ্যাপক বিপুল কুমার বিশ্বাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক জাহাঙ্গীর আলম, ইতিহাস বিভাগের অধ্যাপক ফেরদৌসী বেগম, আইন বিভাগের অধ্যাপক মো. আব্দুল আলিম, মার্কেটিং বিভাগের অধ্যাপক শুভ্রা রানী চন্দ, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক সাইফুল ইসলামসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরো সাতজন সম্মানিত শিক্ষক উপস্থিত ছিলেন।

২০২১ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। বছর পাঁচেক আগে উইল উইলিয়ামস নামে এক ব্রিটিশ মেডিটেশন প্রশিক্ষক প্রথম এ দিবসটি পালনের উদ্যোগ নেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close