reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মে, ২০২৪

২০২৭ ফুটবল বিশ্বকাপের আয়োজক ব্রাজিল

২০২৭ নারী ফুটবল বিশ্বকাপের আয়োজক হতে জোট বেঁধেছিল ইউরোপের তিন দেশ জার্মানি, নেদারল্যান্ডস এবং বেলজিয়াম। তবে আয়োজক হওয়ার দৌড়ে শেষ পর্যন্ত ফলাফল তাদের পক্ষে আসেনি।

ফিফা কংগ্রেসে ভোটাভুটি শেষে বৈশ্বিক এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেয়েছে ব্রাজিল। এককভাবে নারী বিশ্বকাপের দশম আসরের আয়োজন করবে তারা। আর লাতিন আমেরিকার প্রথম দেশ হিসেবে এই দায়িত্ব পেয়েছে সেলেসাওরা।

শুক্রবার (১৭ মে) ব্যাংককে ফিফা কংগ্রেসে ভোটাভুটির আয়োজন করা হয়। ফলাফলে ১১৯টি ভোট পেয়েছে ব্রাজিল। অন্যদিকে মাত্র ৭৮টি ভোট পেয়েছে ইউরোপের তিন জায়ান্ট।

এদিকে চূড়ান্ত ভোটাভুটির আগেই ব্রাজিলের পাল্লা ভারী ছিল। মূলত ফিফা টেকনিক্যাল কমিটির মূল্যায়নে এগিয়ে ছিল লাতিন দেশটি।

এক প্রতিক্রিয়ায় ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সভাপতি এদনাল্দো রদ্রিগেসের ভাষ্য, ‘আমরা জানতাম, দক্ষিণ আমেরিকার নারী ও ফুটবলের বিজয় আমরা উদযাপন করতে পারব। দম্ভ করে বলছি না, নিশ্চিত থাকতে পারে, নারীদের জন্য সবচেয়ে সেরা বিশ্বকাপ আমরা উপহার দেব।’

ব্রাজিলে বিশ্বকাপ আয়োজন নিয়ে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর আশা, ‘সর্বকালের সেরা নারী বিশ্বকাপ হতে যাচ্ছে এটি।’

এর আগে, আয়োজক হওয়ার দৌড় থেকে সরে যায় যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। অতিরিক্ত চাপ বিবেচনায় বিড থেকে নাম প্রত্যাহার করে নেয় তারা।

উল্লেখ্য, ১৯৯১ সাল থেকে নারী বিশ্বকাপের আয়োজন করছে ফিফা। সবশেষ গেল বছর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের যৌথ আয়োজনে মঞ্চস্থ হয়েছিল বৈশ্বিক এই টুর্নামেন্টের নবম আসর। যেখানে চ্যাম্পিয়ন হয়েছে স্পেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close