আশিকুর রহমান শুভ, ঢাবি

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৪

তরুণদের পছন্দের শীর্ষে উপন্যাস

মেলার ষষ্ঠ দিন

অমর একুশে বইমেলায় দিন দিন বাড়ছে বই ও পাঠক। জমতে শুরু করেছে মেলার আমেজ। দলবেঁধে আসছেন তরুণ-তরুণী। স্টল, প্যাভিলিয়ন ঘুরে দেখছেন পছন্দের বই। সাহিত্যের অন্য ধারার মধ্যে তরুণ-তরুণীর পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে উপন্যাস। কয়েকটি প্রকাশনীর বিক্রয় প্রতিনিধির সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

গতকাল মঙ্গলবার বিকেলে শাহবাগ এলাকার সোহরাওয়ার্দী উদ্যানে গেটে মেলায় দলবেঁধে বইপ্রেমীদের প্রবেশ বলে দিয়েছিল- কেমন হবে আজকের বইমেলা। সন্ধ্যার আগেই মেলার সোহরাওয়ার্দী প্রাঙ্গণ অনেকটা লোকারণ্য হয়ে যায়। অন্যদিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে তেমন সমাগম ছিল না। সেখানে বেশির ভাগ সরকারি প্রতিষ্ঠানের স্টল থাকায় মেলায় আগতদের বেশির ভাগ ছিলেন সোহরাওয়ার্দী উদ্যানমুখী।

বই বিক্রেতারা জানান, গত কয়েক দিন যারা বই কিনতে এসেছেন, সেসব তরুণ-তরুণীর মধ্যে উপন্যাসের ক্রেতাই বেশি। এর মধ্যে হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল, ইমদাদুল হক মিলন, সাদাত হোসেন ও আনিসুল হকের বইয়ের পাঠকই বেশি।

মিজান পাবলিশার্সের একজন বিক্রেতা জানান, তাদের স্টলে হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবাল ও ইমদাদুল হক মিলনের বইয়ের ক্রেতাই বেশি। এর বাইরে শিশুদের বইয়ের ক্রেতাও কম নয়।

অন্যপ্রকাশ প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি ইসরাত জাহান জানান, এবারের মেলায় তাদের যত বই বিক্রি হয়েছে, তার মধ্যে সাদাত হোসেনের ‘আগুনডানা মেয়ে’ বই বেশি বিক্রি হয়েছে।

ইত্যাদি গ্রন্থ প্রকাশের একজন বিক্রেতা জানান, এবার তাদের প্রকাশনী বঙ্গবন্ধু, বাংলাদেশ, মুক্তিযুদ্ধ, প্রবন্ধ, উপন্যাস ও গবেষণা বিষয়ে একাধিক বই প্রকাশ করেছে। তবে তাদের স্টলে উপন্যাসের ক্রেতা বেশি। আর এদের বেশির ভাগ ক্রেতাই হচ্ছেন তরুণ-তরুণী।

কাকলী প্রকাশনীর স্বত্বাধিকারী জানান, তাদের প্রকাশনীতে আনিসুল হকের নতুন বই ও ও হুমায়ূন আহমেদকে নিয়ে নতুন সংকলন প্রকাশ হয়েছে। তবে উপন্যাসের চাহিদা বেশি। এর মধ্যে হুমায়ূন আহমেদের উপন্যাস ‘মিছির আলী’ ও ‘হিমু’ বেশি চলছে।

এ ছাড়া পাঞ্জেরি পাবলিকেশন্সের বই বিক্রেতা মারিয়া হাসিবা জানান, তাদের স্টলে শিশুদের বইয়ের চাহিদা বেশি।

ধানমন্ডি থেকে মেলায় এসেছেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাকিব হাসান ও তন্বী ইসলাম। তারা জানান, এবারের বইমেলায় আজকেই তারা প্রথম এসেছেন। স্টল-প্যাভিলিয়ন ঘুরে দেখছেন নতুন বই। তবে পছন্দের তালিকায় প্রিয় লেখক হিসেবে হুমায়ূন আহমেদ ও সাদাত হোসেনের উপন্যাসকে প্রাধান্য দিচ্ছেন।

এদিকে বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, গতকাল মেলায় ১০৮টি নতুন বই প্রকাশ হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ ৪৫টি কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে। এরপরে আছে ১৪টি উপন্যাস ও ১০টি গল্পের বই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নতুন বই এসেছে ৪টি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close