ক্রীড়া প্রতিবেদক

  ১৪ মার্চ, ২০২৪

চট্টগ্রামে বল হাতে নায়ক পেসাররা

টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচেই টস জিতেছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ফিল্ডিংয়ে নামতে হয়েছে বাংলাদেশকে। শান্ত নতুন বল তুলে দিয়েছিলেন শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদের হাতে। তবে শুরুতে তারা খুব একটা প্রভাব বিস্তার করতে পারেননি। যদিও আঁটসাঁট বোলিংয়ে লঙ্কানদের বেশ চাপেই রেখেছিলেন শরিফুল। অন্যদিকে তাসকিন ছিলেন বেশ খরুচে। একটি ওভার মেডেনও নিয়েছিলেন। তবে বাংলাদেশের বোলারদের সামলে নিরাপদে দলীয় পঞ্চাশে পা রাখে শ্রীলঙ্কা। পাওয়ার প্লের শেষ ওভারে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন তানজিম হাসান সাকিব।

অফ-স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে উইকেটের পেছনে মুশফিকুর রহিমকে ক্যাচ দেন আভিস্কা ফার্নান্দো। আর তাতেই লঙ্কানদের ৭১ রানের ওপেনিং জুটি ভাঙে। এরপর আরেক ওপেনার পাথুম নিশাঙ্কাকেও আউট করেছেন সাকিব। এ পেসারের শর্ট বলে পুল করতে গিয়েছিলেন নিশাঙ্কা। বল ব্যাটে আসার খানিক আগেই শট খেলে ফেলেন তিনি। ফলে বল ব্যাটের কানায় লেগে চলে যায় সৌম্য সরকারের হাতে। ফলে নিশাঙ্কা আউট হয়েছেন ২৮ বলে ৩৬ রান করে। তৃতীয় ওভারে এসে আরেকটি উইকেট তুলে নেন সাকিব। এবার তার শিকার সাদিরা সামারাবিক্রমা।

তার ভেতরের দিকে ঢোকা বলে মিড-উইকেটের দিকে ফ্লিক করতে চেয়েছিলেন সামারাবিক্রমা। ব্যাটে-বলে না হলে বল ব্যাটের কানায় লেগে বল চলে যায় উইকেটের পেছনে। ডান দিকে ডাইভ দিয়ে দারুণ এক ক্যাচ মুঠোবন্দি করেন মুশফিক। ৩ উইকেট পতনের পর শ্রীলঙ্কার হাল ধরেন চারিথ আসালাঙ্কা ও কুশাল মেন্ডিস। এ দুজনের ৪৪ রানের জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। রাউন্ড দ্য উইকেট থেকে করা মিরাজের বল মিস করে বোল্ড হয়েছেন ৩৭ বলে ১৮ রান করা আসালাঙ্কা। এরপর একপ্রান্ত আগলে রাখা মেন্ডিস ৬৮ বলে হাফসেঞ্চুরি তুলে নেন। ইঙ্গিত দিয়েছিলেন আরো ভালো কিছু করার। অবশ্য তার ইনিংস আর বেশিদূর এগোতে দেননি তাসকিন। এ পেসারের লেন্থ বল টেনে মারতে চেয়েছিলেন মেন্ডিস। তবে ব্যাটে-বলে হয়নি। মিড-অনে সেই ক্যাচ সহজে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক শান্ত। ৭৫ বলে মেন্ডিসের ইনিংস থেমেছে ৫৯ রানে। এর ফলে জানিথ লিয়ানাগের সঙ্গে মেন্ডিসের জুটি থেমেছে ৬৯ রানে।

আগের ওভারেই শর্ট বল দিয়ে ওয়ানিন্দু হাসারাঙ্গার কাছ থেকে একটি চার ও ছক্কা উপহার পেয়েছিলেন তাসকিন। পরের ওভারে এসে সেই শর্ট বলেই হাসারাঙ্গাকে ব্যক্তিগত ১৩ রানে ফিরিয়েছেন তাসকিন আহমেদ। ডিপ থার্ডম্যান অঞ্চলে তাওহীদ হৃদয় সহজ ক্যাচ নিয়েছেন। তাসকিনের তৃতীয় শিকার হয়েছেন মাহিশ থিকশানা। এ পেসারের শর্ট লেন্থে করা অফ-স্টাম্পের বাইরের বলে স্লিপে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে আউট হয়েছেন তিনি। এরপর নিজের নবম ওভারে বোলিং করতে এসে ক্র্যাম্পের কারণে কোটা পূরণ না করেই মাঠের বাইরে চলে যান সাকিব।

এরপর তার ওভারের বাকি দুই বল করতে আসেন সৌম্য সরকার। একপ্রান্ত আগলে রেখে হাফসেঞ্চুরি তুলে নেওয়া লিয়ানাগেকে ফিরিয়েছেন শরিফুল ইসলাম। শরিফুলের লেন্থ ডেলিভারিতে ডাউন দ্য উইকেটে এসে কাভারের ওপর দিয়ে খেলতে চেয়েছিলেন লিয়ানাগে। তবে বল সোজা চলে যায় উইকেটের পেছনে মুশফিকের হাতে। ফলে শেষ হয় লিয়ানাগের ২ ছক্কা ও ৩ চারের ৬৯ বলে ৬৭ রানের ইনিংস। নিজের শেষ ওভারে এসে শরিফুল আউট করেছেন প্রমোদ মাদুশানকে। শরিফুলের শর্ট বলে পুল করতে গিয়ে টপ এজ হয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। দিলশান মাদুশঙ্কাকে ফিরিয়ে লঙ্কানদের ইনিংস ২৫৫ রানে গুঁড়িয়ে দিয়েছেন শরিফুল। শর্ট থার্ডম্যান অঞ্চলে লাফিয়ে দারুণ এক ক্যাচ নিয়েছেন তানজিম সাকিব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close