ক্রীড়া ডেস্ক

  ২০ মে, ২০২৪

১২০ বছরের ইতিহাস

অজেয় মহাকাব্য লিখল লেভারকুসেন

ক্লাবের ১২০ বছরের ইতিহাসে সবচেয়ে কাঙ্ক্ষিত, সোনায় মোড়ানো অধ্যায়টি লেখা হয়ে গেছে আগেই। জাবি আলোন্সোর হাত ধরে অনেক অনেক রেকর্ড গড়ে অবিশ্বাস্য এক যাত্রায় লেখা হয়েছে মহাকাব্য। তারপরও যেন কিছুটা বাকি ছিল, গড়ার ছিল আরেক অনন্য কীর্তি। অসাধারণ এক চিত্রকর্মে তুলির শেষ আঁচড়ে সেটাই আঁকল দলটি; বুন্ডেসলিগার সুদীর্ঘ ইতিহাসে প্রথম দল হিসেবে অপরাজিত থেকে ট্রফি উঁচিয়ে ধরল আলোন্সোর লেভারকুসেন। ২০২৩-২৪ আসরের শেষ রাউন্ডে শনিবার বে অ্যারেনায় আউক্সবুর্ককে ২-১ গোলে হারিয়ে গল্পের শুভসমাপ্তি টানে লেভারকুসেন।

ভিক্টর বোনিফেসের গোলে দ্বাদশ মিনিটেই এগিয়ে যায় চ্যাম্পিয়নরা। ১৫ মিনিট পর রবার্ট আন্দরিচের গোলে ম্যাচের নিয়ন্ত্রণও পেয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধে কোমুর ব্যবধান কমিয়ে লড়াইয়ের আভাস দিলেও, শেষ পর্যন্ত আর কিছু করতে পারেনি তারা। শেষের বাঁশি বাজতেই শুরু হয়ে যায় লেভারকুসেনের উৎসব। গ্যালারিতে সমর্থকদের বাঁধভাঙা উল্লাস, তার মাঝে সবুজ আঙিনায় কোচণ্ডখেলোয়াড়দের নেচে গেয়ে উদযাপন।

এরপর শুরু হলো ট্রফি চ্যাম্পিয়নদের হাতে ট্রফি তুলে দেওয়ার পর্ব। একেক খেলোয়াড়কে পদক পড়িয়ে দেওয়া হচ্ছিল আর গালারি থেকে ভেসে আসছিল গর্জন। আলোন্সো মঞ্চে উঠতেই সেই গর্জন যেন বেড়ে গেল বহুগুনে। আর কেনইবা নয়! বছড় দেড়েক আগে ২০২২ সালের অক্টোবরে আলোন্সো যখন লেভারকুসেনের দায়িত্ব নেন, তখন আজকের এ চিত্র কারো সুদূর কল্পনাতেও কি উঁকি দিয়েছিল? দলটি তখন ভয়ানকভাবে ধুঁকছিল। বুন্ডেসলিগার পয়েন্ট তালিকায় তাদের অবস্থান ছিল ১৭তম।

এদিকে জাবির এটাই শীর্ষ পর্যায়ের কোনো ক্লাবের প্রথম দায়িত্ব। কোচিং অভিজ্ঞতা বলতে ছিল রিয়াল সোসিয়েদাদের ‘বি’ দলের হয়ে তিন বছর কাজ করা। সেই জাবির কোচিংয়েই রেলিগেশনের শঙ্কা উড়িয়ে লেভারকুসেন মৌসুম শেষ করে ষষ্ঠ স্থানে থেকে। এরপর তাদের উত্থানের গল্প নতুন উচ্চতায় পৌঁছে যায় এ মৌসুমে। দলটি সত্যিকার অর্থেই হয়ে ওঠে অজেয়, অপ্রতিরোধ্য। একের পর এক ম্যাচ জিতে, রেকর্ডের পর রেকর্ড গড়ে শেষ পর্যন্ত পাঁচ ম্যাচ বাকি থাকতেই তারা নিশ্চিত করে ফেলে শিরোপা। ক্লাবের ১২০ বছরের ইতিহাসে প্রথমবার বুন্ডেসলিগা চ্যাম্পিয়ন! কিন্তু জাবির এ দল যেন কোনো কিছুতেই সন্তুষ্ট নয়, তাদের ক্ষুধা যেন শত প্রাপ্তিতেও মেটার নয়। শিরোপা নিশ্চিতের পরও যার প্রমাণ দিয়ে চলেছে দলটি।

শিরোপা নিশ্চিত হওয়ার দিন থেকেই যেমন নিত্য নতুন রেকর্ড গড়ে চলেছে দলটি। বুন্ডেসলিগায় টানা সর্বোচ্চ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড, সব প্রতিযোগিতা মিলিয়ে টানা অপরাজিত থাকার ইউরোপিয়ান রেকর্ড গড়ার পর গত সপ্তাহে তারা ছুঁয়ে ফলে অজেয় পথচলার ফিফটি। এবার সেই সংখ্যাকে আরেক ধাপ এগিয়ে নেওয়ার পাশাপাশি গড়ল বুন্ডেসলিগার ইতিহাসে অপরাজিত থেকে মৌসুম শেষ করার অনন্য কীর্তি। ৩৪ ম্যাচে ২৮ জয় ও ৬ ড্রয়ে ৯০ পয়েন্ট নিয়ে আসর শেষ হলো লেভারকুসেনের। মৌসুম শুরুর আগে টানা ১১ বারের লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখকে ঘিরেই ছিল সব আলো। জোর ধারণা ছিল, রেকর্ড চ্যাম্পিয়নরাই হয়তো সংখ্যাটাকে আরেকধাপ বাড়িয়ে নেবে। কিন্তু জার্মানির সফলতম দলটি মৌসুম জুড়েই যেন নিজেদের হারিয়ে খুঁজল, তাতে নতুন চ্যাম্পিয়নদের ন্যূনতম চ্যালেঞ্জও জানাতে পারেনি তারা। শেষটাও তাদের হয়েছে ভরাডুবি। হফেনহাইমের মাঠে ছয় মিনিটের মধ্যে দুই গোলে এগিয়ে গিয়েও পথ হারিয়ে টমাস টুখেলের দল হেরে গেছে ৪-২ ব্যবধানে। বিব্রতকর এ হারের পর দলটি আসর শেষ করল তৃতীয় স্থানে থেকে। বরুশিয়া মনশেনগ্লাডবাখকে ৪-০ গোলে হারানো স্টুটগার্ট হয়েছে রানার্সআপ, তাদের পয়েন্ট ৭৩। বায়ার্নের পয়েন্ট ৭২। বুন্ডেসলিগা থেকে এবার পাঁচটি দল সরাসরি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেয়েছে। পয়েন্ট তালিকার শীর্ষ পাঁচের অন্য দুই দল হলো লাইপজিগ (৬৫ পয়েন্ট) ও বরুশিয়া ডর্টমুন্ড (৬৩ পয়েন্ট)। ৪৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট, ইউরোপা লিগে খেলবে তারা। আর ৪৬ পয়েন্ট নিয়ে সপ্তম হওয়া হফেনহাইম খেলবে উয়েফা কনফারেন্স লিগে। অবনমন হয়েছে পয়েন্ট টেবিলের শেষ দুই দল এফসি কোলন ও ডার্মস্টাডের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close