কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ১৫ মে, ২০২৪

ভোটের আড়াই বছর পর আদালতে গিয়ে জয়ী হলেন পরাজিত প্রার্থী  

আদালতে ভোট পুনর্গননায় জয়ী সৈয়দ মুজাহিদ আলী। ছবি: সংগৃহীত

মৌলভীবাজার সদর উপজেলার খলিলপুর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের সদস্য পদে অভিনব কায়দায় ভোটকারচুপির প্রমাণ পেয়েছে আদালত। এতে আদালত ভোট পুনর্গননা করে পরাজিত প্রার্থী সৈয়দ মুজাহিদ আলীকে ১০৩ ভোটের ব্যবধানে জয়ী ঘোষণা করা হয়।

গত ৩০ এপ্রিল মৌলভীবাজার সিনিয়র সহকারী জজ নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক মুমিনুল হকের আদালতে এই রায় ঘোষণা করলেও সম্প্রতি তিন-চারদিন ধরে এ ঘটনা নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে।

আদালত সূত্রে জানা যায়, ২০২১ সালের ২৬ ডিসেম্বর মৌলভীবাজার সদর উপজেলার খলিপুর ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৫ নং ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করেন টিউবওয়েল প্রতীকে সৈয়দ মোজাহিদ আলী ও ফুটবল প্রতীকে আবু সুফিয়ান। কিন্তু ভোটগননার পূর্বে প্রজাইডিং কর্মকর্তা ও রিটানিং কর্মকর্তারা অভিনব কায়দায় ফলাফল ঘোষণা করে কেন্দ্র থেকে চলে যান।

এতে ৯৮ ভোটের ব্যবধানে সৈয়দ মুজাহিদ আলীকে পরাজিত দেখানো হয়। এরপর সৈয়দ মুজাহিদ আলী মৌলভীবাজার নির্বাচনী আদালতে মামলা করেন। বিচারক মুমিনুল হক দীর্ঘ বিচারকার্য সম্পাদন করে ব্যালটের ঘানি ব্যাগ তলব করা হয় এবং প্রকাশ্যে আইনজীবিদের উপস্থিতিতে আদালতে ভোট পুনরায় গননা করা হয়।

এতে দেখা যায়, টিউবওয়েল প্রতীকে ভোট পড়েছে ৬৮০টি ও ফুটবল প্রতীক পেয়েছেন ৫৭৭ ভোট। এই গননায় কেউ কোন আপত্তি না করায় আদলত টিউবওয়েল প্রতীকের সৈয়দ মোজাহিদ আলীকে জয়ী ঘোষণা করেন। গত ৩০ এপ্রিল মৌলভীবাজার সিনিয়র সহকারী জজ নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক মুমিনুল হকের আদালতে এই রায় ঘোষণা করেন।

আদালত আরো ঘোষণা করেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ফুটবল প্রতীকে আবু সুফিয়ান বেআইনিভাবে নির্বাচিত হয়েছেন। এ ঘটনায় জড়িত প্রিজাইডিং কর্মকর্তা খালিশপুর মাদরাসার উপাধ্যক্ষ ইলয়াছ আলী, রিটানিং কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা মোতাহের বিল¬াহর বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ প্রমাণিত হওয়ায় বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনে সুপারিশ পাঠানোর নির্দেশ দেন।

আইনজীবি জাহেদুল ইসলাম বলেন, ‘আমার বাদী আদালতের মাধ্যমে ভোট পুনরায় গননা করে সুষ্ঠু বিচার পেয়েছেন। বিবাদী বেআইনিভাবে ইউপি সদস্য নির্বাচিত হয়েছিলেন। অভিনব এই ভোট কারচুপির বিষয়টি উদঘাটন হয়েছে।’

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার,কমলগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close