ক্রীড়া ডেস্ক

  ২১ মে, ২০২৪

শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখল সিটি

শিরোপা জয়ের সঙ্গে ইতিহাস গড়ার হাতছানি নিয়ে মাঠে নামে ম্যানচেস্টার সিটি। উৎসবের জন্য প্রস্তুত মঞ্চে শুরু থেকে শেষ পর্যন্ত দাপুটে খেলা উপহার দিয়েছে তারা। ফিল ফোডেনের কাঁধে চড়ে আরেকটি দুর্দান্ত পারফরম্যান্সে পাত্তা দিল না ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে। পরম আকাঙ্ক্ষিত জয়ে প্রতিদ্বন্দ্বী আর্সেনালকে ফের হতাশায় ডুবিয়ে প্রিমিয়ার লিগের শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখল সিটি। পাশাপাশি ইংল্যান্ডের শীর্ষ ফুটবল প্রতিযোগিতার ১৩৬ বছরের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা চারবার চ্যাম্পিয়ন হওয়ার নতুন কীর্তি লিখল ম্যানসিটি। গত রবিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২৩-২৪ মৌসুমের শেষ দিনে ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে হ্যামারদের বিপক্ষে ৩-১ গোলে জিতেছেন পেপ গার্দিওলার শিষ্যরা।

প্রথমার্ধের ১৮ মিনিটের মধ্যে জোড়া গোল করে স্বাগতিকদের চালকের আসনে বসান ইংলিশ মিডফিল্ডার ফোডেন। বিরতির কিছুক্ষণ আগে মোহাম্মেদ কুদুসের অ্যাক্রোব্যাটিক লক্ষ্যভেদে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন সফরকারীরা। তবে দ্বিতীয়ার্ধে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির গোলে ব্যবধান বাড়িয়ে ম্যানসিটিকে এনে দেন স্বস্তি। তার গোলে অ্যাসিস্ট করেন প্রিমিয়ার লিগের এবারের মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা ফোডেন। ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগে এর আগে টানা তিন মৌসুম শিরোপা জেতার রেকর্ড ছিল ম্যানসিটিসহ পাঁচটি ক্লাবের। বাকিরা হলো- হাডার্সফিল্ড টাউন, আর্সেনাল, লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড (দুবার)। তাদের পেছনে ফেলে এবার এককভাবে চূড়ায় উঠে গেল সিটিজেনরা। ৩৮ ম্যাচে ২৮ জয় ও ৭ ড্রয়ে ৯১ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করল তারা। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ম্যানসিটি জিতল সর্বশেষ ৯ ম্যাচের সবক’টিতে। আর সর্বশেষ ৭ মৌসুমে এটি তাদের ষষ্ঠ শিরোপা।

গত মৌসুমের মতো এবারও পয়েন্ট তালিকায় সিটির ঠিক পেছনেই থাকল আর্সেনাল। ৩৮ ম্যাচে ২৮ জয় ও ৫ ড্রয়ে তাদের অর্জন ৮৯ পয়েন্ট। ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে তারা ২-১ গোলে হারিয়েছে এভারটনকে। ইদ্রিসা গায়ের গোলে পিছিয়ে পড়ার পর তাকেহিরো তমিয়াসুর গোলে সমতায় ফিরে প্রথমার্ধ শেষ করে মিকেল আর্তেতার শিষ্যরা। এরপর দ্বিতীয়ার্ধের একদম শেষ মুহূর্তে কাই হাভার্টজ তাদের জয় পাইয়ে দিলেও শিরোপা থেকে যায় অধরাই। আর্সেনালের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে থেকে খেলতে নামে সিটি। তাই জিতলেই তাদের চ্যাম্পিয়ন হওয়া অবধারিত ছিল। তবে তারা ড্র করলে বা হারলে আর আর্সেনাল জিতে গেলে শিরোপার আনন্দে মাতত গানাররা। কারণ গোল পার্থক্যে একটু এগিয়ে ছিল আর্সেনাল। তবে পূর্ণ ৩ পয়েন্ট আদায় করায় কোনো জটিল সমীকরণের মধ্য দিয়ে যেতে হয়নি ম্যানসিটিকে। সাফল্যের বিচারে ইংল্যান্ডের শীর্ষ লিগে ম্যানসিটি এখন চতুর্থ সেরা ক্লাব। এটি তাদের দশম শিরোপা। ২০টি শিরোপা নিয়ে সবার ওপরে আছে সিটির শহর প্রতিদ্বন্দ্বী ম্যানইউ। দুইয়ে থাকা লিভারপুল চ্যাম্পিয়ন হয়েছে ১৯ বার। আর্সেনাল ১৩ বার চ্যাম্পিয়ন হয়ে আছে ৩ নম্বরে।

এদিকে ৮ বছরের পথ চলায় ৬টি প্রিমিয়ার লিগের শিরোপা। এর চেয়ে দারুণ আর কী হতে পারে। তবে এ সাফল্যে তাকে সবচেয়ে বেশি যিনি ভুগিয়েছেন, তার নাম সম্ভবত ইয়ুর্গেন ক্লপ। তার অধীনে লিভারপুল বরাবরই তুমুল প্রতিদ্বন্দ্বিতা করেছে ম্যানসিটির সঙ্গে। সেই ক্লপ এবার ছাড়ছেন লিভারপুলের ডেরা। তাতে খুশি হওয়ারই কথা ম্যানসিটি কোচ পেপ গার্দিওলার। কিন্তু তাকে বেজায় মিস করবেন এ স্প্যানিশ কোচ। ম্যাচ শেষে ক্লপের উচ্ছ্বসিত প্রশংসাই করেন গার্দিওলা, ‘আমি তাকে অনেক মিস করব। ইয়ুর্গেন আমার জীবনের একটি সত্যিই গুরুত্বপূর্ণ অংশ হয়েছে। ম্যানেজার হিসেবে তিনি আমাকে অন্য স্তরে নিয়ে এসেছেন। আমরা একে-অপরকে অবিশ্বাস্যভাবে সম্মান করি। আমি অনুভব করছি, তিনি ফিরে আসবেন এবং তার মন্তব্যের জন্য তাকে অনেক ধন্যবাদ। কিন্তু তিনি জানেন, আমার পেছনে অনেক কিছু রয়েছে, যা এ ক্লাব আমাকে সরবরাহ করেছে, অন্যথায় আমি একা এটি করতে পারব না। আমি এটা বুঝতে পারার মতো যথেষ্ট নম্র।’ ক্লপকে কিংবদন্তি উল্লেখ করে আরো বলেন, ‘আমি তাকে শুভকামনা জানাই এবং আশা করি, তার ফাইনাল (শেষ ম্যাচ) ম্যাচটি বিশেষ ছিল, সে এটার প্রাপ্য ছিল। তিনি তার স্ট্যাম্প দিয়ে লিভারপুলকে স্বীকৃতি দিয়েছেন এবং লিভারপুল ভক্ত হওয়ার অবিশ্বাস্য গর্ব অনুভব করেছেন। এটি শুধু শিরোপা নিয়েই নয়, এমন কিছু ব্যক্তিত্ব রয়েছে, যারা যখন এক জায়গায় আসে সেখানে চিরকাল থাকে এবং ইয়ুর্গেন ও লিভারপুল অনেকটা (বিল) শ্যাঙ্কলি ও (বব) পেসলির মতো এবং এ অবিশ্বাস্য কিংবদন্তিদের স্তরের।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close