বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ০১ মে, ২০২৪

ঝিকরগাছা স্বাস্থ্য কমপ্লেক্স

বরাদ্দ না পেয়ে ‘ডায়াথার্মি’ যন্ত্র কিনলেন চিকিৎসকরা

এক মাসেরও বেশি সময় ধরে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার কার্যক্রম বন্ধ

বরাদ্দ না পাওয়ায় যশোরের ঝিকরগাছা স্বাস্থ্য কমপ্লেক্সে নিজেদের অর্থায়নে ‘ডায়াথার্মি’ যন্ত্র কিনেছেন চিকিৎসকেরা। যন্ত্র নষ্টের কারণে এক মাসেও বেশি সময় ধরে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন রোগী ও স্বজনরা। একইসঙ্গে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকসহ নানা পদে লোকবল সংকটও রয়েছে জানা গেছে।

‘ডায়াথার্মি’ যন্ত্রটি প্রসূতির অস্ত্রোপচারের সময় রক্তক্ষরণ বন্ধে কাজে লাগে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই যন্ত্র নষ্ট হওয়ায় চলতি বছরের ২২ মার্চ থেকে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। এ অবস্থায় বারবার চাহিদা দেওয়া সত্ত্বেও যন্ত্রটি বরাদ্দ পাওয়া যাচ্ছিল না। ফলে রোগীরা বাধ্য হয়ে অন্য হাসপাতাল ও ক্লিনিকে বেশি খরচ দিয়ে প্রসূতির প্রসবসহ প্রয়োজনীয় অস্ত্রোপচার করাতে বাধ্য হচ্ছিল। পরে চিকিৎসদের নিজ অর্থায়ন ও চাঁদা তুলে কয়েক দিন আগে নতুন ‘ডায়াথার্মি’ যন্ত্র কেনা হয়। এতে আগামী সপ্তাহ থেকেই প্রসূতির অস্ত্রোপচার চালুর আশা করছেন সংশ্লিষ্টরা।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানা গেছে, এখানে বিশেষজ্ঞ চিকিৎসক ও মেডিকেল অফিসার মিলে থাকার কথা ২৭ জন। অথচ আছেন মাত্র সাতজন। ১২ জন বিশেষজ্ঞ ডাক্তারের বিপরীতে আছেন পাঁচজন, ১৫ জন মেডিকেল অফিসারের বিপরীতে আছেন মাত্র দুজন। এছাড়া বর্তমানে হাসপাতালটিতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৪৯টি পদের বিপরীতে কর্মরত আছেন ২২ জন।

ঝিকরগাছা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. রশিদুল আলম বলেন, ‘ডায়াথার্মি’ যন্ত্র নষ্টের কারণে হাসপাতালের প্রসূতির অস্ত্রোপচারসহ অন্য অস্ত্রোপচার বন্ধ ছিল। সংশ্লিষ্ট দপ্তরে চাহিদা পাঠালেও বরাদ্দ পেতে দেরি হচ্ছিল। রোগীদের ভোগান্তির কথা বিবেচনা করে ডাক্তাররা নিজেদের টাকা ‘ডায়াথার্মি’ যন্ত্র কিনেছেন। আগামী শনিবার থেকেই অপারেশন পুরোদমে চালু হবে আশা আছে। তবে এখানে লোকবল সংকট আছে।’ বারবার সংশ্লিষ্ট দপ্তরে চাহিদা পত্র পাঠালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close