ক্রীড়া প্রতিবেদক

  ১০ মার্চ, ২০২৪

প্যারিস অলিম্পিকে আর্চার ঝুমা আকতার

প্যারিস প্যারা অলিম্পিক গেমসে সরাসরি অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছেন বাংলাদেশের আর্চার ঝুমা আকতার। প্যারা অলিম্পিকে প্রথম বাংলাদেশি ক্রীড়াবিদ হিসেবে তিনি এ কৃতিত্ব দেখালেন। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে প্যারিসে শুরু হবে প্যারা অলিম্পিক গেমস।

ঝুমা আকতার এ মাসের শুরুতে সংযুক্ত আরব আমিরাতে হওয়া বাছাই পর্বে অংশ নিয়েছিলেন। সেখানে তিনি যুক্তরাষ্ট্রের ওয়ালেস টেরেসাকে হারিয়ে ব্রোঞ্জ পদক জয় করেন। তবে অলিম্পিকে তিনি সরাসরি সুযোগ পাচ্ছেন কিনা তা জানতে অপেক্ষা করতে হয়েছে। গত ৭ মার্চ চূড়ান্ত ইভেন্ট হওয়ার পর গেমস কর্তৃপক্ষ বাংলাদেশের জন্য এ সুখবর জানায়।

বাংলাদেশ প্যারা অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কাজী রাজি উদ্দিন আহমেদ চপল বলেন, ঝুমা প্যারা অলিম্পিক গেমসে সরাসরি অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছে। এবারই প্রথম বাংলাদেশ থেকে কোনো আর্চার সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করল। ঝুমার পারফরম্যান্স এবং গত বৃহস্পতিবার ইভেন্টের চূড়ান্ত রাউন্ড শেষ হওয়ার পর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

ঝুমা তার সাফল্যের পথে নামিবিয়ার ভেন্টার কাতেলিন ও চীন তাইপের লি ইয়ানকে হারায়। সেমিফাইনালে তিনি ইতালির ভির্জিলো মারিয়া আন্দ্রের কাছে হেরে যান।

প্যারা অলিম্পিকে ঝুমা আকতার প্রথম হলেও অলিম্পিকে এ নিয়ে বাংলাদেশের তৃতীয় আর্চার হিসেবে তিনি সরাসরি অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতার সুযোগ পাচ্ছেন। তার আগে ২০২১ সালে রোমান সাান টোকিও অলিম্পিকে এবং ২০১০ সালে ইমদাদুর মিলন সিঙ্গাপুরে হওয়া যুব অলিম্পিকে সুযোগ পেয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close