reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জানুয়ারি, ২০২২

শীতের রং-বেরঙের সবজি

শীতের সকাল মানে গরম কিছু লাগবেই। অনেকেই সকালের নাশতা করেন খানিকটা পেটভরে। এই সকালের শুরু যদি হয় শীতের রং-বেরঙের সবজি দিয়ে, তাহলে তো কথাই নেই। এমনই একটি সকালের সবজিময় নাশতার তালিকা নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

লাল আটার রুটি

উপকরণ : আটা ১ কাপ, পানি ১ কাপ, লবণ আধা চা চামচের একটু কম ও তেল ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : পানি ফুটে এলে আটা দিয়ে নাড়তে থাকুন। কাই হয়ে এলে মৃদু আঁচে ৫ মিনিট রাখুন। খামির ভালোভাবে মলে ৪ ভাগ করে রুটি বেলে সেঁকে নিলেই লাল আটার রুটি তৈরি।

বি. দ্র. : আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন-বি-এর উত্তম উৎস।

শিমের বিচির বেগুন

উপকরণ : শিম বিচি আধা কেজি খোসা ছড়ানো, বড় পেঁয়াজ কাটা ১টি, রসুন কোয়া কুচি ২টি, গোটা টমেটো ২টি দুই ফালি করা, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুচি ২ মুঠো, তেল ৮ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো দেড় চা চামচ, হলুদ ১/২ চা চামচের একটু বেশি, পানি ১ লিটার ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ-রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সবজি সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই দারুণ স্বাদের শিম বিচির বেগুন তরকারি একদম তৈরি।

বি. দ্র. : হৃদরোগ, ডায়াবেটিস ও মলদ্বার সম্বন্ধীয় ক্যানসারের ঝুঁকি কমায়। ওজন নিয়ন্ত্রণে সহায়ক। শিম বলিষ্ঠ খাবার। তা পেট ভরা রেখে। অতিরিক্ত খাওয়া থেকে বাঁচায়।

জিরা পালং

উপকরণ : পালংশাক ১ বান্ডিল কাটা, রসুন কাটা ৪ কোয়া, জিরা ১/২ চা চামচ, পানি ২ কাপ, তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ২টি, হলুদ গুঁড়ো আধা চা চামচ, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেল গরম করে রসুন লাল করে ভেজে নিন। তারপর সব উপকরণ দিয়ে শাক নরম হয়ে পানি শুকিয়ে আসার অপেক্ষা শেষ হলেই অপূর্ব স্বাদের জিরা পালং সবজি তৈরি।

বি. দ্র. : ডায়াবেটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে, অ্যাজমা প্রতিরোধে এবং চুল ও ত্বক সুস্থ রাখতে কাজ করে।

কপি ভাজি

উপকরণ : বাঁধাকপি কুচি ১ কাপ, পেঁয়াজ কাটা বড় ১টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, কুচি করা কাঁচামরিচ ২টি, তেল ২ টেবিল চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ১/২ লিটার।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ ভেজে সব উপকরণ একত্রে দিয়ে পানি শুকিয়ে এলেই কপির ভাজি তৈরি।

বি. দ্র. : পুষ্টি ও ভিটামিন ‘সি’তে ভরপুর। পরিপাকে সাহায্য করে, কোলেস্টেরলের মাত্রা কমায়, ভিটামিন ‘কে’ তে সমৃদ্ধ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close