reporterঅনলাইন ডেস্ক
  ৩০ মার্চ, ২০২৪

ইফতারে আরবীয় মিষ্টান্ন

বাসবুসা ও উম আলি মধ্যপ্রাচ্যের একটি ঐতিহ্যবাহী মিষ্টি। এ মিষ্টি প্রথম আবিষ্কার হয় মিসরে। তেমনি বাকলাভা ও কুনাফা তুর্কি, মধ্যপ্রাচ্য তথা আরব দেশের জনপ্রিয় মিষ্টি। এসব মিষ্টি দক্ষিণ এশিয়াসহ পৃথিবীর সব দেশেই কমবেশি জনপ্রিয়। বাদামের পুষ্টিগুণে ভরা এসব মিষ্টির রেসিপির আয়োজন করেছেন La Fontana BD -এর স্বত্বাধিকারী উম্মে সালমা বিজলী

বাকলাভা

উপকরণ : ফিলোশিট ২৪টি, কাঠ ও পেস্তা বাদাম কুচি ২ কাপ, ঘি ২ কাপ, (সিরা : চিনি ১ কাপ, পানি ১ কাপ)।

প্রস্তুত প্রণালি : চিনি ও পানি চুলায় ফুটিয়ে সিরা বানিয়ে নিতে হবে। নির্দিষ্ট পাত্রে ঘি ব্রাশ করে ১২টি ফিলোশিট একটি একটি করে বিছিয়ে নিতে হবে। প্রতিটি ফিলোশিট বিছানোর পরে ঘি ব্রাশ করতে হবে। তারপর সব জায়গায় বাদাম কুচি ছড়িয়ে দিতে হবে। বাকি ফিলোশিটগুলো একইভাবে ঘি ব্রাশ করে বিছিয়ে দিতে হবে। এবার ফ্রিজে কিছু সময় ঠাণ্ডা করে একটি ধারালো ছুরি দিয়ে পছন্দমতো আকৃতিতে কেটে নিতে হবে। ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াসে ৩৫ মিনিট বেক করতে হবে। গোল্ডেন ব্রাউন হলে নামিয়ে গরম চিনির সিরা ছড়িয়ে দিতে হবে। ঠাণ্ডা হলে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

বাসবুসা

উপকরণ : সুজি ৬ কাপ, চিনি ৪ কাপ, টকদই ১ কাপ, দুধ ৩ কাপ, ঘি ১ কাপ, নারিকেলের গুঁড়ো ১০ টেবিল চামচ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ, (সিরা : চিনি ২ কাপ ও পানি ২ কাপ)।

প্রস্তুত প্রণালি : চিনি ও পানি চুলায় ফুটিয়ে সিরা বানিয়ে নিতে হবে। সব উপকরণ ভালোভাবে মিশিয়ে বাটার ব্রাশ করা একটি বেকিং ট্রেতে ঢেলে সমান করে দিতে হবে। ওভেনে ২০০ ডিগ্রিতে ৩৫ মিনিট বেক করতে হবে। সোনালি বাদামি রং হলে নামিয়ে গরম চিনির সিরা সব জায়গায় ছড়িয়ে দিতে হবে। ইচ্ছেমতো কেটে পরিবেশন করুন।

কুনাফা

উপকরণ : লাচ্ছা সেমাই ৪ প্যাকেট, মাখন ১ কাপ, ঘি ৩ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, পেস্তা ও কাজু বাদাম কুচি পরিমাণমতো, (সিরা : চিনি ২ কাপ ও পানি ২ কাপ)।

প্রস্তুত প্রণালি : চিনি ও পানি চুলায় ফুটিয়ে সিরা বানিয়ে নিতে হবে। মাখন ফেটিয়ে নরম করে নিতে হবে। লাচ্ছা সেমাই, চিনি ও ঘি হালকাভাবে মিশিয়ে অর্ধেক পরিমাণ সেমাই বাটার ব্রাশ করা একটি পাত্রে ছড়িয়ে দিতে হবে, এর ওপরে মাখন সব জায়গায় ছড়িয়ে দিতে হবে। তারপর বাকি সেমাই মাখনের ওপরে ছড়িয়ে চাপ দিয়ে বসিয়ে দিতে হবে। ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ৩৫ মিনিট বেক করতে হবে। সোনালি রং হলে নামিয়ে গরম চিনির সিরা সব জায়গায় ছড়িয়ে দিতে হবে। তারপর ইচ্ছেমতো কেটে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

উম আলি

উপকরণ : পাফ পেস্ট্রি ৫০০ গ্রাম, (পেস্তা, কাজু, কাঠবাদাম ২ কাপ), কিশমিশ ১ কাপ, চিনি ১ কাপ, দুধ ৪ কাপ, ক্রিম ১ কাপ, গোলাপ জল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে দুধ ও চিনি ফুটিয়ে গোলাপ জল দিতে হবে। তারপর পাফ

পেস্ট্রি বেলে বেকিং ট্রেতে ২০০ ডিগ্রিতে

১৫ মিনিট বেক করতে হবে। ক্রিম ফেটিয়ে ফোম বানিয়ে রাখতে হবে। এবার নির্দিষ্ট

পাত্রে পাফ পেস্ট্রি ছোট টুকরো করে

ছড়িয়ে দিতে হবে। ওপরে বাদাম ও কিশমিশ ছড়িয়ে দিয়ে দুধ ঢেলে দিতে হবে এবং

ক্রিম ছড়িয়ে দিয়ে পুরো মিশ্রণটি ঢেকে দিতে হবে। ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ৩৫ মিনিট বেক করতে হবে। বাদামি রং হলে নামিয়ে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close