জাকির হোসেন, সুনামগঞ্জ

  ২৯ এপ্রিল, ২০২৪

হাওরাঞ্চলে আবহাওয়া পূর্ভাবাস কেন্দ্র স্থাপনের দাবি

‘আগাম খবর পাইলে ফসল ও প্রাণ রক্ষা হইত’

‘এখন প্রতিদিন হাওরে ফসল তোলার কাজে থাকি। প্রতিদিনই ঝড় তুফান হইতাছে। ঝড় তুফানের সাথে বজ্রপাতও হয়। আমরা যদি আবহাওয়ার আগাম খবর পাইতাম, তাহলে ফসল ও প্রাণ দুটোই রক্ষা করতে পারতাম।’

কথাগুলো বলছিলেন বিশ^ম্ভরপুর উপজেলার খিরদরপুর গ্রামের কৃষক আনোয়ার হোসেন। শুধু তিনি নন, সুনামগঞ্জে আবহাওয়া অফিস স্থাপনের জন্য হাওরবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন। একই সঙ্গে বজ্রপাত নিরোধক ঘর ও বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপনের দাবি স্থানীয়দের।

আরেক কৃষক সুনামগঞ্জ সদর উপজেলার গৌরারং ইউনিয়নের ভাটি শাফেলা গ্রামের রইছ আলী বলেন, ‘বছরের এই সময়টাতে যদি মোবাইলে একটি বার্তা পাওয়া যেতো আবহাওয়ার, তাহলে আমাদের কৃষকরা ভাইদের জন্য অনেক উপকার হইতো।’

বছরের এই সময়টাতে বোরো ফসল কাটার সময়। এখন প্রতিদিনই বৃষ্টিপাত হচ্ছে। এতে কৃষকদের মনে কাজ করছে শঙ্কা। হাওর অধ্যুষিত জেলায় আবহাওয়া অফিস না থাকায় পানি উন্নয়ন বোর্ড থেকেও সঠিক সময়ে আবহাওয়া বার্তা পাওয়া যাচ্ছে না। এতে হাওরে কৃষকরা ঝুকিপূর্ণভাবেই কার্যক্রম পরিচালনা করছে।২০১৭ সালে নিকটবর্তী ভারতের চেরাপুঞ্জিতে অস্বাভাবিক বৃষ্টির ফলে

পাহাড়ি ঢলে তলিয়ে যায় সুনামগঞ্জের শতভাগ কাচা ধান। এই আগাম বন্যার এই বার্তাটা আগে থেকেই কৃষকরা না পাওয়ায় দুর্ভোগে নেমে এসেছিলো সেই বছর। ২০২২ সালে সুনামগঞ্জে স্মরণকালের ভয়াবহ বন্যায় পুরো জেলার শতভাগ এলাকা পানিতে নিমজ্জিত হয়। এই বন্যার আগাম বার্তা না পাওয়ায় চরম দুর্ভোগে পরতে হয়েছিলো সুনামগঞ্জবাসীকে। ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত কত মি.মি হচ্ছে সেই খবর সুনামগঞ্জের মানুষ জানতে পারে ২দিন পরে। এই সময়ের ভেতর আগাম বন্যার সৃষ্টি হয় বিগত বছরগুলোতে।

এছাড়া বছরের এই সময়ে লাখ লাখ কৃষান-কৃষানী ও তাদের সন্তানরা ফসলের মাঠে কাজ করেন। এই সময়টাতেই ব্রজবৃষ্টি বেশি হয়ে থাকে। হাওরে কাজ করার সময় হঠাৎ বজ্রবৃষ্টি শুরু হয়ে গেলে অনেকেরই প্রাণহানীর ঘটনা ঘটেছে বিগত বছরগুলোতে। বজ্রপাতে চলতি বছরের গতকাল সোমবার পর্যন্ত ৭জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া বিগত বছরগুলো সুনামগঞ্জে বজ্রপাতে ২০২২ সালে ২৪জন, ২০২৩ সালে ২৩জন ও ২০২১ সালে ১১ জনের প্রাণহানি ঘটে।

জেলার হাওরাঞ্চলে ধান কাটা শেষ হওয়ার পরে মাছ ধরার জন্য হাজারো জেলে হাওরে থাকে। কখন আবহাওয়া খারাপ হবে সেই খবর জানেন না তারা। ফলে বজ্রপাতে প্রাণহানীর ঘটনা ঘটে থাকে। কৃষকদের দাবি হাওরে বজ্রপাত নিরোধক ঘর করে দেয়ার। জেলার শাল্লা, বিশ^ম্ভরপুর উপজেলায় প্রশাসনের পক্ষ থেকে ৪টি বজ্রপাত নিরোধক ঘর নির্মাণ করা হয়েছিলো ২০২২ সালে। এমন আরো বেশি করে বজ্রপাত নিরোধক ঘর ও বজ্রপাত নিরোধক দণ্ডস্থাপন করার দাবি স্থানীয়দের।

দেশের অন্যতম বজ্রপাত প্রবণ এলাকা সুনামগঞ্জে হতাহত কমিয়ে আনতে গেলো বছর বসানো হয়েছে ২৪টি বজ্রনিরোধক লাইটনিং অ্যারেস্টার। তবে প্রয়োজনের তুলনায় যন্ত্রের সংখ্যা যথেষ্ট নয় বলে জানিয়েছেন স্থানীয়রা।

সচেতন নাগারিক কমিটি (সনাক) সুনামগঞ্জের সহ-সভাপতি অ্যাডভোকেট খলিল রহমান বলেন, জেলায় আবহাওয়া অফিস নাই, হউক আবহাওয়ার খবরাখবর দেয়ার জন্য নির্দিষ্ট করে একজন লোক থাকলে কৃষকরা আবহাওয়ার তথ্যটা পেতো। এতে কৃষকরা তাদের ফসল দ্রুত সময়ে কাটতে পারতো এবং বজ্রপাত থেকেও রক্ষা পেতো।

পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকেশৌলী মামুন হাওলাদার জানান, যেহেতু সুনামগঞ্জে সবসময় আগাম বন্যার একটি শঙ্কা থাকে, সেহেতু এই বিবেচনা করে একটি আবহাওয়া অফিসের শাখা দেয়া যায়। তবে আমরা আমাদের বন্যা পূর্ভাবাস কেন্দ্র ও আবহাওয়া অধিদপ্তরের তথ্য নিয়ে কৃষকদের সবসময় তথ্য দিয়ে আসছি।

গত কয়েক বছর ধরেই ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে প্রাণহানি বাড়ছে সুনামগঞ্জে। বিশেষ করে মার্চ মাস থেকে জুলাই-আগস্ট পর্যন্ত চলে এই অবস্থা। এই মৌসুমে বোরো আবাদের জন্য হাওর এলাকায় অসংখ্য চাষিকে ক্ষেতে কাজ করতে হয় বলে বাড়ছে এই দুর্যোগে হতাহতের সংখ্যাও।

প্রাণহানি কমাতে সম্প্রতি জেলার ছয় উপজেলায় ২৪টি বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপন করা হয়েছে। দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এই কাজে খরচ হয়েছে ১ কোটি ৪৪ লাখ টাকা। তিনশ ফুট এলাকার মধ্যে বজ্রপাত হলে তা টেনে মাটিতে নামিয়ে আনতে সক্ষম লাইটনিং অ্যারেস্টার নামে এই যন্ত্র।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুনামগঞ্জ,আবহাওয়া অফিস স্থাপনের দাবি,হাওর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close