লালমনিরহাট প্রতিনিধি

  ২৯ এপ্রিল, ২০২৪

লালমনিরহাটে পানি সংকট ও তীব্র তাপপ্রবাহে পুড়ছে খেত

 লালমনিরহাটে পানি সংকট ও চলমান তাপপ্রবাহে পুড়ছে ফসলের খেত। ছবি: প্রতিদিনের সংবাদ

পানির সংকট তীব্র আকার ধারণ করেছে লালমনিরহাট জেলা জুড়ে। চলমান তাপপ্রবাহে পুড়ছে ভুট্টা, ধান ও সবজির খেত। তবে সাধ্যমত কৃত্রিমভাবে পানি দিয়ে কোনরকম খেত বাঁচিয়ে রাখার চেষ্টা করছে কৃষকরা। এছাড়া পানির সংকটে ব্যাহত হতে পারে বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা।

সরেজমিন দেখা গেছে, পানির অভাবে ভুট্টা খেত যেন শুকনো খড়িতে রুপান্তরিত হয়েছে। যেসব গাছে ভুট্টা এসেছে তার মোছা শুকিয়ে দানাগুলো একেবারে ক্ষুদ্র হয়ে গেছে। যেগুলো বাজারজাত বা প্রক্রিয়াজাত করার অনুপযোগী হয়ে পড়েছে।

সদর উপজেলার গোকুন্ডা ইউনিয়নের ভুট্টা চাষী বেলাল হোসেন জানান, তিনি তার ৫ বিঘা জমিতে ভুট্টা লাগিয়েছেন। এর মধ্যে তিন বিঘায় হালকা সেচের ব্যবস্থা করেছেন। বাকিগুলোতে করতে পারেননি। তিনি আরো বলেন, এমন সময় বৃষ্টিসহ কালবৈশাখী ঝড় হয় কৃষকদের সেচ সমস্যা হয় না। যে পানির দরকার হয় তা বৃষ্টির পানিতে পুরণ হয়ে যায়। কিন্তু এ সময়ে এমন খরা এর আগে কখনো চোখেই পড়েনি। শুধু ফসল বা সবজির খেত নয়, এ সময় গাছে নতুন পাতা গজানোর কথা থাকলেও প্রচন্ড তাপপ্রবাহে তা শুকিয়ে ঝরে যাচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লালমনিরহাটের উপপরিচালক ড. মো. সাইখুল আরিফিন এ বিষয়ে জানান, এ সময়টা হারভেস্ট করার জন্য উপযুক্ত। তবে যেসব খেতে পানি সংকট দেখা দিবে সেসব খেতে সকাল বা বিকেল বেলা কৃত্রিমভাবে সেচ দেওয়ার ব্যবস্থা করতে হবে। এ বছর জেলা জুড়ে ৩৫ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষাবাদ হয়েছে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লালমনিরহাট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close