জাবি প্রতিনিধি

  ২৯ এপ্রিল, ২০২৪

জাবিতে ইডিজিই প্রকল্পের অ্যাক্টিভেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

ছবি : প্রতিদিনের সংবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এনহ্যান্সিং ডিজিটাল গাভার্নমেন্ট এ্যান্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের অ্যাক্টিভেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’র (আইআইটি) উদ্যোগে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার।

এ ছাড়া আরও উপস্থিত ছিলেন আইআইটি পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার, নার্ড ক্যাসেল লিমিটেড সহ-প্রতিষ্ঠাতা ও সিইও এবং এনহ্যান্সিং ডিজিটাল গাভার্নমেন্ট এ্যান্ড ইকোনমি (ইডিজিই) বিশেষজ্ঞ জহিরুল আলম তাইমুন, ইডিজিই প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ মাজহারুল ইসলাম এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইডিজিই প্রোগ্রাম সমন্বয়ক আইআইটি’র অধ্যাপক শামীম আল মামুন প্রমুখ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন বলেন, প্রধানমন্ত্রী বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ করার ঘোষণা দিয়েছেন। সেজন্য আমাদের সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে স্মার্ট সিটিজেন। একই সাথে নাগরিকদের মানবিক গুণাবলী থাকতে হবে। তাহলে স্মার্ট বাংলাদেশের বাকি পিলারগুলোও আমরা তৈরি করতে পারব।

তিনি বলেন, আমাদের জন্য খুব জরুরি দক্ষ জনশক্তি গড়ে তোলা। এর জন্যও সবচেয়ে বড় জায়গা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দক্ষ করে তুলতে পারলে তারা দেশকে এগিয়ে নেওয়ার জন্য অনেক বেশি অবদান রাখতে পারবে।

বিশেষ অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে স্মার্ট বাংলাদেশের ভিশন ঘোষণা করেছেন। স্মার্ট বাংলাদেশ ভিশনের বিভিন্ন লক্ষ্য অর্জনের জন্য বিশ্ব ব্যাংকের আর্থিক সহযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের একটি প্রকল্প ইডিজিই। প্রকল্পের আওতায় প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির এই উদ্যোগ নেওয়ায় আইআইটি’কে আমি সাধুবাদ জানাই। শিক্ষার্থীদের এই সুযোগ কাজে লাগানোর জন্য আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় ইডিজিই প্রোগ্রামের আওতায় দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)। এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীদের ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক ডিজাইন, মাইক্রোসফট অফিস টুলস এবং সফটওয়্যার টেস্টিংসহ বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হবে। ইতোমধ্যে প্রথম ধাপে ৩৮৫ জনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং দ্বিতীয় ধাপে ১ হাজার ২৫০ জনের প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অ্যাক্টিভেশন প্রোগ্রাম,ইডিজিই প্রকল্প,জাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close