কুবি প্রতিনিধি

  ১৫ মে, ২০২৪

ইসলাম অবমাননায় স্বপ্নীলের শাস্তির দাবি শিক্ষার্থীদের 

ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জিকে বহিষ্কার ও শাস্তির দাবিতে মানববন্ধন।ছবি: প্রতিদিনের সংবাদ

ইসলাম ধর্মকে অবমাননার অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পদার্থবিজ্ঞান বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জিকে স্থায়ী বহিষ্কার ও শাস্তির দাবিতে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। শিক্ষার্থীদের পক্ষ থেকে অভিযোগপত্রও দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর।

বুধবার (১৫ মে) সকাল দশটায় বিশ্ববিদ্যালয় গোলচত্বরে প্রথমে মানববন্ধন হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে কেন্দ্রীয় মসজিদ হয়ে প্রসশনিক ভবনের সামনে এসে শেষ হয়। এর আগে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি স্বপ্নীলের ব্যাপারে আলোচনায় বসেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে স্বপ্নীলকে বহিস্কারের প্রাথমিক সুপারিশ করেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কাজী ওমর সিদ্দিকী।

জানা গেছে, গত মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম ধর্মকে অবমাননা এবং হযরত মোহাম্মদ (স.) কে কটুক্তি ও ফিলিস্তিন নিয়ে ব্যাঙ্গাত্মক মন্তব্যের স্কিনশটগুলো ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে কুবি শিক্ষার্থী স্বপ্নীল মুখার্জির বিভিন্ন ফেসবুক একাউন্ট থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যু নিয়ে ইসলাম কে কটাক্ষ করা হয়েছে।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ১২ তম আবর্তনের শিক্ষার্থী নূর আহমেদ আল আমিন বলেন, ‘সামাজিক মাধ্যমে স্বপ্নীল মুখার্জির লেখাগুলো প্রত্যেকটা শব্দে মুসলমানদের উদ্দেশ্য করে উস্কানিমূলক বক্তব্য। আমাদের প্রশাসনের কাছে অনুরোধ থাকবে স্বল্প সময়ের মধ্যে তাকে স্থায়ী বহিষ্কার করতে হবে। আমরা কখনও এরকম উগ্রবাদী বিশ্ববিদ্যালয়ে দেখতে চাই না।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী ওমর সিদ্দিকী জানান, শিক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে ফেইসবুকের বিভিন্ন তথ্য উপাত্তের উপর ভিত্তি করে আমরা জেনেছি যে সে ইসলাম ধর্মের অবমাননা এবং মহানবী হযরত মোহাম্মদ (স.) কে নিয়ে কটুক্তি করেছে ওই শিক্ষার্থী। আমরা প্রক্টোরিয়াল বডি তার সাময়িক বহিষ্কারের সুপারিশ করেছি।বিষয়টি আইন-শৃঙ্খলা বাহিনীকে জানানো হয়েছে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুবি,কুমিল্লা বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close