reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০২৪

সিয়াম সাধনার মাস

পবিত্র রমজানকে বলা হয় সিয়াম সাধনার মাস। এই মাসে রোজাদার ব্যক্তিদের জন্য আয়োজন করা হয় নানা রকমের ইফতার। ইফতারে যেন সুষম খাবার থাকে, সেদিকে খেয়াল রেখে সুস্বাদু কিছু খাবার তৈরি করেছেন La Fontana BD-এর স্বত্বাধিকারী উম্মে সালমা বিজলী

আপেল জেলো

উপকরণ : আপেল জুস ১ লিটার, চিনি ১ কাপ ও জিলেটিন ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: প্রথমে ঠাণ্ডা পানিতে জিলেটিন ৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। তারপর একটি পাত্রে আপেল জুসের সঙ্গে চিনি মিশিয়ে মধ্যম তাপমাত্রায় ফুটিয়ে নিতে হবে। ফুটন্ত জুসে বলক এলে চুলা থেকে নামিয়ে জিলেটিন মেশাতে হবে। মিশ্রণটি ঠাণ্ডা হলে পছন্দমতো পাত্রে ঢেলে ফ্রিজে ৬-৭ ঘণ্টা রেখে দিতে হবে। মিশ্রণটি জমে গেলে একটি প্লেটে উল্টিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

মাহলাবিয়া

উপকরণ : দুধ ১ লিটার, চিনি ১ কাপ, গোলাপজল ১ চা চামচ ও কর্ণফ্লাওয়ার ৭ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে ১ কাপ দুধে কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। অবশিষ্ট দুধ ও চিনি একসঙ্গে মিশিয়ে চুলায় ফুটিয়ে নিতে হবে। তারপর দুধের সঙ্গে মেশানো কর্নফ্লাওয়ারের মিশ্রণটি ঢেলে নাড়তে হবে। বুদবুদ এলে নামিয়ে নিতে হবে। নির্দিষ্ট পাত্রে ঢেলে ওপরে পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

দুধের সন্দেশ

উপকরণ : দুধ ২ কাপ, চিনি ৪ টেবিল চামচ, নারকেলের শাঁস ১ কাপ ও কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ১ কাপ দুধ ও কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখতে হবে। অবশিষ্ট ১ কাপ দুধ, চিনি আর নারকেলের শাঁস একটি ননস্টিকের পাত্রে গরম করে নিতে হবে। দুধ গরম হয়ে এলে তাতে কর্নফ্লাওয়ারমিশ্রিত দুধ দিয়ে ভালোভাবে মেশাতে হবে। ৪ মিনিট পরে যখন দুধ ঘন হয়ে আসবে তখন নামিয়ে নির্ধারিত পাত্রে ঢেলে রাখতে হবে। ১-২ ঘণ্টা পরে ঠাণ্ডা হলে ইচ্ছেমতো কেটে পরিবেশন করুন।

দইয়ের কেক

উপকরণ : টক দই ১ কাপ, চিনি ২ কাপ, ময়দা ৩ কাপ, বেকিং পাউডার ১ টেবিল চামচ, তেল ১ কাপ, ডিম ৩টি ও ভ্যানিলা ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে টক দই ঢেলে তার মধ্যে ডিম, চিনি, ভ্যানিলা ও তেল দিয়ে ভালোভাবে ফেটাতে হবে, যতক্ষণ না ভালোভাবে মিশে যায়। তারপর ময়দা, বেকিং পাউডার দিয়ে ভালোভাবে মিশিয়ে নির্দিষ্ট পাত্রে ঢেলে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩৫ মিনিট বেক করতে হবে। বেক করা হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close