reporterঅনলাইন ডেস্ক
  ২০ এপ্রিল, ২০২৪

নানা স্বাদের কেক

এবার আপনাদের জন্য রয়েছে নানা স্বাদের কেক, যা অত্যন্ত তৃপ্তিদায়ক। নাশতায় কিংবা বন্ধু-বান্ধবের আড্ডায় জোগাবে নতুন অনুষঙ্গ। কেকের এসব রেসিপির আয়োজন করেছেন La Fontana BD -এর স্বত্বাধিকারী উম্মে সালমা বিজলী

স্ট্রবেরি চিজ কেক

উপকরণ : ক্রিম চিজ ৩ কাপ (নরম), চিনি ১ কাপ, দুধ ৩ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ, ঘন ক্রিম ৪ কাপ (সেমি হুইপ করা), স্ট্রবেরি ফিলিং ২ কাপ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে চিজ, চিনি, দুধ ও ভ্যানিলা ভালোভাবে মেশাতে হবে যতক্ষণ না ক্রিমের মতো নরম এবং চকচকে ভাব আসবে। তারপর নির্দিষ্ট পাত্রে ভ্যানিলা কেকের পাতলা আস্তরণ দিয়ে তার ওপর চিজের মিশ্রণটি সমানভাবে ঢেলে ওপরে স্ট্রবেরি ফিলিং দিয়ে ৬-১২ ঘণ্টা ফ্রিজে সংরক্ষণ করতে হবে। যখন ভালোভাবে সেট হয়ে যাবে তখন বের করে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

ফ্রুট কেক

উপকরণ : ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, বাটার ১ কাপ, ডিম ৫টি, ভেনিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, মিক্সড ফ্রুট ৩ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে বাটার এবং চিনি নিয়ে বিটার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এতে অল্প অল্প করে ডিম মেশাতে হবে। চিনি গলে গেলে মিশ্রণটিতে ভ্যানিলা এসেন্স, ময়দা, বেকিং পাউডার ও মিক্সড ফ্রুট আলতোভাবে মেশাতে হবে, যেন দানা না থাকে। তারপর নির্দিষ্ট মোল্ডে ঢেলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৪০/৫০ মিনিট বেক করতে হবে। কেক হয়ে গেলে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

মারবেল কেক

উপকরণ : ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, বাটার ১ কাপ, ডিম ৫টি, ভেনিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে বাটার এবং চিনি নিয়ে বিটার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এতে অল্প অল্প করে ডিম মেশাতে হবে। চিনি গলে গেলে মিশ্রণটিতে ভ্যানিলা এসেন্স, ময়দা ও বেকিং পাউডার মেশাতে হবে, যেন দানা না থাকে। অল্প একটু খামিরের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে রাখতে হবে মার্বেলের নকশা করার জন্য। তারপর নির্দিষ্ট মোল্ডে ঢেলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৪০/৫০ মিনিট বেক করতে হবে। কেক হয়ে গেলে ঠাণ্ডা করে কেটে পরিবেশন করুন।

ওরিও মুজ

উপকরণ : ডিমের কুসুম ৬টি, চিনি আধা কাপ, জিলেটিন পাউডার ৪ চা চামচ, সাদা চকলেট ৩০০ গ্রাম, হুইপ ক্রিম ২ কাপ, ওরিও কুকিজ ৫/৬টি।

প্রস্তুত প্রণালি : প্রথমে ঠাণ্ডা পানিতে ১৫ মিনিট জিলেটিন ভিজিয়ে রাখতে হবে। গরম পানির ওপরে সাদা চকলেট ও জিলেটিন গলিয়ে নিতে হবে। চুলার ওপরে একটি পাত্রে পানি ফুটিয়ে তার ওপরে অন্য একটি পাত্রে ডিমের কুসুম এবং চিনি দিয়ে ভালোভাবে নাড়তে হবে, ডিমের কুসুম সাদা হয়ে ক্রিমের মতো হলে চুলা থেকে নামিয়ে তাতে গলানো জিলেটিন, চকলেট এবং সবশেষে সেমি হুইপ ক্রিম মেশাতে হবে। পছন্দমতো পাত্রে ওরিও কুকিজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close