reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

ভিন্ন দেশের ডেজার্ট

মূল খাবারের পরই আসে ডেজার্টের পালা। বলা হয়ে থাকে, খাবার টেবিলে পূর্ণতা পায় বাহারি সব ডেজার্টের মাধ্যমে। বিভিন্ন দেশের খাবারেও রয়েছে ভিন্নতা। তাই আজ আমেরিকা, ফিলিপাইন ও শ্রীলঙ্কার কিছু ডেজার্টের আয়োজন করেছেন La Fontana BD -এর স্বত্বাধিকারী উম্মে সালমা বিজলী

বানানা কেক

উপকরণ : চিনি (ব্রাউন) ১ কাপ, বাটার ৮ টেবিল চামচ, ডিম ২টি, কলা ম্যাশ ২৪ টেবিল চামচ, ময়দা ২ কাপ, বেকিং সোডা ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : চিনি ও বাটার একটি পাত্রে নিয়ে ফেটাতে হবে যতক্ষণ না ক্রিমের মতো হয়। তারপর একটি করে ডিম দিতে হবে। তারপর কলা দিয়ে মেশাতে হবে। তারপর ময়দা ও বেকিং সোডা দিয়ে ভালোভাবে মেশাতে হবে এবং কেকের ছাঁচায় ঢেলে ১৭৫ ডিগ্রি তাপমাত্রয় ৬০-৯০ মিনিট বেক করতে হবে। ওভেন থেকে নমিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

মিষ্টিকুমড়োর কেক

উপকরণ : চিনি দেড় কাপ, বেকিং সোডা ১ চা চামচ, বেকিং পাউডার ২ চা চামচ, দারুচিনি গুঁড়ো ১ চা চামচ, লবণ ১ চিমটি, ডিম ৩টি, তেল ১ কাপ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ময়দা, চিনি, সোডা, বেকিং পাউডার, দারুচিনির গুঁড়ো এবং লবণ একসঙ্গে মেশাতে হবে। অন্য পাত্রে ডিম, তেল ও মিষ্টি কুমড়ো ভালোভাবে মেশাতে হবে। সব শুকনো উপকরণ মিষ্টিকুমড়োর সঙ্গে মেশাতে হবে। তারপর কেকের ছাঁচায় ঢেলে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩৫-৪০ মিনিট বেক করতে হবে। কেক হয়ে গেলে ঠাণ্ডা করে ওপরে চিজ ফ্রস্টিং দিয়ে পরিবেশন করুন।

পুতু

উপকরণ : ময়দা ১ কাপ, চিনি ৮ টেবিল চামচ, বেকিং পাউডার ২ চা চামচ, ডিম ১টি, দুধ ৮ টেবিল চামচ, পানি ৪ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, ভেনিলা ১ চা চামচ, চিজ (গ্রেটেড)।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ময়দা, চিনি, বেকিং পাউডারের মধ্যে দুধ, ডিম দিয়ে মেশাতে হবে যতক্ষণ না ক্রিমের মতো হবে। তারপর বাটার, পানি ও ভ্যানিলা দিয়ে ভালোভাবে মেশাতে হবে। সবশেষে গ্রেটেড চিজ দিতে হবে। তারপর কাপ ছাঁচায় তেল ব্রাশ করে তার মধ্যে মিশ্রণটি দিয়ে গরম পানির ভাপে ১২-১৫ মিনিট রাখতে হবে। হয়ে গেলে নামিয়ে চিজ দিয়ে পরিবেশন করুন।

ওয়াটালিপ্পন

উপকরণ : ডিম ৪টি, ডিমের কুসুম ২টি, ব্রাউন সুগার ১ কাপ, গরম পানি ২ টেবিল চামচ, এলাচগুঁড়ো ৪টি, জাইফল অর্ধেক, নারকেল দুধ ২ কাপ, লবণ ১ চিমটি।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ডিম নিয়ে তার সঙ্গে ব্রাউন সুগার, এলাচগুঁড়ো, জাইফলগুঁড়ো ও লবণ দিয়ে মেশাতে হবে। তারপর তার মধ্যে নারকেল দুধ এবং গরম পানি দিয়ে মেশাতে হবে। তারপর নির্দিষ্ট পাত্রে ছেঁকে গরম পানির ওপর রেখে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। গোল্ডেন ব্রাউন হলে ওভেন থেকে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close