reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২৪

সহজ ও স্বল্প সময়ে চলটা

ব্যস্ত জীবনে স্বল্প সময়ে রান্না একটি বিশেষ ব্যাপার। তার ওপর বেলুনপিঁড়িতে বসে রুটি-পরোটা বেলে ছেঁকা এ যেন চোখে সরিষা ফুল দেখা। রুটি-পরোটার মতো কিছুটা খেতে ও দেখতে আবিষ্কৃত হলো চলটা, চাপটি বা খোলাজা রুটি বা লিকুইড ডো ব্রেড। সহজ ও ঝটপট এসব তৈরির প্রণালি নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

চলটা

উপকরণ : ময়দা ১ কাপ, লবণ সামান্য, পানি সমপরিমাণের চেয়ে একটু বেশি।

প্রস্তুত প্রণালি : উপকরণগুলো একত্রে মিশিয়ে বেশ পাতলা মিশ্রণ তৈরি করে নিন, কড়াইয়ে তেল লাগিয়ে হালকা গরম করে ঘোলাটি পাটিসাপ্টার মতো ছড়িয়ে রুটির মতো দু-পিঠ ছেঁকে নিলেই চলটা তৈরি।

মিষ্টি চলটা

উপকরণ : আটা ১ কাপ, চিনি বা গুড় ২ চা চামচ, লবণ সামান্য, পানি সমপরিমাণের চেয়ে একটু বেশি।

প্রস্তুত প্রণালি : উপকরণগুলো একত্রে মিশিয়ে, বেশ পাতলা মিশ্রণ তৈরি করে নিন। এবার কড়াইয়ে তেল লাগিয়ে হালকা আঁচে গরম করে ঘোলাটি পাটিসাপ্টার নেয় ছড়িয়ে রুটির মতো দু-পিঠ ছেঁকে নিলেই মিষ্টি চলটা তৈরি।

শস্য চলটা

উপকরণ : লাল আটা ১ কাপ, বেসন ও জবের ছাতু ২ টেবিল চামচ করে, লবণ সামান্য, পানি সমপরিমাণের চেয়ে একটু বেশি।

প্রস্তুত প্রণালি : উপকরণগুলো একত্রে মিশিয়ে বেশ পাতলা মিশ্রণ তৈরি করে রাখুন, তারপর কড়াইয়ে তেল লাগিয়ে হালকা গরম করে ঘোলাটি পাটিসাপ্টার মতো ছড়িয়ে রুটির মতো দু-পিঠ ছেঁকে নিলেই শস্য চলটা তৈরি।

সাদা চলটা

উপকরণ : আটা ১ কাপ, মাষকলাইয়ের ডাল বাটা আধা কাপ, লবণ সামান্য, পানি সমপরিমাণের চেয়ে একটু বেশি।

প্রস্তুত প্রণালি : উপকরণগুলো একত্রে মিশিয়ে বেশ পাতলা মিশ্রণ তৈরি করে নিন, তারপর কড়াইয়ে তেল লাগিয়ে হালকা গরম করে ঘোলাটি পাটিসাপ্টার মতো ছড়িয়ে রুটির মতো দু-পিঠ ছেঁকে নিলেই সাদা চলটা তৈরি।

বিঃদ্রঃ ননস্টিক ফ্রাই প্যান চলটা তৈরি করার জন্য একটি ভালো বিকল্প। প্রতিটি ক্ষেত্রে তেল এক পিঠ হওয়ার পর তেল বা ঘি বাড়িয়ে দিয়ে পরোটার মতো ভাজা যাবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close