চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ২০ এপ্রিল, ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে প্রধান শিক্ষকের চিঠিতে আটকে গেল ইইডি অফিসের গেট নির্মাণ

ছবি: প্রতিদিনের সংবাদ

চাঁপাইনবাবগঞ্জে হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের বাধায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের (ইইডি) গেট নির্মাণ আটকে গেছে। স্কুল কর্তৃপক্ষের চিঠি পাওয়ার পর নির্মাণকাজ বন্ধ করে দেয় শিক্ষা প্রকৌশল বিভাগ। ফলে ২০ লাখ টাকা ব্যয়ে গেট নির্মাণ প্রকল্পটি বাস্তবায়নে অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনে আলোচনার জন্ম দিয়েছে।

গত ৮ এপ্রিল গেট নির্মাণ বন্ধ করতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীকে চিঠি দেন হরিমোহন সরকারি উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. বাইরুল ইসলাম। একই চিঠি জেলা প্রশাসকের কাছেও দিয়েছেন তিনি।

চিঠিতে বলা হয়, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের জায়গায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের স্থায়ী গেট নির্মাণ করা হচ্ছে কিন্তু এই জায়গাটি স্কুলের স্থায়ী সম্পত্তি। সুতরাং হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের জায়গায় স্থায়ী গেট নির্মাণ বন্ধ করার জন্য অনুরোধ জানানো হলো। যতটুকু জায়গা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের অফিসের জন্য বরাদ্দ দেয়া হয়েছে সেইটুকুর ভেতরে সব কার্যক্রম করার জন্য অনুরোধ জানানো হলো। চিঠি পাওয়ার পর সরেজমিন পরিদর্শন করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম।

তবে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, এই কার্যালয় কারো ব্যক্তিগত নয়। শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা প্রকৌশল দুটি প্রতিষ্ঠানই চাঁপাইনবাবগঞ্জের মানুষের সম্পদ। শিক্ষা বিস্তারে যেমন বিদ্যালয়ের প্রয়োজন তেমনি শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নে শিক্ষা প্রকৌশল বিভাগের প্রয়োজন। দুটি প্রতিষ্ঠান আলাদা করে দেখার সুযোগ নেই। ইইডির ভবন বা গেট কোথায় হবে সেটি স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসন ঠিক করবে। শিক্ষা প্রকৌশল বিভাগের কর্মকর্তারা এখানে স্থায়ী নন।


  • ২০ লাখ টাকা ব্যয়ে গেট নির্মাণ প্রকল্প বাস্তবায়নে অনিশ্চয়তা
  • গত ৮ এপ্রিল গেট নির্মাণ বন্ধে নির্বাহী প্রকৌশলীকে চিঠি দেওয়া হয়
  • এর আগে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ভবনে চলত ইইডির কার্যক্রম

জানা যায়, তৎকালীন স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনের সম্মতিতে হরিমোহন স্কুলের জমিতে নির্মাণ করা হয় শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আধুনিক ভবন। ২০২১ সালে ওই ভবন নির্মাণ করা হয়। এর আগে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের ভবনে চলতো ইইডির কার্যক্রম। নতুন ভবনের উত্তর পাশে একটি টিনের গেট ব্যবহার করতেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। পুরোনো সেই গেটের কাছে নতুন গেট নির্মাণ শুরু করে। বিষয়টি স্কুল কর্তৃপক্ষের নজরে আসার পর নির্মাণকাজ বন্ধের জন্য চিঠি দেয়।

ইইডি চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. জিল্লুর রহমান জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উত্তরপাশে পুরোনো একটি টিনের গেট ছিল যেটা আমরা ব্যবহার করতাম। কিছুদিন আগে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের চিফ ইঞ্জিনিয়ার এসেছিলেন। একটি গেটের জন্য অর্থ বরাদ্দ দেন। পুরোনো গেটের স্থানে নতুন করে গেট নির্মাণকাজ শুরু করা হয়। নির্মাণ ব্যয় ধরা হয় ২০ লাখ টাকা। তবে প্রধান শিক্ষক নিষেধ করার পর নির্মাণ বন্ধ করা হয়েছে। বিষয়টা স্থানীয় সংসদ সদস্য ও জেলা প্রশাসককে জানানো হয়েছে। তারা যেটা সিদ্ধান্ত দেবেন তাই হবে।

এদিকে হরিমোহন সরকারি উচ্চবিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. বাইরুল ইসলাম বলেন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে অফিস নির্মাণের জন্য হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের ২২ শতাংশ জমি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বরাদ্দ দেয়া হয়। সেখানে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ভবন নির্মাণ করা হয়ছে। কিন্তু বরাদ্দের বাইরে গিয়ে স্কুলের জমিতে গেট নির্মাণ করছিল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। সেটি বন্ধ করতে চিঠি দেয়া হয়েছে। ওই চিঠির অনুলিপি জেলা প্রশাসককেও দেওয়া হয়েছে। ওই জায়গাটি স্কুলের অডিটরিয়ামের জন্য নির্ধারিত। সেখানে ইইডির গেট নির্মাণ হলে পুরো জায়গা বেদখল হয়ে যাবে। জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে গেট নির্মাণ বন্ধ করতে বলা হয়েছে। এটা নিয়ে আর কোনো ঝামেলা হওয়ার কথা নয়।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাঁপাইনবাবগঞ্জ,প্রধান শিক্ষক,চিঠি,বন্ধ,গেট,নির্মাণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close