ক্রীড়া ডেস্ক

  ০১ মে, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪

দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। এই সংস্করণে তাদের নিয়মিত ক্রিকেটারদের পাশাপাশি দলে সুযোগ পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা দুজন। তারা হলেন উইকেটরক্ষক-ব্যাটার রায়ান রিকেলটন ও ডানহাতি পেসার ওটনিয়েল বার্টম্যান। গত মঙ্গলবার ঘোষিত প্রোটিয়াদের ১৫ সদস্যের তারকাখচিত স্কোয়াডের নেতৃত্বে আছেন ব্যাটার এইডেন মার্করাম। গত বছরের মার্চে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পাওয়ার পর এটাই হবে তার প্রথম কোনো আইসিসি ইভেন্ট।

সম্প্রতি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেও স্কোয়াডে আছেন অভিজ্ঞ উইকেটরক্ষক-ব্যাটার কুইন্টন ডি কক ও গতিময় পেসার আনরিখ নরকিয়া। জাতীয় দলের জার্সিতে ডি কক এখন শুধু টি-টোয়েন্টিতেই খেলছেন। ২০২২ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর পর গত বছর অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের পর ৫০ ওভারের ক্রিকেট থেকেও অবসর নেন তিনি। নরকিয়া গত সেপ্টেম্বরের পর আর দক্ষিণ আফ্রিকার হয়ে খেলতে পারেননি পিঠের চোটে পড়ায়। একই কারণে ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপ থেকেও ছিটকে যান। সেরে উঠে গত মার্চে মাঠে ফিরেছেন তিনি।

এসএ টি-টোয়েন্টিতে দারুণ পারফর্ম করার স্বীকৃতি মিলেছে রিকেলটন ও বার্টম্যানের। গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ওই টি-টোয়েন্টি আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রিকেলটন। ৫৮.৮৮ গড় ও ১৭৩.৭৭ স্ট্রাইক রেটে ৫৩০ রান এসেছিল তার ব্যাট থেকে।

দক্ষিণ আফ্রিকার দল : এইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি কক, রিজা হেন্ড্রিকস, হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন, আনরিখ নরকিয়া, কাগিসো রাবাদা, জেরাল্ড কোয়েটজি, ওটনিয়েল বার্টম্যান, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, তাবরাইজ শামসি ও বিয়র্ন ফরচুইন।

রিজার্ভ খেলোয়াড় হিসেবে থাকবেন : লুঙ্গি এনগিদি ও নান্দ্রে বার্গার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close