রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

  ১৪ জুলাই, ২০২০

মৌসুমি ফলের সালাদ

ফলে-ফুলে ভরা আমাদের এই দেশ। প্রতি ঋতুতেই মিলে নানা সুস্বাদু ফল। কাঁচা পাকা সেসব ফলে থাকে ভিন্ন ভিন্ন আমেজ। এমন চার রকমের মৌসুমি ফলের সালাদ নিয়ে থাকছে আজকের আয়োজন।

কাঁচা আমের সালাদ

উপকরণ : কাঁচা আম লম্বা করে কাটা ১বাটি। পেঁয়াজ কাঁটা ছোট ১টি ধনেপাতা কুচি ১ মুঠো। লবণ ২ চিমটি। চিনি ১ চা চামচ। কাঁচা মরিচ কুচি ১টি ও কালো গোল মরিচ গুড়ো অথবা লাল মরিচের গুড়ো ২ চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিন। এতেই আপনার কাঁচা আমের স্বাস্থ্যকর টক সালাদটি তৈরি।

বি:দ্র: ভিটামিন সি সমৃদ্ধ, ডায়াবেটিস নিয়ন্ত্রক, রক্তচাপ ও কোলেস্টেরল কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমায়, পেটের জ্বালাপোড়া ও মস্তিষ্কের জন্য খুব ফলদায়ক। গর্ভবতী মায়েদের জন্য উপকারী। সবকটি সালাদ আপনার ডায়েট খাবার হিসেবে উপযুক্ত তবে অবশ্যই চিনি বাদ দিয়ে।

স্ট্রবেরি সালাদ

উপকরণ: স্ট্রবেরি চাক করে কাটা ৬টি। পুদিনাপাতা কুচি ১ মুঠো। লেবুর রস অর্ধেক। চিনি আধা চা চামচ। সাদা গোল মরিচ গুড়া ৩ চিমটি ও মিষ্টি কাপ দই ১টি।

প্রস্তুত প্রণালি : দই ২টি গ্লাসে ঢেলে দিন।

সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে

গ্লাসে দইয়ের ওপর বসিয়ে দিলেই আপনার দইয়ের স্বাদে মিষ্টি স্ট্রবেরির

সালাদ তৈরি।

বি:দ্র: অ্যান্টি অক্সিডেন্টের মতো কাজ করে। এলার্জি ও হাঁপানি সারাতে কার্যকর। কোষ্ঠকাঠিন্য, হতাশা, ডায়াবেটিস, চোখ ও গর্ভবতীদের জন্য উত্তম উপাদান।

মিশ্র সালাদ

উপকরণ : কমলা/মাল্টা কাঁটা ২টি। আনারের দানা ২ মুঠো। আঙ্গুর ফালি গোটা ১৫টি। চিনি আধা চা চামচ ও কালো গোল মরিচ হামিদিস্তার দাটি দিয়ে থেঁতো করা ৩টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই বহু উপাদানে ভরপুর মিশ্র সালাদটি একদম তৈরি।

আপেল সালাদ

উপকরণ : ১টি আপেল চৌ কোণা কাঁটা। পুদিনাপাতা কুচি ১ মুঠো। লেবুর রস অর্ধেক। চিনি আধা চা চামচ ও কালো গোল মরিচ হামিদিস্তার দাটি দিয়ে থেঁতো করা ৩টি।

প্রস্তুত প্রণালি: সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই আপনার আপেল সালাদটি একদম তৈরি।

বি:দ্র: মস্তিষ্কের ডিমেনসিয়া রোগ। ফুস্ফুস ও কোলন ক্যানসার রোধ করে। ডায়াবেটিসের ঝুঁকি কমায়। যকৃত পরিষ্কার করে ও ওজন নিয়ন্ত্রণে রাখে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close