নিজস্ব প্রতিবেদক

  ০১ মে, ২০২৪

বেইজিংয়ে স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে সিআইডিসিএর বৈঠক

চীন সফররত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম গতকাল মঙ্গলবার বেইজিংয়ে চায়না ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট করপোরেশন এজেন্সির (সিআইডিসিএ) চেয়ারম্যান লু জাহুয়ির সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে বাংলাদেশ সরকারের ভিশন-২০৪১ বাস্তবায়নে চীন সরকারের পক্ষ থেকে সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করার ওপর গুরুত্বারোপ করা হয়। বিশেষ করে নগর ও গ্রামাঞ্চলের উন্নয়নে চীনের অভিজ্ঞতা কাজে লাগানোর বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া বৈঠকে পৌরসভার অবকাঠামো নির্মাণ, নগর বর্জ্য ব্যবস্থাপনা, নগর ও গ্রামীণ স্থানীয় সরকার ব্যবস্থাপনায় চীনের অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করা হয়। তাছাড়া নগর ও গ্রামাঞ্চলে জনগণের জীবনমান উন্নয়নে স্থানীয় সরকার ব্যবস্থাপনা উন্নত করার বিষয়ে সবিস্তারে আলোচনা করা হয়।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৯ সালের জুলাইয়ে চীন ভ্রমণ এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ২০১৬ সালের অক্টোবরে বাংলাদেশ ভ্রমণের বিষয়টি উঠে আসে। বৈঠকে বলা হয়, উভয় নেতার দুই দেশ সফরের ফলে বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে এবং ভবিষ্যতে এ সম্পর্ক আরো সুদৃঢ় ভিত্তির ওপর প্রতিষ্ঠিত হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, স্থানীয় সরকারমন্ত্রীর একান্ত সচিব মো. নাসির উদ্দিন, বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর মো. মমিনুল হক ভূঁইয়া প্রমুখ। বৈঠক শেষে স্থানীয় সরকারমন্ত্রী বেইজিংয়ে চায়না মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং করপোরেশন পরিদর্শন করেন এবং পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা ও বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্পের ওপর মন্ত্রীকে বিস্তারিত ধারণা দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close