প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ মে, ২০২৪

উপজেলা পরিষদ নির্বাচন

বিক্ষিপ্ত ঘটনা ছাড়া শান্তিপূর্ণ ভোট

অনিয়মের অভিযোগে প্রিসাইডিং কর্মকর্তাসহ ১৩ জনের কারাদণ্ড

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৮টায় শুরু হয়ে বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে বিকেল ৪টা পর্যন্ত। বিভিন্ন কেন্দ্রে ভোটারের উপস্থিতি ছিল কম। শরীয়তপুর, চট্টগ্রাম ও রাজশাহীতে সংঘর্ষে সাংবাদিকসহ আহত হয়েছেন ৩৩ জন। অনিয়মের অভিযোগে গাজীপুর, নোয়াখালী ও বাগেরহাটে প্রিসাইডিং কর্মকর্তাসহ ১৩ জনকে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে উপজেলা পরিষদের এ নির্বাচন। নির্বাচন কমিশন বলেছে, ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

শরীয়তপুর : জাজিরায় প্রকাশ্যে ভোট দেওয়ার ভিডিও ধারণ করায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী মুহাম্মদ ইদ্রিস ফরাজির সমর্থকদের হামলায় অপর প্রার্থী আমিনুল ইসলাম রতন, স্থানীয় ৬ সাংবাদিকসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। আহত সাংবাদিকদের জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে। এ ঘটনায় প্রায় ১ ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে। গতকাল বেলা ১১টার দিকে উপজেলার সেনেরচর ফরাজী দারুস সুন্নাহ নুরানি হাফিজিয়া কওমিয়া মাদরাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।

হাটহাজারী (চট্টগ্রাম) : হাটহাজারীতে দুই প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দুজন গুলিবিদ্ধ হয়েছেন বলে এক প্রার্থীর সমর্থকরা দাবি করেছেন। আহতদের মধ্যে কয়েকজনকে চট্টগ্রাম মেডিকেলে কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার ফতেপুর ইউনিয়নের জোবরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান দুই পক্ষের সংঘর্ষের তথ্য নিশ্চিত করেছেন।

রাজশাহী : দুর্গাপুর উপজেলায় দুই ভোটকেন্দ্রে চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে অন্তত আটজন আহত হয়েছেন। আহতরা হলেন- গোপালপুর গ্রামের আমজাদ হোসেন, আজের উদ্দিন, শহিদুল ইসলাম, শুকচাঁদ, মিঠু, আবদুর রাজ্জাক, সান্টু ও পানানগর গ্রামের শিহাব হোসেন। তারা দুর্গাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ও গ্রাম্য চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসা নিয়েছেন বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। চেয়ারম্যান প্রার্থী আবদুল মজিদ সরদার (ঘোড়া প্রতীক) ও শরিফুজ্জামান শরীফের (মোটরসাইকেল প্রতীক) সমর্থকদেন সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

গাজীপুর : শ্রীপুর উপজেলায় ভোট দানে বাধা ও জাল ভোট দেওয়ার অভিযোগে ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল সকাল থেকে বিকেল পর্যন্ত বিভিন্ন কেন্দ্র থেকে তাদের আটকের পর এ দণ্ড দেওয়া হয় বলে জানিয়েছেন গাজীপুর জেলা প্রশাসনের মিডিয়া সেলের প্রধান মো. হাসিবুর রহমান। তিনি জানান, সকাল ১০টার দিকে গোসিংগা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোটারদের চাপ দিয়ে ভোট দেওয়ার চেষ্টা এবং প্রচারণার অভিযোগে উপজেলার গোসিংগার ফাইজুদ্দিনের ছেলে ও স্থানীয় রাজেন্দ্রপুর উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক কামরুল হাসান খানকে (৪৪) আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম এস এম ইমাম রাজি টুলু ওই শিক্ষককে তিন দিনের কারাদণ্ড দেন বলে জানান হাসিবুর রহমান। একই সময় গিলারচালা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়া অভিযোগে চেয়ারম্যান প্রার্থী জামিল হাসান দুর্জয়ের সমর্থক মো. শাহিনকে (২৪) ১০ দিনের কারাদণ্ড দিয়েছেন নির্বাহী হাকিম শাইখা সুলতানা। আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মো. ফজলুকে (৪০) আটক করা হয়। তাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয় আদালত। উপজেলার বৈরাগীরচালা উচ্চবিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দেওয়ার সময় চেয়ারম্যান প্রার্থী জামিল হাসান দুর্জয়ের সমর্থক দক্ষিণ ভাংনাহাটির বাসিন্দা মো. রাজিনকে (১৮) আটক করে পুলিশ। পরে তাকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।

নোয়াখালী : সোনাইমুড়ীতে জাল ভোট দেওয়ায় দায়ে এক যুবককে জরিমানা এবং সহযোগিতার অভিযোগে ছয় নির্বাচন কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল দুপুরে উপজেলার দেওটি ইউনিয়নের নান্দিয়াপাড়া বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ডিগ্রি কলেজ কেন্দ্রে ভ্রাম্যমাণ আদালতের পরিচালনা করা হয় বলে জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. জাকির হোসাইন জানান। ওই ইউনিয়নের হাবিব উল্লাহকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। আটকরা হলো- ওই কেন্দ্রের সহকারী প্রিজাইডিং কর্মকর্তা মো. তাজুল ইসলাম ও মো. কামাল উদ্দিন এবং পোলিং কর্মকর্তা মো. সোলাইমান সেলিম, কোহিনুর আক্তার, মহিনুল ইসলাম ও সাবিনা ইয়াসমিন।

বাগেরহাট : উপজেলার ৩৫নং চর ডাকাতিয়া মাধ্যমিক বিদ্যালয়ে প্রতিপক্ষ প্রার্থীর এজেন্টকে মারধর করে ভোটকেন্দ্র হতে বের করে দেওয়ার অপরাধে প্রফুল্ল কুমার মণ্ডল (৭০) নামে একজনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। প্রফুল্ল চিতলমারী উপজেলার চরবানিয়ারী ইউনিয়নের ২নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি।

ব্রাহ্মণবাড়িয়া : আখাউড়ায় ছাত্রলীগ নেতার বিরুদ্ধে কেন্দ্রে ঢুকে ব্যালট বাক্স ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। গতকাল পৌর শহরের দেবগ্রাম পাইলট সরকারি উচ্চবিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। পরে পুলিশ পুকুর থেকে ব্যালট বাক্সটি উদ্ধার করে।

ধামরাই (ঢাকা) : ধামরাই উপজেলা পরিষদ নির্বাচনে ১৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৪৮ কেন্দ্র শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। উপজেলা পরিষদ নির্বাচনে ধামরাইয়ে ছয়জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা প্রত্যেক প্রার্থী যার যার কেন্দ্রে ভোট দিয়েছেন।

লামা (বান্দরবান) : বান্দরবানের লামা উপজেলা নির্বাচনে এবার ভোটার উপস্থিতি ছিল একেবারে কম। উপজেলায় চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে মোট ৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন- বর্তমান উপজেলা চেয়ারম্যান মো. মোস্তফা জামাল, ফাঁসিয়াখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. জাকের হোসেন, সাধারণ ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, প্রদীপ কান্তি দাশ (টিউবওয়েল প্রতীক), সাইদুর রহমান সাইদ (উড়োজাহাজ প্রতীক) ও মো. আব্বাস উদ্দিন সেলিম (চশমা প্রতীক)। সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন- বর্তমান ভাইস চেয়ারম্যান মিল্কী রানী দাশ (ফুটবল প্রতীক), নাজমা আক্তার (প্রজাপতি প্রতীক) এবং বৈশালী বড়ুয়া (কলস প্রতীক)।

গাইবান্ধা : গাইবান্ধায় সরেজমিনে কেন্দ্রগুলোয় ভোটার লাইন চোখে পড়েনি। এমনকি কিছুক্ষণ পরপর দু-একজন করে ভোটারকে ভোট দিতে আসতে দেখা গেছে। প্রতিটি ভোটকেন্দ্রেরই একই অবস্থা। তবে কোথাও কোনো ভোটকেন্দ্রে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

শৈলকুপা (ঝিনাইদহ) : শৈলকুপায় সকালে ভোটার কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে উপস্থিতি বাড়ে। নিরুত্তাপ এই নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা সবাই আওয়ামী লীগের। নির্বাচনে বিরোধী দলের কোনো প্রার্থী অংশগ্রহণ করেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close