প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ মে, ২০২৪

হিটস্ট্রোকে আরো ৮ জনের মৃত্যু

দেশব্যাপী চলমান তাপপ্রবাহের কারণে হিটস্ট্রোকে মৃত্যু অব্যাহত রয়েছে। হিটস্ট্রোকে ঘোড়াঘাটে এক নারী, কালিহাতীতে এক বৃদ্ধ, নাটোরে তিনজন, শৈলকুপায় এক ব্যবসায়ী এবং মুন্সীগঞ্জে দুজনের মৃত্যু হয়েছে। এদিকে কুড়িগ্রামে ঝুঁকির মধ্যে পড়েছেন পোলট্রি খামারিরা। সিরাজগঞ্জে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। গাইবান্ধায় শুকিয়ে যাচ্ছে খাল-বিল, নদী-নালা। প্রতিনিধিদের পাঠানো খবর-

চুয়াডাঙ্গা : ১৯৮৫ সালের পর এবারই ৪৩.০৭ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা। প্রচণ্ড রোদ আর তীব্র গরমে জনজীবন ও প্রকৃতি বিপর্যস্ত। চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ মো. জামিনুর জানান, গতকাল (মঙ্গলবার) বিকেল ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪৩.০৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১২ শতাংশ। ১৯৮৫ সালরে পর এবারই সর্বোচ্চ তাপমাত্রা বলে জানান তিনি। তীব্র রোদের কারণে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যানচালকসহ নিম্নআয়ের মানুষ কাজ করতে না পেরে অনাহারে দিন পার করছেন। রোদের এত উত্তাপ, মাথা ঘুরে পড়ে যাচ্ছেন পথচারীরা। হিটস্ট্রোকে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।

ঘোড়াঘাট (দিনাজপুর) : দিনাজপুরের ঘোড়াঘাটে হিটস্ট্রোকে রাহেলা বেগম (৪৭) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি উপজেলার ৪নং ঘোড়াঘাট ইউপির ২নং ওয়ার্ড চুনিয়াপাড়া গ্রামের আবদুল হামিদের স্ত্রী। গতকাল মঙ্গলবার দুপুর ১টায় নিজ ভাসুরের বাড়িতে হিটস্ট্রোক করেন তিনি। প্রতিবেশীরা জানান, রাহেলা ভূমিহীন। বড় ভাইয়ের বাড়িতে বসবাস করতেন। মাটিকাটা কাজ ও জমিতে কাজ করতেন।

কালিহাতী (টাঙ্গাইল) : টাঙ্গাইলের কালিহাতীতে হিটস্ট্রোকে মুনছের আলী (১০৩) নামে এক বৃদ্ধের মৃত্যুর ঘটনা ঘটেছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় উপজেলার নারান্দিয়া ইউনিয়নের তালতলা গ্রামে এ ঘটনা ঘটে।

নাটোর : নাটোরে হিটস্ট্রোকে দুজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে নাটোর সদর উপজেলার বড় হরিশপুরে আবদুল মান্নান (৬৫) ও নলডাঙ্গা উপজেলার খাজুরা ইউনিয়নের উজানপাড়া গ্রামের খায়রুল ইসলাম (৪৬) নামের এক প্রবাসীর মৃত্যু হয়। নাটোরের সিভিল সার্জন ডা. মশিউর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেন। মৃত আবদুল মান্নান বড় হরিশপুর ঘোষপাড়া এলাকার মৃত ধনু মিয়ার ছেলে এবং মৃত খায়রুল ইসলাম নলডাঙ্গা উপজেলার খাজুরা ইউনিয়নের উজানপাড়ার আবদুর রহমানের ছেলে। এদিকে নাটোররে লালপুরে হিটস্ট্রোকে রেজাউল করিম (৫৫) নামে একজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুর ২টায় লালপুর উপজলোর আড়বাব ইউনয়িনের মোড়দহ এলাকায় নিজ বাড়িতে তিনি মারা যান।

মুন্সীগঞ্জ : সদর উপজেলার চর কিশোরগঞ্জে জমিতে কাজ করার সময় এক কৃষক এবং সদরের রেজিস্ট্রি অফিসের সামনে হিটস্ট্রোকে একজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় তাদের মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তারা হলেন- সদর উপজেলার চর কিশোরগঞ্জের মোল্লারচর এলাকার ওমর আলী (৬৫) ও একই উপজেলার মানিকপুর এলাকার আবদুল বাতেন মাঝি (৬৮)। এদিকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. শৈবাল বসাক বলেন, ওই দুজন হিটস্ট্রোকে মারা গেছেন। তিনি আরো বলেন, আজ (মঙ্গলবার) আরো দুই নারী, এক শিশু ও অপর এক পুরুষ হিটস্ট্রোকের লক্ষণ নিয়ে আমাদের হাসপাতালে ভর্তি হয়েছেন। তারা এখন অনেকটাই সুস্থ।

শৈলকুপা (ঝিনাইদহ) : শৈলকুপায় অতিরিক্ত গরমে জাহাঙ্গীর হোসেন (৩৬) নামে এক গরু ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। ধারণা করা হচ্ছে, তিনি ‘হিটস্ট্রোকে’ আক্রান্ত হয়ে মারা গেছেন। মঙ্গলবার দুপুরে শৈলকুপা পৌরসভার মালিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। জাহাঙ্গীর হোসেন উপজেলার ব্রহ্মপুর গ্রামের মধ্যপাড়া এলাকার রুহুল আমিন গাজীর ছেলে।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে তীব্র তাপপ্রবাহে ব্রয়লার খামারে হিটস্ট্রোকে প্রতিদিনেই মরছে মুরগি। করোনা-পরবর্তী সময়ে কুড়িগ্রামের বেশিরভাগ খামারিই পুঁজি হারিয়ে উৎপাদন বন্ধ করে দিয়েছেন। দুয়েকজন ব্যক্তি উদ্যোগে উৎপাদন ধরে রাখলেও এখন এসেছে তাপপ্রবাহের হানা। এর ওপর দফায় দফায় ফিড ও বাচ্চার দাম বাড়ায় ঝুঁকির মধ্যে আছেন তারা। কুড়িগ্রাম সদর উপজেলার জোতগোবোর্ধন গ্রামের খামারি সাইফুল ইসলাম বলেন, ‘আমার শেডে বর্তমান ৩ হাজার মুরগি আছে। এরই মধ্যে ২০০ মুরগি খামারে হিটস্ট্রোকে মারা গেছে। আমার খামারে প্রতিদিন ১০-১৫টা মুরগি মারা যাচ্ছে। আমি খামারে মুরগির রক্ষার জন্য লেবুর পানি স্প্রে, স্যালাইন দিচ্ছি, কিন্তু কাজে আসছে না। নাককাটি এলাকার খামারি মজিদ বানিয়া বলেন, ‘অতিরিক্ত গরমে মুরগি খাবার কম খাচ্ছে। এতে ওজনও অনেক কমে গেছে। আমরা বর্তমানে দিশাহারা।’ হরিশ্বর গ্রামের খামারি মেহেদী হাসান মিলন বলেন, ‘বড় বড় কোম্পানির সিন্ডিকেটের প্রতিযোগিতায় আমরা দিশাহারা।’ খামারিদের সংগঠনের সভাপতি রমজান আলী বলেন, আমাদের সংগঠনে ২০০০-এর ওপর খামার ছিল। বর্তমানে ৫০টিরও কম খামারি কোনোরকম তাদের ব্যবসায় টিকে ধরে আছে। সরকারের উচিত এসব প্রান্তিক খামারিদের সহজশর্তে ঋণ ও প্রণোদনা দিয়ে তাদের উৎপাদনে ফেরানোর ব্যবস্থা করা। প্রাণিসম্পদ বিভাগ কুড়িগ্রামের উপপরিচালক (কৃত্রিম প্রজনন কেন্দ্র) মো. আবদুল আজিজ প্রধান বলেন, খামারিদের পর্যাপ্ত ফ্যানের ব্যবস্থা করতে হবে। শেডের যে পর্দা আছে, ওপর থেকে নিচ পর্যন্ত খুলে রাখতে হবে। বস্তা ভিজিয়ে টিনের চালের ওপরে দিতে হবে।’

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে মঙ্গলবার ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়, যা স্মরণকালের সর্বোচ্চ। নিম্নআয়ের কর্মজীবী মানুষের প্রাণ ওষ্ঠাগত। অনেকেই হিটস্ট্রোকের ভয়ে কাজে বের হচ্ছেন না। মঙ্গলবার জেলা শহরের রেলগেট, বাজার স্টেশন, সদর উপজেলার বহুলী বেশ কয়েকটি এলাকায় দেখা গেছে, রাস্তাঘাট প্রায় জনশূন্য, ফুটপাতের দোকানগুলো বন্ধ। কাঁচাবাজারে দোকানগুলো ক্রেতাশূন্য। এদিকে সিরাজগঞ্জের চৌহালীসহ চরাঞ্চলে জ্বর, নিউমোনিয়া, ডায়রিয়া, আমাশয়, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন মানুষ। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইনডোর না থাকায় রোগীরা পড়েছেন ভোগান্তিতে। তাদের যেতে হচ্ছে টাঙ্গাইলের নাগরপুর অথবা টাঙ্গাইল সদর হাসপাতালে। চৌহালী স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মোহাম্মদ আসিফ আহম্মেদ বলেন, ‘গত সাত দিনে ১ হাজার ৪৫০ জনের বেশি রোগী জরুরি ও বহির্বিভাগে গরমজনিত রোগে চিকিৎসা নিয়েছেন। ইনডোর না থাকায় রোগীদের পাঠানো হচ্ছে পাশের উপজেলা নাগরপুর, টাঙ্গাইল সদর হাসপাতাল ও টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালে। অতিরিক্ত রোগীর চাপ সামাল দিতে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবায় নিয়োজিত স্টাফদের হিমশিম খেতে হচ্ছে।

গাইবান্ধা : গাইবান্ধায় তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত। বিভিন্ন সংগঠন পথচারীদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করেছে। তাপপ্রবাহের কারণে হাসপাতাল ক্লিনিক ও ডাক্তারের চেম্বারের রোগী ও স্বজনদের ভিড় বেড়ে গেছে। শুকিয়ে যাচ্ছে নদনদী ও খাল-বিল। কৃষি বিভাগের উপপরিচালক বোরো ইরি ফসলের ক্ষতি পুষিয়ে নিতে ফসলি জমিতে ৪ সেন্টিমিটার পানি রাখার পরামর্শ দিচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close