গাজী শাহনেওয়াজ

  ০১ মে, ২০২৪

উপজেলা পরিষদ নির্বাচন

আচরণবিধি লঙ্ঘন, ইসিতে অভিযোগের স্তূপ

আসন্ন ৭ মে উপজেলা পরিষদের প্রথম ধাপের ভোটে আচরণবিধি লঙ্ঘনের ঘটনা ঘটছে অহরহ। অভিযোগ আছে, প্রভাবশালী মন্ত্রী-এমপিরা এই নির্বাচনে মাঠ পর্যায়ে হস্তক্ষেপ করার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। নির্বাচন কমিশনে (ইসি) প্রতিদিনই জমা হচ্ছে এ সংক্রান্ত একাধিক অভিযোগ। অভিযোগ জমতে জমতে স্তূপ। এতে হিমশিম অবস্থা ইসির। কমিশন এসব অভিযোগ আমলে নিয়ে কর্মকর্তাদের মাঠে পাঠাচ্ছেন পরিস্থিতি খতিয়ে দেখতে। আশঙ্কা করা হচ্ছে সরেজমিনে গিয়ে তদন্ত সম্পন্ন করার আগেই প্রথম ধাপের ভোট গ্রহণ হয়ে যাবে। জানা গেছে, সাবেক নৌমন্ত্রী শাজাহান খান, রেলমন্ত্রী জিল্লুল হাকিম, এমপি একরামুল চৌধুরীসহ একাধিক মন্ত্রী এবং এমপির বিরুদ্ধে উপজেলা নির্বাচনে প্রভাব খাটানোর অভিযোগ জমা পড়েছে ইসিতে। ইসি সূত্র জানিয়েছে এসব প্রভাবশালীর ব্যাপারে তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেবে ইসি।

জানা গেছে, শেরপুরের পুলিশ সুপারকে ইসির সুপারিশে প্রত্যাহার করা হয়েছে। তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আছে। এবার উপজেলায় মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ দলীয় পদধারী প্রার্থীর মধ্যে। এ কারণে ইসিতে দায়ের করা অভিযোগের অনুলিপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে দিচ্ছেন সংক্ষুব্ধরা। আবার কেউ আবেদন করছেন নির্বাচন কমিশনে (ইসি)।

গত রবিবার প্রথম অভিযোগটি জমা পড়েছে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা পরিষদের স্বতন্ত্র প্রার্থী মো. তালেব উদ্দিনের। তিনি দোয়াত কলম প্রতীক নিয়ে এবার উপজেলায় স্বতন্ত্র প্রার্থী। চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী এস এ এম জাকারিয়া আলম ইসিতে অভিযোগ করেছেন। গতকাল মঙ্গলবার এই প্রার্থী স্থানীয় এমপির হস্তক্ষেপ বন্ধে রিটার্নিং কর্মকর্তা বরাবর ফের অভিযোগ দিয়েছেন। দামুড়হুদা উপজেলায় স্থানীয় এমপি আলী আজগর টগরের সহোদর ভাই উপজেলা চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। এখন দলীয় প্রধান ও ইসির সরাসরি হস্তক্ষেপ ছাড়া সুষ্ঠু নির্বাচন করা কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে ওই এ প্রার্থীর আশঙ্কা।

আর সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী বদিউজ্জামান ফকির স্থানীয় এমপির প্রভাবে অনেকটা নিরুপায় হয়ে আওয়ামী লীগের দলীয় প্রধান ও ইসির হস্তক্ষেপ চেয়ে অভিযোগ প্রস্তুত করছে। কারণ স্থানীয় এমপি আবদুল মমিন মন্ডল তার প্রতিষ্ঠানের বিশ্বস্ত ম্যানেজারকে প্রার্থী করে প্রদর্শন করছেন ক্ষমতার অপব্যবহার। এ নিয়ে উদ্বিগ্ন অনেক উপজেলার চেয়ারম্যান প্রার্থীরা।

গত ২২ এপ্রিল নির্বাচন ভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ইসির সভায় প্রশাসন ও পুলিশের কর্মকর্তাদের বদলির ভয়ে আতঙ্কিত না হয়ে নির্বাচনে নিপেক্ষ ও সুষ্ঠুভাবে দায়িত্ব পালনের জন্য নিদের্শনা দেওয়া হয়। বলা হয়েছে, আপনারা (ডিসি-এসপি) পরিস্থিতি নিয়ন্ত্রণ না করতে পারলে আমাদের (ইসি) জানাবেন। আইন অনুয়াযী কড়া ব্যবস্থা নেওয়া হবে।

মাঠ পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি দলের অনেক সংসদ সদস্য নিজ সন্তানকে উপজেলা চেয়ারম্যান পদে প্রার্থী করেছেন। কেউ করেছেন সহোদর ভাইকে। আবার কোনো এমপির বিরুদ্ধে অভিযোগ রয়েছে তার অনুসারী এবং নিজ প্রতিষ্ঠানে কর্মরত চাকরিজীবীকে প্রার্থী করে সংসদীয় আসনে তার বলয়শক্তি ধরে রাখতে মরিয়া। এ নিয়ে তৃণমূলে বিভাজন ও দলীয় কোন্দল এখন স্পষ্ট। মাদারীপুরে এক সংসদ সদস্যের ছেলেকে উপজেলায় প্রার্থী করেছেন।

দলীয় এবং ইসির নানা নির্দেশনাও আমলে নিচ্ছেন না প্রভাশালী মন্ত্রী-এমপিরা। অভিযোগ পাওয়া যাচ্ছে, উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার অভিযোগ আছে রেলমন্ত্রী জিল্লুর হাকিমের পুত্র আশিক মাহমুদ মিতুল হাকিমের বিরুদ্ধে। বর্তমান উপজেলা চেয়ারম্যান ও প্রার্থী মো. ফরিদ হাসান ওদুদ প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) কাছে মন্ত্রীপুত্রের ব্যাপারে অভিযোগ দিয়েছেন। তার অভিযোগের বয়ান, মন্ত্রীপুত্র বিভিন্ন জনসভায় আমাকে ও আমার কর্মী-সমর্থকদের দেখে নেওয়ার হুমকি দিয়েছেন।

অভিযোগ এসেছে শেরপুর-৩ (শ্রীবরর্দী-ঝিনাইগাতী) আসনের সংসদ সদস্য এ ডি এম শহিদুল ইসলামের বিরুদ্ধে। ওই উপজেলার অন্য চেয়ারম্যান প্রার্থীদের অভিযোগ, সংসদ সদস্য এ ডি এম শহিদুল ইসলাম ঝিনাইগাতী উপজেলার চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্রী বিশ্বজিৎ রায়ের পক্ষে নির্বাচনী প্রচারে অংশ নিয়েছেন। চাঁদপুরের মতলব উপজেলা নির্বাচনে স্থানীয় সংসদ সদস্য আচরণবিধি লঙ্ঘন করে অর্থ লেনদেন করেছেন। এ অভিযোগ ইসিতে জমা পড়েছে। সিরাজগঞ্জের কাজীপুর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চেয়ারম্যান প্রার্থী এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমানকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের কারণে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী কাজী শুভ রহমান চৌধুরীকে ব্যাখ্যা দিতে বলেছেন রিটার্নিং অফিসার। কাজী শুভ রহমান চৌধুরী ঘোড়াঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য এবং সাবেক উপজেলা চেয়ারম্যান।

কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ফজলুল করিম। তার পক্ষে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বিভিন্ন সভায় সরাসরি ভোট চেয়েছেন। এ অভিযোগ করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাফর আলম।

নারায়ণগঞ্জের বন্দর উপজেলা পরিষদ নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে জাতীয় পার্টি (জাপা) নেতা এবং চেয়ারম্যান প্রার্থী মাকসুদ হোসেনকে শোকজ করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। নেত্রকোনার দুর্গাপুরে ওসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আছে। এ অভিযোগ তুলেছেন সাতজন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৬ জন। গত শনিবার এ নিয়ে প্রধান নির্বাচন কমিশনার বরাবর এক লিখিত অভিযোগ দিয়েছে তারা। কুমিল্লার নাঙ্গলকোট পৌরসভার মেয়র আবদুল মালেকের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ জমা পড়েছে রিটার্নিং অফিসারের কাছে। নোয়াখালীর সুবর্ণচর উপজেলা এমপি একরাম নিজে আচরণবিধি লঙ্ঘন করছে বলে গতকাল অভিযোগ দিয়েছেন খায়রুল আলম।

এদিকে এসব অভিযোগের তদন্ত শুরু করেছে নির্বাচন কমিশন। ইসি সূত্র জানায়, ফরিদপুর সদর, রাজবাড়ীর পাংশা, মাদারীপুর সদর অভিযোগগুলো মাঠে তদন্তের জন্য পাঠানো হয়েছে। অভিযোগের ভিত্তিতে গত ২৮ এপ্রিল শেরপুরের এসপি বদলি করা হয়েছে।

ইসির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রতিদিনের সংবাদকে বলেন, কমিশন এ বিষয়ে নজর রাখছেন। অনিয়ম হলে কেউ পার পাবে না। এবার উপজেলা নির্বাচন দলীয়ভাবে হচ্ছে না। আচরণবিধির অভিযোগে কোনো আবেদন এলে সেটি সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিবেচনায় করবে ইসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close