জীবনযাপন ডেস্ক

  ৩০ মার্চ, ২০১৮

এ সময়ের সাজগোছ

প্রকৃতিতে এখন বসন্ত। তার পরও শুরু হয়ে গেছে গ্রীষ্মের উত্তাপ। তাই এমন দিনে আপনার সাজগোজ কেমন হবে, জেনে নিন কিছু প্রয়োজনীয় টিপস।

পূর্ব প্রস্তুতি

মেকআপ করার আগে প্রয়োজন ত্বকের সঠিক প্রস্তুতি। যারা কোনো অনুষ্ঠানে অংশগ্রহণের পরিকল্পনা করছেন, অনুষ্ঠানের ২-৩ দিন আগে একবার ফেসিয়াল করে ফেলুন। এতে আপনি যখন মেকআপ করবেন, তখন তা সুন্দরভাবে আপনার ত্বকের সঙ্গে মিশে যাবে।

দিনের প্রস্তুতি

কোনো রকম মেকআপ করার আগে মুখ ফেসিয়াল ক্লিন্সার দিয়ে ধুয়ে বারবার ঠা-া পানির ঝাপটা দিন। এরপর আলতো করে মুছে নিয়ে উচ্চ এসপিএফসম্পন্ন একটি ভালোমানের সানস্ক্রিন ব্যবহার করুন। এতে কড়া রোদেও আপনার ত্ব¡ক সুরক্ষিত থাকবে। ভারী ক্রিম বা লিকুইড ফাউন্ডেশন ব্যবহার না করে বেছে নিন ‘টিনটেড ময়েশ্চারাইজার’। একটি ভেজা স্পঞ্জ দিয়ে ত্ব¡কের সঙ্গে তা ভালোভাবে মিশিয়ে নিন। চোখের নিচের কালো দাগ ঢাকার জন্য হালকা করে কনসিলার ব্যবহার করুন। এরপর মুখের মেকআপ সেট করার জন্য হালকা করে বুলিয়ে নিন লুস ফেসিয়াল পাউডার। গালে বুলিয়ে নিন হালকা গোলাপি রঙের ব্লাশ। হয়ে গেল আপনার মেকআপের বেস।

দিনের বেলা চোখের সাজের জন্য গ্লিটার বা শিমার জাতীয় আইশ্যাডো এড়িয়ে চলুন, বরং বেছে নিন ম্যাট জাতীয় আইশ্যাডো। প্রথমে আই-প্রাইমার ব্যবহার করুন। এতে চোখের সাজ অনেকক্ষণ স্থায়ী হবে। আই-প্রাইমার না থাকলে চোখের ওপরের পাতায় হালকা করে কনসিলার ব্যবহার করে লুস পাউডার দিয়ে সেট করে নিন।

চোখের মেকআপের রং নির্বাচনের জন্য আপনার পোশাকের রংকে প্রাধান্য দিন। বাদামি কিংবা টপ ক্রিম রঙের আইশ্যাডো দিয়ে স্মোকি লুক নিয়ে আসুন। পোশাকে অনেক রঙের সমারোহ থাকলে চোখে বুলিয়ে নিন আপনার পছন্দের কালো কাজল এবং মাশকারা। লক্ষ রাখুন যাতে এগুলো ওয়াটারপ্রুফ হয়। ঠোঁটের জন্য ব্যবহার করতে পারেন লিপ-টিন্ট। এগুলোর রং অনেকক্ষণ স্থায়ী হয়। এ ছাড়া ব্যবহার করতে পারেন আপনার পছন্দের রঙের লিপস্টিক।

চুল

গরমে খোলা চুলের স্টাইল বজায় রাখা কষ্টকর। তাই বেছে নিন আপনার পছন্দের কোনো খোঁপা বা বেণি। আর তার মধ্যে লাগিয়ে নিন আপনার পছন্দের ফুলটি। সাজ হবে আপনার নিজ রুচি ও সামর্থ্যমতো। আপনি যে সাজই বেছে নিন না কেন, অনুষ্ঠানের আনন্দ উপভোগ করতে ভুলবেন না কিন্তু।

সতর্ক থাকা

সানস্ক্রিন বা সানবার্ন লোশন ব্যবহার করার সময় ভালো ব্র্যান্ড দেখে কেনা উচিত। ত্বক তৈলাক্ত হলে সানস্ক্রিন লোশন ব্যবহার করে ওপরে হালকা করে পাউডার লাগাতে হবে। সানস্ক্রিন লোশন কেনার সময় অবশ্যই এসপিএফ (রোদ প্রতিরোধক) ২০, ৩০, ৪০ পর্যন্ত দেখে কেনা ভালো। বাইরে বের হওয়ার আগে সঙ্গে নিয়ে বের হতে হবে ছাতা ও সানগ্লাস এবং সম্ভব হলে টুপি কিংবা স্কার্ফ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist