জীবনযাপন ডেস্ক

  ২৩ মার্চ, ২০২৪

স্বাধীনতা দিবসের সাজ

মার্চের ২৬ তারিখ আমাদের স্বাধীনতা দিবস। দিনটিতে বাঙালিরা হৃদয়ে ধারণ করে স্বাধীনতার গৌরব। যার বহিঃপ্রকাশ ঘটতে পারে পোশাকেও। রক্তরাঙা স্বাধীনতা ইতিহাসের প্রতি সম্মান জানিয়ে দিনটিতে লাল-সবুজের সাজপোশাক নিয়ে চলুন জেনে নিই কিছু সহজ ও সুন্দর টিপস।

স্বাধীনতায় নারীর সাজ

দিনটিতে লাল-সবুজ শাড়ি পরতে পারেন নারীরা, সঙ্গে পরতে পারেন লম্বা হাতার ব্লাউজ। আর যারা শাড়িতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না, তারা সালোয়ার-কামিজ অথবা লম্বা কুর্তা পরে দেখতে পারেন। এ ক্ষেত্রেও উঁচু গলা ও লম্বা হাতা মানানসই হবে। পোশাকে লাল-সবুজ রাখতে না চাইলে রাখুন ওড়না, স্কার্ফ ও গহনায়। এ ছাড়া পোশাকের সঙ্গে মিল রেখে কপালে লাল-সবুজ টিপ পরে দুই হাত সাজাতে পারেন লাল-সবুজ চুড়িতে। খোঁপায় পরতে পারেন লাল ফুল।

যদি সারা দিন বাইরে কাটানোর প্ল্যান

থাকে, তাহলে হালকা মেকআপ করাই ভালো। তবে চোখে মোটা করে নিতেন পারেন

কাজল। অথবা চোখে দিতে পারেন স্মোকি

লুক। ঠোঁটে ব্যবহার করতে পারেন

মানানসই হালকা লিপস্টিক। সাজে পরিপূর্ণতা আনতে পরতে পারেন পুঁথি, মাটি, কাঠ বা

সুতার মালা। সঙ্গে মিল রেখে কানের দুল ও অন্যান্য গহনা। অন্যদিকে আঙুলে পরতে

পারেন বড় মেটাল অথবা পাথরের

আংটি।

স্বাধীনতায় পুরুষের সাজ

পুরুষরা স্বাধীনতা দিবসের ফ্যাশন হিসেবে বেছে নিতে পারেন পাঞ্জাবি বা টি-শার্ট। আবার লাল বা সবুজ একটি টি-শার্ট পরে সঙ্গে একটি পতাকা বেঁধে নিতে পারেন কপালে বা হাতে। চাইলে ব্যবহার করতে পারেন লাল-সবুজ ব্রেসলেটও।

স্বাধীনতায় শিশুদের সাজ

শিশুদের উপস্থিতিতেই প্রাণবন্ত হয় উৎসব-আয়োজন। স্বাধীনতা দিবসে তাই শিশুদের জন্য বর্ণিল পোশাক এনেছে ফ্যাশন হাউসগুলো। মেয়েশিশুদের জন্য পাওয়া যাচ্ছে ফ্রক, সালোয়ার-কামিজ ও শাড়ি এবং ছেলেদের জন্য পাঞ্জাবি-পায়জামা, ফতুয়া ও টি-শার্ট। রঙের ক্ষেত্রে পতাকার রং লাল-সবুজের পাশাপাশি বিভিন্ন উজ্জ্বল রংকে প্রাধান্য দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close