জীবনযাপন ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

যত্নে রাখুন বই

বইয়ের নেশায় পাগল মানুষের সংখ্যা আজকের এই ই-বুকের কালেও কম নয়। সারা দিনে অন্তত একবার সময় বের করে বই না পড়লে তাদের ঠিক স্বস্তি আসে না। অনেক বই-প্রেমিক আবার কাগজের বই ছাড়া তৃপ্তি পান না। বাড়িতে তাদের বইয়ের পাহাড়। কিন্তু বই ভালোবাসা আর তার যত্ন নেওয়া এক কথা নয়। পড়তে অনেকের ভালোবাসলেও, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না সবাই।

এবার জেনে নিন কীভাবে যত্নে রাখবেন সাধের বইগুলো-

১. যদি বই রাখার কোনো তাক আলাদাভাবে কিনে থাকেন, তবে তা রাখুন এমন জায়গায়, যেখানে বাতাস খেলে। কিন্তু তা জানলার ধারে যেন না হয়। বরং চার দেয়ালে ঘেরা কোনো জায়গায় হলে ভালো হয়। বইয়ের গায়ে সরাসরি সূর্যের তাপ যেন না পড়ে, সেদিকে লক্ষ রাখবেন।

২. বইয়ের পাতা ছিঁড়ে গেলে আঠা দিয়ে সাময়িকভাবে কাজ চালিয়ে নেবেন না। এতে বইয়ে পোকা লাগার আশঙ্কা থেকে যায়। যারা বই বাঁধাইয়ের সঙ্গে যুক্ত, তাদের পরামর্শ নিন এ বিষয়ে। বইপোকার উপদ্রব থেকে বাঁচতে বইয়ের পাতার ভাঁজে ভাঁজে নিমপাতা রাখতে পারেন। এতে পোকায় কাটার আশঙ্কা কমে।

৩. সাজানোর সময়ে ভারী এবং বড়সড় দেখতে বইগুলোকে একেবারে নিচের তাকে রাখা ভালো। তার সঙ্গে খেয়াল রাখা জরুরি, ভেতরের কোনো পাতা মুড়ে গেল কি না।

৪. হার্ডকভার বইয়ের জ্যাকেট সরিয়ে রাখার প্রবণতা থাকে অনেকের। কিন্তু সেটি পরিয়ে রাখাই ভালো। তাতে ধুলো-ময়লার থেকে খানিক রক্ষা পায় বইটি।

৫. বইয়ের যে পাতাটি পড়ছিলেন সেই পাতায় ফিরে যেতে, পাতা মুড়ে রাখার পরিবর্তে বুকমার্ক ব্যবহার করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close