জীবনযাপন ডেস্ক

  ২৫ মে, ২০২৪

গরমেও ত্বকের জেল্লা ফেরাবে মধু

ত্বকের যত্নে মধুর জুড়ি মেলা ভার। শীতের দিনে এক চামচ মধু উষ্ণতা দেয়। তেমনি ত্বকের রক্ষ ভাব দূর করতেও মধু বেশ উপকার। তবে শুধু শীত নয়, গরমের দিনেও ত্বকের খেয়াল রাখতে ভরসা হতে পারে মধু। গ্রীষ্মেও ত্বকে নানা সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বক হলে মুশকিল বেশি। তবে মধু ব্যবহার করলে ত্বকে আসবে জেল্লা। আরো কী উপকার হবে জেনে নিন-

১. ত্বক পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখতে পারে মধু। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। আছে বহু ধরনের অ্যান্টি-অক্সিডেন্টও। সব মিলে ত্বক থেকে জীবাণু দূর করে। আবার ত্বক আর্দ্রও রাখে।

২. মধুতে উপস্থিত প্রোবায়োটিক ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে পুষ্টি জোগায়। তাতে ত্বক মসৃণ ও টানটান থাকে। দাগছোপ কম পড়ে। ফলে ত্বকে বার্ধক্য আসে দেরিতে।

৩. ত্বক যত্নে রাখার জন্য নিয়মিত মৃত কোষ তুলে ফেলা দরকার। মধু এই কাজে বেশ সক্ষম। তাই মুখে কিছু ক্ষণ মধু মেখে রেখে তারপর ধুয়ে ফেললে ত্বকের জেল্লা ফিরে আসে। একই কারণে মুখের কোনো মাস্ক তৈরি করলে অল্প মধু দিয়ে দেওয়া হয়। কম সময়ে ঔজ্জ্বল্য ফিরে পেতে অ্যাভোক্যাডো, লেবুর রস কিংবা অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে মধু মিশিয়ে নেওয়া যেতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close