জীবনযাপন ডেস্ক

  ০২ মার্চ, ২০২৪

ঘরোয়া উপায়ে নিন চুলের যত্ন

চুল ঝরার সমস্যায় ভুগছেন অনেকেই। অতিরিক্ত দূষণ, পুষ্টিকর খাবার না খাওয়া, চুলের সঠিক যত্ন না নেওয়ার ফলে মুঠো মুঠো চুল ঝরে। শীত বা বর্ষায় চুল ঝরে পড়ার পরিমাণ আরো বেড়ে যায়। চুল ঝরা রোধ করতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। পাশাপাশি, ঘরোয়া উপায়েও চুলের যত্ন নিন। কিন্তু তাতেও সব সময় সুফল পাওয়া যায় না। তবে কয়েকটি প্যাক রয়েছে, যেগুলো নিয়ম করে ব্যবহার করলে চুল ঝরার পরিমাণ কমবে।

জেনে নিন প্রয়োজনীয় তিনটি ঘরোয়া উপায়-

কলা এবং মধু : ছোট একটি পাত্রে পাকা কলা এবং ১ টেবিল চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। গোসলের আধঘণ্টা আগে মাথায় মেখে রাখুন এই প্যাক। তারপর উষ্ণ জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু-তিনবার এই প্যাক মাখলে ধীরে ধীরে চুল পড়া বন্ধ হবে। চুলের গোড়াও মজবুত হবে।

টক দই এবং ডিম : একটি ডিম এবং সামান্য পরিমাণে টক দই ভালো করে ফেটিয়ে নিন। মাথার ত্বক পরিষ্কার করে এই প্যাক মেখে রাখুন আধঘণ্টা। তারপর মাইল্ড কোনো শ্যাম্পু দিয়ে ভালো করে মাথা ধুয়ে ফেলুন। চুলের জেল্লা ফিরবে। আবার, চুল মজবুতও হবে।

অ্যালো ভেরা এবং অলিভ অয়েল : চার টেবল চামচ অ্যালো ভেরার শাঁস এবং ১ টেবিল চামচ অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। শ্যাম্পু করার আধঘণ্টা আগে মেখে রাখুন এই প্যাক। তারপর উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। মাথার ত্বকে সংক্রমণ থাকলে তা কমবে। চুলের গোড়াও শক্ত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close