সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি

  ২৭ এপ্রিল, ২০২৪

সাতকানিয়ায় অভিযোগ

দুই বছরেও শেষ হয়নি সেতু নির্মাণ, ভোগান্তি 

সাতকানিয়ায় উপজেলার চাঁনপুর-মধ্যম কাঞ্চনা সড়কে সুইপুরা বড়ছড়ার ওপর নির্মাণাধীন সেতু -প্রতিদিনের সংবাদ

চট্টগ্রামের সাতকানিয়ায় একটি সেতুর নির্মাণ কাজ দীর্ঘ ২ বছরেও শেষ করেনি ঠিকাদার অভিযোগ উঠেছে। উপজেলার চাঁনপুর-মধ্যম কাঞ্চনা (শাহ জব্বারিয়া) সড়কে সুইপুরা বড়ছড়ার উপর নির্মিত হচ্ছে ওই সেতুটি। সেতু নির্মাণ কাজ দ্রুত শেষ করতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলা হয়েছে জানায় উপ-প্রকৌশলী। ওই পথে চলাচল করা জনসাধারনকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, সুইপুরা বড়ছড়ার উপর নির্মিত সেতুটি জরাজীর্ণ হয়ে পড়লে এক কোটি ৮৮ লাখ ৪৪ হাজার টাকা ব্যয়ে সেতুটি নির্মাণের জন্য টেন্ডার আহবান করা হয়। সেতুটি নির্মাণের দায়িত্ব পায় চট্টগ্রামের পিটুপি ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশনস। ওই প্রতিষ্ঠানকে ২০২২ সালের ১০ এপ্রিল কার্যাদেশ প্রদান করা হয়। একই বছরের ১০ আগষ্টের (চার মাস) মধ্যে কাজটি সমাপ্ত করে বুঝিয়ে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু সেই চার মাসের কাজটি দীর্ঘ ২৪ মাসেও শেষ করতে পারেনি ঠিকাদার। জানা গেছে, সড়কটির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী সেতু নির্মাণের কাজ দ্রুত শেষ করতে ঠিকাদারী প্রতিষ্ঠানকে বলেছে। দ্রুত কাজটি শেষ না হলে বর্ষা মৌসুমে এ সড়ক দিয়ে চলাচল বন্ধ হয়ে পড়ার আশংকা রয়েছে জানায় স্থানায়রা।

সরেজমিনে দেখা গেছে, সেতু নির্মাণের অধিকাংশ কাজ শেষ পর্যায়ে রয়েছে। তবে বেশ কয়েক মাস থেকে নির্মাণ কাজ বন্ধ অবস্থায় রয়েছে। ওইখানে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন দেখা যায়নি।

এদিকে ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক মোস্তফা আশরাফুল ইসলামের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

চরতী ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ রুহুল্লাহ চৌধুরী জানান, এই সেতুটি কাজ শেষ না হওয়ায় চরতী ইউনিয়নের লোকজন, উপজেলা সদরের সঙ্গে যোগাযোগ রক্ষা করতে বেশ ভোগান্তি পোহাচ্ছে।

চরতী ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ রুহুল্লাহ চৌধুরী জানান, এই সেতুর কাজটি ধীরগতিতে হওয়ার চরতীসহ আরো আশপাশের বেশ কয়েকটি ইউনিয়নের লোকজন দুর্ভোগে আছেন। বিষয়টি উপজেলা সমন্বয় সভায় জানানো হয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন জানিয়েছে কাজটি দ্রুত করে দিবে। তবে সেরকম কোনো লক্ষণ দেখছিনা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সাতকানিয়া অফিসের উপ-প্রকৌশলী আবুল কালাম জানান, সেতুটি নির্মাণের অধিকাংশ কাজ সম্পন্ন হয়েছে। শুধু সেতুর দুই পাশে মাটির কাজ বাকি আছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন জানিয়েছে কাজটি দ্রুত করে দিবে। আশা আছে দ্রুত কাজটি সম্পন্ন হবে।

সাতকানিয়া উপজেলা প্রকৌশলী (ভারপ্রাপ্ত) ইফরাত বিন মুনির জানান, ওনার পোস্টিং লোহাগাড়া উপজেলায়। মাত্র কয়েকদিনের জন্য এই উপজেলায় অতিরিক্ত দায়িত্ব পালন

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রামের সাতকানিযা,সেতু নির্মাণ,চাঁনপুর-মধ্যম কাঞ্চনা সড়ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close