সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

  ২৭ এপ্রিল, ২০২৪

চিকলি নদী

সৈয়দপুরে শুধু প্রতিশ্রুতি হয়নি সেতু, ভরসা নরবড়ে সাঁকো

সৈয়দপুরের চিকলি নদী ওপর নরবড়ে বাঁশের সাঁকোয় চলাচল গ্রামবাসীর -প্রতিদিনের সংবাদ

নীলফামারীর সৈয়দপুর উপজেলায় তিন গ্রামবাসীর প্রায় ২০-২৫ হাজার মানুষের পারাপারের ভরসা নরবড়ে বাঁশের সাঁকো। কামার পুকুর ইউনিয়নের চিকলি নদীর ওপর কাছিরি ঘাটে সাঁকোটি গ্রামবাসীর নিজ অর্থায়নে তৈরি। বিভিন্ন দপ্তরে পাকা সেতু নির্মাণে আবেদন করেও প্রতিকার মেলেনি বলে অভিযোগ এলাকাবাসীর। তবে সেতু নির্মাণের আশ্বাস দিয়েছেন নীলফামারী-৪ আসনের সংসদ সদস্য (এমপি) সিদ্দিকুল আলম সিদ্দিক।

সরেজমিনে দেখা গেছে, কামার পুকুর ইউনিয়নের পশ্চিম ওসুর খাই, পুর্ব অসুর খাই ও দক্ষিণ অসুর খাই এলাকায় অবস্থিত কাছারি ঘাট। এই ঘাট থেকে সাঁকোর ওপর দিয়ে প্রতিদিন চলাচল করছে প্রায় ২০-২৫ হাজার মানুষ।

কামার পুকুর ইউনিয়ন ও কাশিরাম ইউনিয়নের কয়েকজন বাসিন্দা জানায়, চিকলি নদীর কাছিরি ঘাটে সেতু নির্মাণের দাবি অনেক দিনের। দেশ স্বাধীনের পর থেকে প্রতিশ্রুতি পেলেও বিশ্বাস ও ভরসা দুটোই হারিয়ে ফেলেছেন তারা। তাই বাধ্য হয়ে ওই ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার প্রামানিক ও সাবেক মেম্বার নিজ অর্থায়ে জনগনের সুবিধার্থে সাঁকোটি সংস্কার করেন সব সময়।

এলাকার সাবেক মেম্বার আনসারুল হক ও ইউনিয়ন চেয়ারম্যান আনোয়ার প্রামানিক জানান, দেশ স্বাধীনের বয়স প্রায় ৫৩ বছরে পদার্পন করেছে। এই সময়ে একাধিক সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, পানি উন্নয়ন বোর্ড সহ একাধিক দপ্তরে আবেদন করেও ভুক্তভোগীরা পায়নি কোন প্রতিকার। ফলে বাধ্য হয়েই মানুষের চলাচলের সুবিধার্থে নিজ অর্থে ও গ্রামবাসীর সহায়তায় সাঁকোটি সংস্কার করা হয়।

স্থানীয় বাসিন্দা আব্দুল কুদ্দুস বলেন, জনপ্রতিনিধিরা বলেন বরাদ্দ নাই, এজন্য সেতু নির্মাণ সম্ভব হচ্ছে না। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে যাওয়া হয় আশা নিয়ে। কিন্তু তারাও বলেন এমপি সাহেব ডিও লেটার দিলে কিছু করা সম্ভব।

সাবেক উপজেলা চেয়ারম্যান মোকছেদুল মোমিন বলেন, ‘সেতুর নির্মাণের বিষয়টি দেখেন সংসদ সদস্য। তারা চেষ্টা করলে ৬ মাসের মধ্যেই সেতু নির্মাণ করে দিতে পারেন।’

কামার পুকুর ইউনিয়ন চেয়ারম্যান আনোয়ার সরকার বলেন, কামার পুকুর ইউনিয়ন ও কাশারাস ইউনিয়নের প্রায় ২০-২৫ হাজার মানুষ প্রতিদিন ওই নরবড়ে সাঁকো দিয়ে চলাচল করছে। পাকা সেতুর জন্য এমপি, উপজেলা চেয়ারম্যান ও স্থানীয় সরকার কর্তৃপক্ষের কাছে আবেদন দিয়েও নির্মাণ হয়নি সেতুটি।

সংসদ সদস্য সিদ্দিকুল আলম সিদ্দিক বলেন, ‘সেতু নির্মাণে প্রতিশ্রুতি দিয়ে কে কথা রাখেনি তা আমার জানার বিষয় না। তবে আল্লাহ পাক যদি আমাকে আগামী ৫ বছর বাঁচিয়ে রাখেন, তাহলে সেতু নির্মাণ হবেই।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নীলফামারীর সৈয়দপুর,নরবড়ে বাঁশের সাঁকো,চিকলি নদী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close