শাবিপ্রবি প্রতিনিধি

  ০৯ মে, ২০২৪

‘সর্বজনীন পেনশন প্রজ্ঞাপন’ প্রত্যাহারের দাবি শাবিপ্রবি শিক্ষক সমিতির 

ছবি : প্রতিদিনের সংবাদ

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য অর্থ মন্ত্রণালয়ের জারি করা সর্বজনীন পেনশনকে ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ উল্লেখ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে শাবিপ্রবি শিক্ষক সমিতি কর্তৃক এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আলমগীর কবীরের সঞ্চালনায় বক্তব্য দেন সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেন বলেন, সর্বজনীন বলতে আমরা বুঝি সবার জন্য, কিন্তু উদ্দেশ্যপ্রণোদিতভাবে শিক্ষকদের ওপর যে স্কিম চালু করা হচ্ছে, এটা বৈষম্যমূলক। প্রজ্ঞাপনটি দ্রুত প্রত্যাহারের আবেদন জানাই। এ সময় বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম বলেন, ‘একটা জাতিকে ধ্বংস করার জন্য এটম বোমার প্রয়োজন হয় না, শুধু শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করায় যথেষ্ট। সর্বজনীন পেনশন স্কিমের নামে শিক্ষকদের সঙ্গে তামাশা করা হচ্ছে, যার ফলে দেশ মেধাশূন্য হয়ে যাবে। মেধাবীরা দেশে থাকুক, এটা হয়তো একটা শ্রেণি চাচ্ছে না এবং এ দেশে শিক্ষকদের কদর করা হয় না বলেই অনেকে দেশের বাইরে চলে যাচ্ছেন।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় পেনশনসংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। যেখানে বলা হয়, সরকার সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩-এর ধারা ১৪-এর উপ-ধারা (২) প্রদত্ত ক্ষমতাবলে, সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং এর অধীনস্থ অঙ্গ প্রতিষ্ঠানগুলোর চাকরিতে যেসব কর্মকর্তা বা কর্মচারী, তারা যে নামেই অভিহিত হোন না কেন, আগামী ১ জুলাই ও তার পরে নতুন যোগদান করবেন, তাদের সর্বজনীন পেনশন ব্যবস্থাপনার আওতাভুক্ত করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শাবিপ্রবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close