রক্তের সন্ধান দেবে ছারপোকা অ্যাপ

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৯, ২১:০৮ | আপডেট : ০৫ আগস্ট ২০১৯, ২১:১৭

অনলাইন ডেস্ক

ফেসবুকভিত্তিক রক্তদান সেবার প্রায় ৩ বছরের দীর্ঘ পথচলা শেষে এবার তারা রক্তদান প্রক্রিয়াকে আরো সহজভাবে মানুষের হাতে পৌঁছে দিতে বাজারে ছেড়েছে ব্লাড ব্যাংক অ্যাপ!

ছারপোকা ব্লাড ব্যাংক নামের এই অ্যাপটি বাংলাদেশের সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত অ্যাপ। এতে রয়েছে এমন কিছু ফিচার, যা বাংলাদেশের ব্লাডব্যাংক অ্যাপসগুলোয় আগে কখনো ব্যবহৃত হয়নি।

জরুরি ভিত্তিতে রক্তের প্রয়োজনে এই অ্যাপটির মাধ্যমে খুব সহজেই রোগীর নিকটবর্তী এলাকার রক্তদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সাথে পাওয়া যাবে ডোনারের মোবাইল নম্বর। খুব সহজেই যে কেউ ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি, কোনোপ্রকার ঝামেলা ছাড়াই।

ছারপোকা ব্লাড ব্যাংক দেশের সব ডোনারকে এক প্লাটফর্মে এনে দাঁড় করানোর ব্যবস্থা করেছে, এমনটাই মনে করছেন ছারপোকার পরিচালক কাজী নিপু ।২০২০ সালের মধ্যে এর ডাটাবেজে সারা বাংলাদেশ থেকে ২০ লাখ রক্তদাতা অন্তর্ভুক্ত করার লক্ষ্যে কাজ করছেন তিনি। ছারপোকার আরেক স্বপ্নদ্রষ্টা অকাল প্রয়াত সুমাইয়া সুলতানা আদিবা কে অ্যাপটি উৎসর্গ করা হয়েছে।

অ্যাপটি নির্মাণে কাজ করেছেন প্রজেক্ট ছারপোকার ডেভেলপার ফাহিম আকবর এবং সার্বিক তত্বাবধানে কাজ করছেন আহমেদ অরিত্র ও আশিকুর রহমান মৃন্ময়। অ্যাপটি মুঠোফোনে পেতে গুগল প্লেস্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ করলেই পাওয়া যাবে।

পিডিএসও/তাজ