তরিকুল ইসলাম জেন্টু, আদমদীঘি (বগুড়া)

  ০৯ ডিসেম্বর, ২০১৭

সান্তাহার স্টেডিয়াম এখন গোচারণ ভূমি

গেটে ঝুলছে তালা, খেলাধুলায় স্থবিরতা

আদমদীঘি ও সান্তাহার ক্রীড়া সংস্থার রশি টানাটানির অবসান না হওয়ায় সান্তাহার আন্তর্জাতিক মানের স্টেডিয়ামের গেটে ফের ঝুলছে তালা। ফলে সাপ, বেজি, শিয়ালসহ নানা ধরনের বন্য জন্তুর বাসায় পরিণত হয়ে স্টেডিয়ামটি ধ্বংসের দিকে এগোচ্ছে। ১৯৯৫ সালের ৩০ নভেম্বর তৎকালীন বিএনপি সরকারের অর্থ প্রতিমন্ত্রী অ্যাড. মজিবর রহমান প্রায় ৪ কোটি টাকা ব্যয়ে সাড়ে ৩ একর জমির ওপর এই আধুনিক মানের স্টেডিয়াম নির্মাণ কাজের ভিত্তিস্থাপন করেন। ১৯৯৭ সালের ১৮ আগস্ট তৎকালীন আওয়ামী লীগ সরকারের ক্রীড়ামন্ত্রী, বর্তমান সকারের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ওই স্টেডিয়ামের উদ্বোধন করেন। এরপর আদমদীঘি উপজেলা ক্রীড়া সংস্থাকে দেখা শোনার দায়িত্ব দেয়া হয়। সান্তাহার শহর থেকে আদমদীঘি উপজেলা সদরের দূরত্ব ১০ কিলোমিটার। ফলে উপজেলা পরিষদ বা উপজেলা ক্রীড়া সংস্থা এ পর্যন্ত কোন খেলাধুলা এমনকি কোন জাতীয় মানের আয়োজন করেনি। ১৯৯৮ সালে সান্তাহার পৌর ক্রীড়া সংস্থা গঠন হওয়ার পর থেকে স্টেডিয়ামে খুলনা, যশোর, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, নাটোর, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, নীলফামারী, দিনাজপুরসহ বিভিন্ন, জেলা দল নিয়ে জিয়া স্মৃতি, বঙ্গবন্ধু পৌর গোল্ডকাপসহ বড় বড় টুর্নামেন্টের আয়োজন করে।

টুর্নামেন্টগুলোতে দেশের স্বনামধন্য খেলোয়াড় সাব্বির, আলফাজ, মুন্না, জয়, নকিব, কায়সার হামিদ, মুনসহ বহু দেশসেরা খেলোয়াড় অংশগ্রহন করেন। এরপর স্টেডিয়ামের তত্ত্বাবধান নিয়ে সান্তাহার ক্রীড়া সংস্থা ও আদমদীঘি উপজেলা ক্রীড়া সংস্থার মধ্যে শুরু হয় রশি টানাটানি। যেহেতু সান্তাহার শহর থেকে আদমদীঘি উপজেলা সদরের দূরত্ব ১০ কিলোমিটার। ফলে বন্ধ হয়ে যায় সান্তাহার রেলওয়ে জংশন শহর পৌরসভা এবং আশপাশ এলাকার খেলাধুলা। একপর্যায়ে এলকার খেলাধুলার স্বার্থে সান্তাহার পৌরসভা গত ২০০০ সালে স্টেডিয়ামটি দেখাশোনার দায়িত্ব চেয়ে বগুড়া জেলা প্রসাশক ও জাতীয় ক্রীড়া পরিষদে একটি আবেদন করে। আবেদনের প্রেক্ষিতে এবং জেলা প্রশাসক, বগুড়া স্মারক নং-জে প্র-বগুড়া-৩৫-২০০১-২৯, তারিখ ২৮ জানুয়ারি ২০০১ এর পত্রের প্রেক্ষিতে সান্তাহার স্টেডিয়ামটিকে সান্তাহার পৌরসভা বরাবরে ন্যাস্ত করা হলো বলে উল্লেখ করে তৎকালীন জাতীয় ক্রীড়া পরষিদের পরিচালক মো. হাবিবুর রহমানের স্বাক্ষর করা অনুমোদনের অনুলিপি বগুড়া জেলা প্রশাসক ও আদমদীঘি উপজেলা পরিষদকে দেয়া হয়। এরপরও আনুষ্ঠানিকভাবে সান্তাহার পৌর ক্রীড়া সংস্থাকে স্টেডিয়াম হস্তান্তর না করায় উপজেলা ক্রীড়া সংস্থার অধিনে থাকায় খেলাধুলার মাঠের অভাবে বন্ধ হয়ে যায় সান্তাহার পৌর ক্রীড়া সংস্থার কার্যক্রম।

শহরের রথবাড়ী এলাকার জৈনিক সাইদ নামের এক ব্যক্তি স্টেডিয়াম দেখাশোনার নামে দিনরাত মূলগেটে তালা মেরে প্যাভেলিয়নের রুমগুলোতে পরিবার পরিজন নিয়ে বসবাস করায় বন্ধ হয়ে পড়েছে এলাকার স্কুল-কলেজের ছাত্র ছাত্রীসহ সব ধরনের খেলোয়াড়ের খেলাধুলা। ফলে এলাকায় খেলাধুলার স্থবিরতা দেখা দেয়।

অন্যদিকে ষ্টেডিয়ামটিতে সাপ, বেজি, শিয়ালসহ নানা ধরনের জন্তুসহ গোচারণ ভূমিতে পরিণত হয়েয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি সান্তাহারে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে বগুড়া জেলা প্রসাাশক মো. আশরাফ উদ্দীন স্টেডিয়াম পরির্দশনে এসে এর দুরবস্থা দেখে অসন্তোষ প্রকাশ করেন এবং সান্তাহার পৌর কর্তৃপক্ষকে জরুরি ভিত্তিতে স্টেডিয়ামের ঝোপ জঙ্গঁল পরিস্কার করার নির্দেশ দেন। বগুড়া জেলা প্রসাশকের নির্দেশ পেয়ে সান্তাহার পৌর কর্তৃপক্ষ দীর্ঘ ৮ বছর পর এর সংস্কার কাজ করে। ফলে উজ্জীবিত হয় সান্তাহার পৌর ক্রীড়া সংস্থার কার্যক্রম। দীর্ঘ ৮ বছর বন্ধ থাকা সান্তাহার পৌর ক্রীড়া সংস্থার কার্যক্রম চালু করতে সান্তাহার পৌরসভার সভাকক্ষে এই সংস্থার কার্যনির্বাহি কমিটির এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ক্রীড়া সংস্থার সভাপতি পৌর মেয়র তোফাজ্জল হোসেন। আলোচনা সভায় সিদ্ধান্ত হয় আগামী দিনে জাতীয় আয়োজনগুলোসহ সব ধরনের অনুষ্ঠান উল্লেখিত স্টেডিয়াম মাঠে পালনের মধ্য দিয়ে সান্তাহার আধুনিক ষ্টেডিয়ামকে খেলাধুলার উপযোগী করে যুবসমাজকে খেলাধুলায় ফিরিয়ে আনা।

এ পর্যায়ে গত বছর স্টেডিয়ামে স্বাধীতা দিবস পালনসহ একটি ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে তা সুনামের সাথে সমাপ্তও করা হয়। এরপর আর সান্তাহার পৌর ক্রীড়া সংস্থা খেলাধুলার কোন আয়োজন না করায় স্টেডিয়ামের গেটে ফের তালা ঝুলে থাকায় এটি আবারো ধ্বংসের দিকে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist