ইবি প্রতিনিধি

  ২৩ মে, ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবিতে সাপ ও মশার উপদ্রব অতিষ্ঠ শিক্ষার্থীরা

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) মশার উপদ্রব ও সাপের আনাগোনা আর বেড়েছে। বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ, মফিজ লেকসহ আবাসিক হলগুলোর আশপাশে প্রতিনিয়ত দেখা মিলছে সাপের। সন্ধ্যার পরপরই বৃদ্ধি পায় মশার উৎপাত। এ অবস্থায় অতিষ্ঠ হওয়া শিক্ষার্থীদের অভিযোগ, সময়মতো ঝোঁপঝাড় ও ময়লার স্তূপগুলো পরিষ্কার না করাই সাপ ও মশার উৎপাতের কারণ। দ্রুতই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে জানান প্রভোস্ট কাউন্সিল সভাপতি।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের সাদ্দাম হোসেন হল, শহীদ জিয়াউর রহমান হল এবং লালন শাহ হলের চারপাশে বেড়েছে ঝোঁপঝাড়। সঙ্গে মেয়েদের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এবং খালেদা জিয়া হলের মাঝামাঝি জায়গা সহ বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট খেলার মাঠ সংলগ্ন পেয়ারা বাগানের আশপাশ গুলো পরিষ্কার না করায় জায়গাগুলো ঝোঁপঝাড়ে আচ্ছাদিত হয়ে আছে। এ ছাড়া ফুটবল মাঠের পূর্বপাশে, বিশ্ববিদ্যালয় লেক সহ আবাসিক এলাকাগুলোতেও ঝোঁপঝাড় চোখে পড়ার মতো। ফলে রাস্তাঘাটে হাঁটতে বা রাত্রে মাঠে বসে আড্ডা দিতে গিয়েও দেখা মিলছে সাপের। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা, যত্রতত্র ময়লার স্তূপের কারণেও বাড়ছে মশার উপদ্রব।

রয়েল হোসেন নামে এক শিক্ষার্থী বলেন, হঠাৎ করেই গরম বাড়ায় সব জায়গায় সাপের উপদ্রব বেড়েছে। ক্যাম্পাসেও ঝোপঝাড় বেশি থাকায় রাস্তায় হাঁটাচলা করতে গেলেই সাপ সামনে পড়ছে। প্রশাসনের উচিত প্রতিনিয়ত ঝোপঝাড় গুলো পরিষ্কার করে রাখা।

নাহিদ নামের আরেক শিক্ষার্থী বলেন, একদিকে প্রচণ্ড গরম আরেকদিকে মশার উপদ্রব। ক্যাম্পাসের কোনো জায়গায় থাকা যাচ্ছে না। হলের নিচের ড্রেন ও জঙ্গলগুলোও নিয়মিত পরিষ্কার করা হয় না।

বিশ্ববিদ্যালয়ের এস্টেট অফিসের প্রধান সামছুল ইসলাম জোহা জানান, ইতিমধ্যে কাজ শুরু হয়েছে, খুব তাড়াতাড়ি ক্যাম্পাস পরিষ্কার পরিচ্ছন্ন করা হবে। দ্রুতই ফগার মেশিন দিয়ে মশা নিধনের কার্যক্রম চলবে।

বিশ্ববিদ্যালয়ের চীফ মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. সিরাজুল ইসলাম জানান, মাঝেমধ্যে আমাদের মেডিকেল সেন্টারেও সাপ দেখা যায়। তবে যদি কাওকে সাপে কামড়ায় তাহলে অবশ্যই মেডিকেল সেন্টারে নিয়ে আসতে হবে। আমাদের এখানে এন্টি ভেনম সহ সকল ধরনের চিকিৎসা রয়েছে।

প্রভোস্ট কাউন্সিল সভাপতি ও সাদ্দাম হোসেন হল প্রভোস্ট অধ্যাপক ড. আসাদুজ্জামান জানান, পরিচ্ছন্ন কর্মীর কিছু সংকট আছে। বিশ্ববিদ্যালয়ের এই সিন্ডিকেটেও নিয়োগের কথা ছিলো কিন্তু নিয়োগ হয় নি এখনো। তবে সব হলের প্রভোস্টের সঙ্গে আলোচনা করবেন বলে জানান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close