ক্রীড়া প্রতিবেদক

  ১৯ মার্চ, ২০২৪

লঙ্কানদের যে বার্তা ফিরিয়ে দিল বাংলাদেশ

বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে উত্তেজনা থাকবে না, এমন যেন হতেই পারে না। গত ওয়ানডে বিশ্বকাপে টাইমড আউট বিতর্কের ছাপ টি-টোয়েন্টি ছাপিয়ে থাকল ওয়ানডেতেও। সিরিজ জিতে মুশফিকুর রহিমের বিশেষ অভিনয় ছিল ইঙ্গিতপূর্ণ। গতকাল সোমবার চট্টগ্রামে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারিয়ে জেতে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ জিতে নেয় ২-১ ব্যবধানে। ম্যাচ জেতার পর মাঠেই বুনো উদযাপন করেন মুশফিক। তবে ট্রফি নিয়ে উদযাপন হয়েছে একদম আলাদা। ট্রফি নিয়ে পুরো দলের ছবি তোলার সময় মুশফিকুর রহিম সবাইকে থাকতে বলেন। ট্রফি সামনে রাখার পর তিনি নিয়ে আসেন হেলমেট। হেলমেটে দেখিয়ে বিশ্বকাপের ম্যাথিউসের ঘটনার ইঙ্গিত করতে থাকেন তিনি। পুরো দলই এই সময় হাসিতে ফেটে পড়ে।

সংবাদ সম্মেলনে এই ব্যাপারে প্রশ্ন করা হলে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘তেমন কিছু না, হেলমেট নিয়ে এমনিতেই একটা উদযাপন।’ শ্রীলঙ্কার হয়ে সংবাদ সম্মেলনে আসা জেনিত লিয়ানাগে জানান, তিনি দৃশ্যটি দেখেননি। তাই মন্তব্য করতে চাইছেন না। পাশে থাকা বোলিং কোচ নাভীদ নেওয়াজ বলতেন, ‘কোনো মন্তব্য নেই।’ এ সময় দুজনেই হেসে ফেলেন। দিল্লিতে বিশ্বকাপের ম্যাচে ক্রিজে স্ট্যান্স নিতে দেরি করেন ম্যাথিউস। তিনি তখন জানান তার হেলমেটে সমস্যা হচ্ছিল। বাংলাদেশ দল তখন টাইমড আউটের আবেদন করলে আম্পায়ার আউট দেওয়ার সিদ্ধান্ত নেন। এই ঘটনায় তৈরি হয় তুমুল বিতর্ক। ম্যাচ শেষে ম্যাথিউস তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন। এবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শরিফুল ইসলাম উইকেট নিয়ে টাইমড আউট উদযাপন করেন হাতঘড়ি ইঙ্গিত করে। সিরিজ জিতে তার উদযাপন অনুকরণ করে পুরো শ্রীলঙ্কা দল। এবার ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ আরেকটি উদযাপন ফিরিয়ে দিল।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জয়ী ইনিংস খেলেছেন রিশাদ আহমেদ। দলের বিপদে ক্রিজে নামেন তিনি। খেলেন ১৮ বলে ৪৮ রানের হার না মানা ইনিংস। তার ব্যাট থেকে ৫টি চারের শট আসে। ছক্কা তোলেন চারটি। তাকে ওই ইনিংস খেলতে উদ্বুদ্ধ করেছেন ক্রিজে থাকা অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। লঙ্কানদের বিপক্ষে এর আগে টি-টোয়েন্টি সিরিজে ঝোড়ো এক ফিফটি করেছিলেন রিশাদ। তার ব্যাটিং সামর্থ্য নিয়ে সন্দেহ ছিল না মুশফিকের। অভিজ্ঞ ব্যাটার মুশফিক তাই রিশাদকে তার শক্তির জায়গার মধ্যে বল পেলে শট খেলার পরামর্শ দিয়েছিলেন। ৪৮ রানের সঙ্গে ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া রিশাদ পুরস্কার নিতে এসে এমনটাই জানিয়েছেন। রিশাদ বলেন, ‘আমি খুব আনন্দিত, কারণ আমরা ম্যাচটা জিততে পেরেছি। শুরুতে একটু চাপ অনুভব হচ্ছিল, পরে বল ব্যাটে আসায় আমি আমার শটগুলো খেলেছি। বল আমার জোনে (নাগালে) পেলে মেরে খেলার জন্য বলেছিলেন মুশফিক ভাই।’

অথচ ম্যাচে এক পর্যায়ে তৈরি হয়েছিল দোলাচল। ১৭৮ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়েছিল বাংলাদেশ। বাকি ৫৮ রান তুড়ি মেরে উড়িয়ে চাপ জয় করেন রিশাদ। যিনি টি-টোয়েন্টি সিরিজেও এক ম্যাচে তুলেছিলেন ছক্কা ঝড়। এবার আটে নেমে করেন ১৮ বলে ৪৮ রান। ৫ চারের সঙ্গে মারেন ৪ ছক্কা। এর আগে বোলিংয়ে ৫১ রানে ১ উইকেট পেয়েছিলেন তিনি। তাতে ম্যাচ সেরাও হয়েছেন এই তরুণ। অথচ প্রথম দুই ম্যাচে বাইরে বসে ছিলেন রিশাদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close