ক্রীড়া প্রতিবেদক

  ২৮ এপ্রিল, ২০২৪

নারী এশিয়া কাপ

আম্পায়ারিং করবেন জেসি

প্রথমবারের মতো নারী এশিয়া কাপে আম্পায়ারিং করতে যাচ্ছেন বাংলাদেশের সাথিরা জাকির জেসি। আসন্ন জুলাইয়ে শ্রীলঙ্কায় মাঠে গড়াবে এবারের নারী এশিয়া কাপ। এশিয়া কাপের গত আসর বাংলাদেশে অনুষ্ঠিত হলেও দেশি কোনো আম্পায়ার ছিল না।

এশিয়া কাপে আম্পায়ারিংয়ের বিষয়ে জেসিকে মৌখিকভাবে জানানো হয়। এ প্রসঙ্গে জেসি বলেন, ‘জুলাইতে এশিয়া কাপে আম্পায়ারিং করব। বিষয়টি মৌখিকভাবে জানানো হয়েছে।’ এর আগে ইমার্জিং এশিয়া কাপে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে জেসির। গত বছরের জুনে হংকংয়ে এ টুর্নামেন্টে আম্পায়ারিং করেছেন তিনি। ওই আসরে বাংলাদেশের প্রথম নারী আম্পায়ার হিসেবে আন্তর্জাতিক আঙিনায় অভিষেক হয় জেসির। এছাড়া চলতি বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এসিসি প্রিমিয়ার কাপেও আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করেন জেসি। এর আগে ১৬ এপ্রিল মোহামেডান ও শাইনপুকুরের ম্যাচের তৃতীয় আম্পায়ারের ভূমিকায় ছিলেন জেসি। গত বৃহস্পতিবার ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড আর প্রাইম ব্যাংকের ম্যাচ দিয়ে লিস্ট ‘এ’ ক্রিকেটেও অভিষেক হয় তার।

বাংলাদেশ দলের হয়ে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলা জেসি এখন পুরদোস্তর আম্পায়ার। এ পর্যন্ত নারীদের ৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন তিনি। চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ আসরে বৈশ্বিক টুর্নামেন্টে আম্পায়ার হিসেবে অভিষেক হতে পারে জেসির। বিশ্বকাপে আম্পায়ারিংয়ের জন্য প্রস্তুত জেসি। তিনি বলেন, ‘বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্ট করছি নিয়মিত। ঘরের মাঠে বিশ্বকাপ তো, অবশ্যই স্বপ্ন দেখি (আম্পায়ারিং করার)। আমি প্রস্তুত বিশ্বকাপে দায়িত্ব পালনের জন্য’।

২০০৯ সালে জাতীয় দলে থাকতেই আম্পায়ারিং কোর্স করেন জেসি। এরপর ২০২২ সালে এসে আম্পায়ার হিসেবে পথচলা শুরু হলো তার। গত মাসে বাংলাদেশ আর অস্ট্রেলিয়া নারী দলের সিরিজেও আম্পায়ারিং করেন জেসি। বাংলাদেশের হয়ে দুটি স্বীকৃত আন্তর্জাতিক ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি খেলেছেন জেসি। দুটি ওয়ানডে ম্যাচের দুই ইনিংসে মাত্র এক রান করেন। বোলিং হাতে দুই ম্যাচ খেললেও কোনো উইকেট পাননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close