ক্রীড়া ডেস্ক

  ১০ মে, ২০২৪

গোল বাতিলে ক্ষুব্ধ টুখেল

চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে হেরে যাওয়ার পর রেফারিকে দুষলেন বায়ার্ন মিউনিখ কোচ টমাস টুখেল। তিনি বলছেন, শুধু রেফারির নন, প্রথম ভুলটি করেছেন লাইনসম্যান। রিয়াল সে সময় ৪-৩ গোলের লিডে

(২-১ দ্বিতীয় লেগ)। বায়ার্নের ডি লিখট গোল করেন। কিন্তু অফসাইডে তা বাতিল হয়। এতেই চটে যান বায়ার্ন কোচ। গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারও তার পাশে দাঁড়িয়েছেন। খেলার অতিরিক্ত সময়ে ডি লিখটের গোল অফসাইড বলে বাতিল করা হয়। লাইনসম্যান অফসাইডের সিদ্ধান্ত দেন, যা পরে ভিএআর রিভিউয়েও বহাল থাকে। টুখেলের দাবি ছিল, বল জালে ঢোকার আগ পর্যন্ত অপেক্ষা করা উচিত ছিল।

রেফারির সিদ্ধান্তে ক্ষিপ্ত টুখেল বলেন, ‘নিয়ম অনুযায়ী, বল কোথায় ছিল সেটা দেখে সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। প্রথম ভুল করেছে লাইনসম্যান, তারপর রেফারি। অপেক্ষা করে সিদ্ধান্ত নিতে হতো।’ লাইনসম্যান ক্ষমা চাওয়ার পরও টুখেলের রাগ কমেনি। তিনি বলেন, ‘লাইনসম্যান দুঃখ প্রকাশ করেছে। তবে এটা আমাদের কি সাহায্য করবে।’ বায়ার্নের গোলরক্ষক ন্যুয়ারও টুখেলের পাশে দাঁড়িয়েছেন।

তিনি বলেন, ‘আমরা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ছিলাম। রেফারি জানে ভুল করেছে। দ্রুত সিদ্ধান্ত নেওয়া ঠিক হয়নি।’ আগামী ১ জুন লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ফাইনাল। সেই ম্যাচের রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ আরেক জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড। সেমিফাইনালে তারা বিদায় করেছে কিলিয়ান এমবাপ্পের পিএসজিকে। রিয়াল এখন অপেক্ষায় আছে ১৫তম শিরোপার।

এদিকে রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি দাবি করেছেন, বায়ার্ন মিউনিখের জশুয়া কিমিখ ইচ্ছাকৃতভাবে ডি বক্সে পড়ে যান। এ কারণে ওই আক্রমণ থেকে গোল পায়নি রিয়াল মাদ্রিদ। ন্যাচো ফার্নান্দেজের ফাউলের কারণে বাতিল হয়ে যায় গোল। বায়ার্ন মিউনিখের কোচ টমাস টুখেল দাবি করেন এ ম্যাচে রেফারি ও লাইনসম্যান ভুল করেছেন। জার্মান কোচের অভিযোগের পরিপ্রেক্ষিতে রিয়াল কোচ পাল্টা তির ছোড়েন কিমিখের দিকে।

রিয়াল মাদ্রিদ গোল পেয়েছিল আগেই। তবে সেটা বাতিল হয়। কারণ গোলটি হওয়ার আগে কিমিখ ডি বক্সে ফাউল হন। এদিকে বায়ার্ন মিউনিখও ম্যাচ শেষে অফসাইড ও গোল নিয়ে কথা তুলেছে। সংবাদমাধ্যমের সঙ্গে ম্যাচ শেষে কথা বলেন রিয়াল মাদ্রিদের কোচ আনচেলত্তি, ‘বায়ার্ন অফসাইড নিয়ে অভিযোগ করেছে? আমরাও অভিযোগ করলাম যে রেফারি ন্যাচোর গোলটি বাতিল করে দিয়েছে। কারণ কিমিখ ডাইভ দিয়েছেন।’ এই ম্যাচে জয়ের নায়ক ছিলেন ধারে খেলতে আসা হোসেলু। আনচেলত্তি প্রশংসা করেন তার। রিয়াল কোচ বলেন, এই দলটির লাগসই প্রতিচ্ছবি সে। অনেক কিছু দিয়েছে সেরিয়াল মাদ্রিদের প্রত্যাবর্তন নিয়ে আনচেলত্তি অবাক হননি।

তিনি ম্যানচেস্টার সিটির ম্যাচটি স্মরণ করেন। আরো বলেন, আসলে ব্যাখ্যা করা কঠিন। এই দলটির জাদু এমনই। এ প্রতিযোগিতা ও গ্যালারির পরিবেশ অন্যরকম থাকে। আনচেলত্তি এখন ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জিততে চান। এ ব্যাপারে তার মত, দলের ভেতরে সুন্দর একটা মনোভাব আছে। আশা করি আরো সুন্দর দিন সামনে। আমরা ভালোভাবে প্রস্তুতি নেব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close