কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

  ১০ মে, ২০২৪

কুয়াকাটায় পুকুর পাড়ের গাছ কাটার ঘটনায় তদন্ত কমিটি 

ছবি: প্রতিদিনের সংবাদ

পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভার অভ্যন্তরীণ সড়ক সংস্কারের নামে বিপুলসংখ্যক পুরোনো গাছ কাটার বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা সমালোচনার ঝড় ওঠে। গণমাধ্যমে লেখালেখি হয়। এ ঘটনায় কলাপাড়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অচ্যুতা নন্দনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এ কমিটিতে বন বিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ ও কুয়াকাটা পৌরসভার সদস্য রাখা হয়। আগামী ১৩ মে’র মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

স্থানীয়দের অভিযোগ পৌরসভার সড়ক সংস্কার কাজে এসব গাছ কাটা হলেও পৌরসভার প্রতিনিধিকে তদন্ত কমিটিতে রাখায় সুষ্ঠু তদন্ত নিয়ে শঙ্কা রয়েছে। একইসঙ্গে দায় এড়াতে অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে দেওয়ার সুযোগ করে দেওয়া হয়েছে বলে শঙ্কা প্রকাশ করেন তারা।

জানা গেছে, কুয়াকাটা এলজিইডি ও প্রাথমিক বিদ্যালয়ের সামনের খাস পুকুর পাড়ের ১২টি গাছ কেটে ফেলা হয়। স্কুল বন্ধ থাকাকালীন শুক্র ও শনিবার এসব গাছ কাটা হয়। গাছ কাটার সময় স্কুলের বাউন্ডারি ওয়াল ভেঙে ফেলা হয়েছে। বাউন্ডারি ওয়ালের বাইরের এসব গাছ কাটা নিয়ে সামাজিক যোগাযোগসহ গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে টনক নড়ে কর্তৃপক্ষের। এর দায় এড়াতে পৌর মেয়র ও স্কুল কর্তৃপক্ষের পরস্পর বিরোধী বক্তব্য নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়।

স্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, যেসব গাছ কাটা হয়েছে তা স্কুলের বাউন্ডারির বাইরের। স্কুল বন্ধের মধ্যে এসব গাছ কাটা হয়েছে। গাছ কাটতে গিয়ে স্কুলের বাউন্ডারি ওয়াল ভেঙে ফেলেছে। এ সময় আমি ট্রেনিংয়ে ছিলাম। আমি কিছুই জানি না। অথচ পৌর মেয়র বলছেন ওই গাছ আমরা কেটেছি। অহেতুকভাবে আমাদের জড়ানো হচ্ছে। তিনি আরো বলেন, সড়ক সংস্কার করতে গিয়ে শুধু স্কুলের গাছই নয়, সড়কের পাশে থাকা তালগাছসহ বড় বড় অনেক গাছ কেটে ফেলা হয়। এসব গাছ কি তাহলে স্কুল কর্তৃপক্ষ কেটেছে?

স্কুলের শিক্ষক সুরাইয়া, ডলি, জাকির হোসেনসহ একাধিক শিক্ষকের দাবি, পৌরসভা এসব গাছ কাটলেও এখন দ্বায় এড়ানোর জন্য স্কুলের ওপর চাপিয়ে দিচ্ছে। স্কুল খোলার দিন রবিবার এসে তারা দেখেন এসব গাছ কাটা। তারা আরো দাবি করেন, স্কুল বাউন্ডারির ভেতরে পশ্চিম পাশে বড় বড় ৩টি গাছ কাটতে চেয়েছে। আমরা কাটতে দেইনি।

এ বিষয় পৌর মেয়র আনোয়ার হাওলাদার গাছ কাটার দ্বায় সরাসরি স্বীকার না করে জানান, গাছের কারণে স্কুলের দেওয়ালে ফাটল ধরেছে এবং সড়ক সংস্কারের জন্য গাছ কাটার যুক্তি তুলে ধরেন।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম এ কমিটি গঠনের কথা নিশ্চিত করে বলেন, সুষ্ঠু তদন্তের মাধ্যমে কে বা কারা দোষী তা বেরিয়ে আসবে। পৌরসভার প্রতিনিধি ছাড়াও কমিটিতে আরো দুজন রয়েছে। তদন্তে এর প্রভাব ফেলবে না বলেও জানান তিনি।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পটুয়াখালী,কুয়াকাটা,গাছ,কাটা,তদন্ত কমিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close