ক্রীড়া ডেস্ক

  ২৮ এপ্রিল, ২০২৪

শিরোপার আরো কাছে রিয়াল

লা লিগায় প্রথমবার শুরুর একাদশে নামার উপলক্ষ রাঙালেন আর্দা গিলের। তরুণ এ মিডফিল্ডারের গোলে রিয়াল সোসিয়েদাদকে হারিয়ে লিগ শিরোপা জয়ের আরো কাছে পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ। প্রতিপক্ষের মাঠে শুক্রবার রাতের ম্যাচটি ১-০ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল। এ জয়ে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে গেল রিয়াল। শিরোপা পুনরুদ্ধার করতে বাকি ৫ ম্যাচে তাদের চাই আর ৪ পয়েন্ট। ৩৩ ম্যাচে ২৬ জয় ও ৬ ড্রয়ে রিয়ালের পয়েন্ট এখন ৮৪। এক ম্যাচ কম খেলা বার্সেলোনার ৭০ পয়েন্ট। আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের মুখোমুখি হবে রিয়াল। গুরুত্বপূর্ণ সেই লড়াই সামনে রেখে ক্লাসিকোয় বার্সেলোনাকে ৩-২ গোলে হারানো ম্যাচ থেকে সোসিয়েদাদের বিপক্ষে ৯টি পরিবর্তন আনেন আনচেলত্তি। ভিনিসিউস জুনিয়র, জুড বেলিংহ্যামকে রাখেন বেঞ্চে।

নিয়মিতদের বেশিরভাগকে ছাড়া শুরুতে অনেকটা খোলসে বন্দি ছিল রিয়াল। প্রথম ২০ মিনিটে তাদের পায়ে বল ছিল মাত্র ৩৫ শতাংশ। এ সময়ে গোলের জন্য একটি শটও নিতে পারেনি তারা। বরং মাঝেমধ্যেই তাদের রক্ষণে ভীতি ছড়ায় সোসিয়েদাদ। ২৯তম মিনিটে গোলে প্রথম শট নিতে পারে রিয়াল আর সেটি থেকেই এগিয়ে যায় তারা। মাঝমাঠ থেকে সতীর্থের উঁচু করে বাড়ানো বল বক্সের ডান দিকে পেয়ে প্রথম স্পর্শে ভেতরে পাস দেন দানি কারভাহাল। ছুটে গিয়ে ছয় গজ বক্সের বাইরে থেকে প্রথম স্পর্শে বাঁ পায়ের শটে জালে পাঠান গিলের।

দুর্দান্ত ড্রিবলিং দক্ষতার জন্য ‘তুরস্কের মেসি’ নামে পরিচিত ১৯ বছর বয়সি এ অ্যাটাকিং মিডফিল্ডারের রিয়ালের জার্সিতে ৮ ম্যাচে দ্বিতীয় গোল এটি। চার মিনিট পর রিয়ালের জালে বল পাঠিয়ে উল্লাসে মাতেন জাপানের মিডফিল্ডার তাকেফুসা কুবো। তবে আক্রমণের শুরুতে সোসিয়েদাদের আন্দের বারেনেক্সিয়া বক্সের বাইরে অহেলিয়া চুয়ামেনিকে ফাউল করায় মনিটরে রিপ্লে দেখে গোল বাতিল করেন রেফারি। দ্বিতীয়ার্ধের শুরুতেই একটি সুযোগ তৈরি করে সোসিয়েদাদ। তবে বেনাত তুরিয়েন্তের শট ফিরিয়ে জাল অক্ষত রাখেন গোলরক্ষক কেপা আরিসাবালাগা। ৬০তম মিনিটে ব্রাহিম দিয়াসের শট বক্স ঘেঁষে তুরিয়েন্তের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে রিয়াল, তবে রেফারির সাড়া মেলেনি। ৬৮তম মিনিটে দুটি পরিবর্তন আনেন আনচেলত্তি। দানি সেবাইয়োসের জায়গায় ফেদে ভালভের্দে আর গিলেরকে তুলে ভিনিসিউসকে নামান ইতালিয়ান কোচ। ৭৩তম মিনিটে সোসিয়েদাদের মিকেল ওইয়ারসাবাল রিয়ালের জালে বল পাঠালেও অফসাইডের কারণে গোল মেলেনি। যোগ করা সময়ে আরেকটি গোল প্রায় পেয়েই যাচ্ছিল রিয়াল। দ্বিতীয়ার্ধে বদলি নামা এদুয়ার্দো কামাভিঙ্গার বক্সের ভেতর থেকে নেওয়া শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। ব্যবধান তাই বাড়েনি। ৩৩ ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে আছে সোসিয়েদাদ। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ৪৮ পয়েন্ট নিয়ে রিয়াল বেতিস সাতে, ৪৭ পয়েন্ট নিয়ে ভালেন্সিয়া আটে আছে।

প্রথমবার শুরুর একাদশে জায়গা পেয়েই গোল করে দলের জয়ের নায়ক। অনেক সংশয়ের মেঘও যেন দূর হয়ে গেল তাতে। আর্দা গিলের যেমন নিজের প্রতিভার প্রমাণ মেলে ধরলেন আরেকবার, তার ওপর আস্থার কথাও আবার জানিয়ে দিলেন কার্লো আনচেলত্তি। রিয়াল মাদ্রিদের কোচ বললেন, ভবিষ্যতে দলের জন্য গুরুত্বপূর্ণ একজন হবেন তুরস্কের এ প্রতিভাবান ফুটবলার।

তবে তারকায় ঠাসা দলে সুযোগ পাচ্ছিলেন না বলেই তাকে নিয়ে নানা খবর ছড়াচ্ছিল। তিনি অস্থির হয়ে উঠছেন, অন্য ক্লাবে গিয়ে মাঠে নামার সুযোগ চান, রিয়ালও তাকে আগামী মৌসুমে ধারে পাঠাতে চায় কোনো ক্লাবে, এরকম খবর প্রকাশিত হচ্ছিল সংবাদমাধ্যমে। তবে সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের পর সে সব খবর উড়িয়ে দিলেন আনচেলত্তি।

তরুণ এ প্রতিভাকে নিয়ে নিজের মুগ্ধতার কথা জানিয়ে দেওয়ার পাশাপাশি রিয়াল কোচ বললেন, ভবিষ্যতে আরো বেশি সুযোগ দেওয়া হবে তাকে। ভবিষ্যতে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একজন হয়ে উঠবে আর্দা (গিলের)। কোনো সংশয়ই নেই যে পরের মৌসুমেই সে এখানেই থাকছে। তার মান অসাধারণ। খুবই প্রতিভাবান, সহজাত ক্ষমতা তার আছে। কঠোর পরিশ্রমও করে চলেছে ট্রেনিং খুব ভালোভাবে করছে। তবে মনে রাখতে হবে, সে এখনো তরুণ। আস্তে আস্তে সে স্কোয়াডে আরো বেশি সম্পৃক্ত হবে। প্রতি মিনিটে গোল করার হিসেবে সে সবচেয়ে এগিয়ে, এতটাই সহজাত প্রতিভা তার। দলকে জেতাতে পেরে গিলের স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত। নিজেও জানিয়ে দিলেন, এ ক্লাবে কতটা সুখে আছেন তিনি।

সতীর্থদের অভিনন্দন জানাতে চাই (জয়ের জন্য) এবং কার্লো আনচেলত্তিকে ধন্যবাদ দিতে চাই আমাকে সুযোগ দেওয়ার জন্য। আমি খুবই খুশি যে আজকে গোল করেছি এবং দল জিতেছে। রিয়াল মাদ্রিদ বিশ্বের সেরা ক্লাব। তাদের হয়ে গোল করতে পারার অনুভূতি সবচেয়ে সেরা। অবশ্যই এ ক্লাবে থাকতে পেরে আমি খুশি। শুধু শারীরিকভাবেই নয়, মানসিক উন্নতি নিয়েও কাজ করে চলেছি আমি। ধৈর্য ধরে অপেক্ষা করছি, মানসিকতার উন্নতি হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close