মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

  ১০ মে, ২০২৪

পরিচ্ছন্ন শহর গড়তে মোংলায় ‘বিডি ক্লিন’

পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সচেতনতা সৃষ্টির মধ্য দিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ বাগেরহাটের মোংলায় কার্যক্রম শুরু করেছে। ছবি: প্রতিদিনের সংবাদ

পরিচ্ছন্ন শহর এবং পরিশুদ্ধ মানুষ গড়ে তোলার অঙ্গীকারের মধ্য দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সচেতনতা সৃষ্টির মধ্য দিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন’ বাগেরহাটের মোংলায় কার্যক্রম শুরু করেছে।

শুক্রবার (১০ মে) মোংলার স্থানীয় মামারঘাট সংলগ্নে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। মোংলা পোর্ট পৌরসভার ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শরিফুল ইসলাম বিডি ক্লিন সদস্য ও অতিথিদের শপথ বাক্য পাঠ করানোর মাধ্যমে এ পরিচ্ছন্ন কার্যক্রম উদ্বোধন করেন।

কর্মসূচির শুরুতেই শপথবাক্য পাঠ শেষে বিডি ক্লিনের সদস্যরা কয়েকটি দলে বিভক্ত হয়ে মাথায় ক্যাপ, মুখে মাস্ক, হাতে ঝাড়ু ও বেলচা নিয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচি পালন করেন। এ সময় পথচারী ও উৎসুক জনতা বিডি ক্লিনের এমন কার্যক্রমের প্রশংসা করেন এবং সাধুবাদ জানান। বিডি ক্লিনের সদস্যরাও কাজ করার ফাঁকে ফাঁকে পথচারী ও ব্যবসায়ীদের সচেতন হওয়ার পরামর্শ দেন। পরিচ্ছন্ন কর্মসূচী শেষে মেরিন ড্রাইভ রোড সংলগ্নে বৃক্ষ রোপণ করেন।

বিডি ক্লিন সদস্যরা বলেন, বিডি ক্লিনের মাধ্যমে তরুণদের প্রচেষ্টায় যদি দেশের এতগুলো স্থান চকচকে পরিষ্কার করা সম্ভব হয়। তবে এ দেশের সব রাজনৈতিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী, সামাজিক, সরকারি-বেসরকারি ও বিভিন্ন সেবামূলক সংগঠনের মাধ্যমে এক দিনেই পুরো দেশকে পরিষ্কার করে পরিচ্ছন্ন বাংলাদেশ ঘোষণা করাও সম্ভব।

সংবাদমাধ্যমে কার্যক্রমের চিত্র তুলে ধরে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি আরো ছড়িয়ে দিতে এবং এই পরিচ্ছন্নতা কার্যক্রম বাস্তবায়নে সবার সহযোগিতা প্রত্যাশা করে স্বেচ্ছাসেবকসহ নাগরিকের প্রতি আহ্বান জানিয়ে তারা বলেন, এ দেশের প্রত্যেক মানুষকে রোগজীবাণুর আক্রমণ থেকে রক্ষা করে সুস্থভাবে বাঁচাতে আসুন পরিচ্ছন্ন মানসিকতা গড়ে তুলি, পরিহার করি যত্রতত্র ময়লা ফেলার অভ্যাস, গড়ে তুলি পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত সোনার বাংলাদেশ।

মোংলায় বিডি ক্লিনের কার্যক্রম সফল ও গতিশীল করতে সব ধরনের সহায়তার আশ্বাস দেন আমন্ত্রিত অতিথিগণ। এ সময় মোংলা উপজেলা বিডি ক্লিন এর সমন্বয়ক মো. সাইফুল ইসলাম, উপ-সমন্বয়ক মো. আবু হাসান, সহ-সমন্বয়ক মোহাম্মাদ আলী, লজিস্টিক শেখ রনি, সমন্বয়ক আইডি অ্যান্ড মিডিয়া ছাব্বির হোসেন ইমন, মোংলা পোর্ট পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর শিউলি আকনসহ পৌর কর্মকর্তা ও কর্মচারীরা এবং বিডি ক্লিন এর সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পরিচ্ছন্নতা শুরু হোক আমার থেকে স্লোগান নিয়ে ২০১৬ সালের ৩ জুন প্রতিষ্ঠিত হয় অরাজনৈতিক ও অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন। এখন দেশের ৫৯টি জেলা ও ১৫০টির বেশি উপজেলায় বিডি ক্লিনের সদস্য রয়েছে ৪৪ হাজারের বেশি। তারা নিজ নিজ জেলা-উপজেলায় সপ্তাহের একটি নির্দিষ্ট দিনে স্থানীয় একটি অপরিষ্কার স্থান নির্বাচন করে তা পরিষ্কার এবং সবুজায়ন করেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাগেরহাট,মোংলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close