ক্রীড়া প্রতিবেদক

  ২৮ এপ্রিল, ২০২৪

গর্বের জায়গায় ফিরতে চান জ্যোতিরা

গত বছর ভারত ও পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে জিতে বেশ সাড়া ফেলেছিল বাংলাদেশের নারী দল। কিন্তু চলতি বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে সব ম্যাচে বাজে হারে প্রত্যাশা পূরণ করতে পারেননি নিগার সুলতানা জ্যোতিরা। মেয়েদের ক্রিকেটে তৈরি হওয়া হাইপও যেন তাতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতের বিপক্ষে আসন্ন সিরিজে নিজেদের গর্বের জায়গাটা ফেরাতে চায় বাংলাদেশ। আজ রবিবার বিকেল ৪টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দুই দলের প্রথম ম্যাচ। এশিয়া কাপ ও বিশ্বকাপের প্রস্তুতি হবে এ সিরিজে।

গত মাসে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডে আর তিনটা টি-টোয়েন্টি সিরিজ খেলে বাংলাদেশ। তাতে হারে সবগুলো ম্যাচ। হারের সঙ্গে খেলার ধরনও ছিল দৃষ্টিকটু। একটি ম্যাচেও বলার মতো লড়াই জমাতে পারেনি লাল সবুজের প্রতিনিধিরা। অধিনায়ক জ্যোতি তাই নিজে থেকেই সর্বশেষ সিরিজের ব্যর্থতার প্রসঙ্গ টানলেন, ‘গত ছয়-সাত মাস যেভাবে ভালো খেলেছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে একটু হলেও পিছিয়ে এসেছি। মানুষেরও আমাদের থেকে যে প্রত্যাশা ছিল, তা একটু হলেও মলিন হয়েছে আমাদের জন্য। এ জিনিসটা (প্রত্যাশা) আবার ফেরাতে করাতে পারি এটাই চাওয়া। আমাদের দলটা এত হাইলাইটেড না। মানুষের ভালোবাসা ও মিডিয়া সাপোর্টে এ পর্যন্ত এসেছি। জয়ের ধারা যেন আবার নিয়ে আসতে পারি সেটাই চাওয়া থাকবে।’

ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজে তুমুল লড়াই করে বাংলাদেশ। দুই দলের ম্যাচ ছড়ায় উত্তাপ। জ্যোতিও জানান আগের চেয়ে তাদের এখন অনেক বেশি সমীহ করে প্রতিপক্ষ, ‘দ্বৈরথের কথা যেটা বললেন আগে যা হয়েছে; হয়েছে। আমরা আগে থেকে অনেক পরিণত দল। সে জন্যই তারাও আমাদেরকে গুরুত্বের সঙ্গে নেয়। ভারত ভালো দল, পুরো শক্তি নিয়ে এবার এসেছে। বিশ্বকাপে এ দলটাই খেলবে। ভারতের মতো দলের বিপক্ষে ৫টা টি-টোয়েন্টি খেলতে হবে। আমাদের জন্য বড় সুযোগ। সিলেটের মাঠে হয়ত অনেক বড় অর্জন নেই। কিন্তু ভালো ক্রিকেট খেলার কিছু স্মৃতি আছে। সেগুলোকে নিয়েই ইনশাল্লাহ এগোবো।’ সিলেটে বেশ ভালো উইকেট প্রত্যাশা করছেন বাংলাদেশ অধিনায়ক। আগে ব্যাটিং পেলে অন্তত দেড়শো পেরুতে চান তারা, ‘যে উইকেট আমরা দেখছি যদি আগে ব্যাট করে ১৪০ বা ১৫০ রানের বেশি করতে পারি তাহলে তাড়া করা কঠিন হবে। টি-টোয়েন্টি আসলে কোনো রানই নিরাপদ না। যেভাবে আইপিএল দেখছি। মেয়েদের আইপিএলেও বড় বড় স্কোর হয়েছে, চেজ হয়েছে। সেক্ষেত্রে ১৪০ বা ১৫০ রানের বেশি করতে পারলে ডিফেন্ড করা সহজ হবে।’

গত বছর বাংলাদেশ-শ্রীলঙ্কা নারী দলের সিরিজের শেষটা হয়েছিল তিক্ততায়। মাঠের আম্পায়ারদের সিদ্ধান্তে অসন্তুষ্টি জানিয়েছিলেন ভারতীয় অধিনায়ক। পরে সেটি চলে এসেছিল পুরস্কার বিতরণী মঞ্চেও। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে ফের বাংলাদেশে এসেছে ভারত। এর আগে বাংলাদেশ আগের চেয়ে উন্নতি করেছে, এমন মন্তব্য করেছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রিত কৌর। তার এমন কথা শুনে খুশি বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

তিনি বলেন, ‘প্রথমত দেখেন, জানি না যেটা আপনি বললেন রাইভালরির কথা। অতীতে অনেক কিছু হয়ে গেছে। কিন্তু যা হয়েছে, তা অতীত। ওটা নিয়ে আমরা বসে নেই। কিন্তু শুনে ভালো লাগলো যে, তারা বলছে আমরা আগের থেকে অনেক ম্যাচিউরড টিম। এর মানে হচ্ছে তারা আমাদের হালকাভাবে নেয়নি অবশ্যই।’ এ বছরের শেষদিকে বাংলাদেশে হবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ। এ টুর্নামেন্টের প্রস্তুতির জন্যই মূলত বাংলাদেশে এসেছে ভারত। এ সিরিজকে তাই দুই দলের জন্যই সুযোগ হিসেবে দেখছেন বাংলাদেশ অধিনায়ক জ্যোতি।

এদিকে মেয়েদের টি-২০ বিশ্বকাপ চলতি বছরের সেপ্টেম্বরে বাংলাদেশে শুরু হবে। এর আগে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে বাংলাদেশে এসেছে ভারতীয় নারী ক্রিকেট দল। স্বাভাবিকভাবেই সিরিজটি দু??দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। রবিবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টি-২০তে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারতের মেয়েরা। ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। এর আগে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া নারী দল। তবে সিরিজটি কোনো টেলিভিশনে সরাসরি সম্প্রচার করেনি। প্রতিবারই মেয়েদের সিরিজে সম্প্রচার নিয়ে জটিলতা তৈরি হলেও এবার আর তেমনটি হচ্ছে না। গত শুক্রবার এক বিবৃতিতে বাংলাদেশ-ভারত সিরিজ টি-স্পোর্টসে সরাসরি দেখানোর বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি। আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠে হবে সিরিজের প্রথম ম্যাচ। আর ৩০ এপ্রিল একই সময়ে হবে দ্বিতীয় ম্যাচ। প্রথম দুই ম্যাচ হবে সন্ধ্যা সাড়ে ছয়টায়, রাতের আলোয়। এরপর ২ ও ৬ মে পরের দুই ম্যাচ রাখা হয়েছে স্টেডিয়ামের আউটার গ্রাউন্ডে, যেটি গ্রাউন্ড-২ হিসেবে পরিচিত। এ দুই ম্যাচ হবে দুপুর ২টায়। ৯ মে শেষ ম্যাচটি আবার রাখা হয়েছে মূল মাঠে, সন্ধ্যায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close