reporterঅনলাইন ডেস্ক
  ১০ মে, ২০২৪

ইউরোপীয় ফুটবলে নতুন ইতিহাস লিখল লেভারকুসেন

ছবি : সংগৃহীত

হার এড়াতে পারলেই ইউরোপের ফুটবলে লেখা হবে নতুন ইতিহাস। এটি আগেই জানা ছিল বেয়ার লেভারকুসেনের। তবে মাঠে নেমে সেই ইতিহাস গড়তে একটু দেরি হলেও শেষমেশ তা করেই ছাড়লো জার্মান বুন্দেসলিগার ক্লাবটি। ইউরোপীয় ফুটবলের ইতিহাসে সবচেয়ে টানা বেশি ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড করলো লেভারকুসেন।

ইউরোপা লিগের সেমিফাইনালে দ্বিতীয় লেগে রোমার বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে লেভারকুসেন। চলতি মৌসুমে এটি ছিল লেভারকুসেনের টানা অপরাজিত থাকার ৪৯তম ম্যাচ। এর আগে ১৯৬৩-১৯৬৪ সালে ইউরোপীয় ফুটবলের ইতিহাসের টানা ৪৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড করেছিল পর্তুগালের ক্লাব বেনফিকা।

ইতিহাস গড়ার ম্যাচে ইউরোপা লিগের ফাইনালও নিশ্চিত করেছে লেভারকুসেন। প্রথম লেগে রোমাকে ২-০ গোলে হারিয়েছিল জাবি অ্যালোনসোর শিষ্যরা। দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে রোমাকে বিদায় ফাইনাল উঠে গেছে লেভারকুসেন।

তবে বলা যায়, এই ম্যাচে অনেকটা ভাগ্যের জোরেই অপরাজিত থাকতে পেরেছে লেভারকুসেন। ৪৩ ও ৬০ মিনিটে পেনাল্টি থেকে গোল হজম করে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছিল অ্যালোনসোর দল।

এরপর রোমার আত্মঘাতী গোলে ব্যবধান কমায় লেভারকুসেন। রোমার খেলোয়াড় গিয়ানলুকা ম্যানসিনি ভুল করে নিজেদের জালে বল জড়িয়ে দেন। এতে ব্যবধান কমে দাঁড়ায় ২-১।

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে এনে অবিশ্বাস্য গোল করে লেভারকুসেন। জোসিপ স্ট্যানিসিক বামপায়ের দারুণ শটে রোমার জালে বল জমা করেন। এতে ২-২ গোলে সমতায় ফেরে লেভারকুসেন। অবশেষে অপরাজিত থেকেই মাঠ ছাড়ে লেভারকুসেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লেভারকুসেন,ইউরোপীয় লিগ,ফুটবল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close